অবাঞ্ছিত কল এবং মেসেজ বন্ধ করতে প্রস্তুতি নিচ্ছে TRAI, পরিকল্পনা হতে পারে ব্যয়বহুল

মেডিকেল পরীক্ষা, কলেজে ভর্তি, ঋণ এবং শেয়ার-আইপিও-তে বিনিয়োগের মতো ম্যাসেজ এবং কল আমাদের কাছে প্রায় আসছে। এমন অনেক মানুষ আছেন যারা টেলিমার্কেটিং কোম্পানিগুলির থেকে অফারের…

TRAI

মেডিকেল পরীক্ষা, কলেজে ভর্তি, ঋণ এবং শেয়ার-আইপিও-তে বিনিয়োগের মতো ম্যাসেজ এবং কল আমাদের কাছে প্রায় আসছে। এমন অনেক মানুষ আছেন যারা টেলিমার্কেটিং কোম্পানিগুলির থেকে অফারের জন্য বেশি কল এবং ম্যাসেজ পেয়ে থাকেন। বার বার এই ম্যাসেজ আসার কারণে তারা বিরক্ত হয়ে পড়েন। তাদের এই বিরক্ত দূর করতে নতুন পদক্ষেপ নিতে শুরু করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)।

TRAI একটি পরামর্শ পত্র (TRAI Consultation Paper) প্রকাশ করেছে, যাতে অবাঞ্ছিত কল এবং ম্যাসেজগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য জনগণের মতামত চাওয়া হয়েছে। TRAI 2018 সালে অবাঞ্ছিত কল এবং বার্তা বন্ধ করার জন্য নিয়ম প্রয়োগ করেছিল, কিন্তু তারা প্রত্যাশিত সাফল্য অর্জন করতে পারেনি। আজও অবাঞ্ছিত কল মানুষের ফোনে আসতে থাকে। তাই ট্রাই আইনের অধীনে এই নিয়মের পরিকল্পনা করেছে।

   

অবাঞ্ছিত কল-মেসেজ প্রতিরোধ
TCCCPR-2018 ফেব্রুয়ারী-2019 সালে আনসোলিসিটেড কমার্শিয়াল কমিউনিকেশন (UCC) এর মামলা মোকাবেলা করার জন্য বাস্তবায়িত হয়েছিল। এই নিয়মগুলির উদ্দেশ্য হল অপ্রয়োজনীয় কল এবং ম্যাসেজগুলি থেকে মানুষকে রক্ষা করা। অন্যদিকে, এই নিয়মগুলি কোম্পানিগুলিকে সেই সমস্ত লোকেদের কল এবং ম্যাসেজ করার অনুমতি দেয় যারা এই ধরনের কল বা ম্যাসেজ গ্রহণের জন্য সম্মতি দিয়েছেন। গত কয়েক বছরে, TRAI-এর সামনে অবাঞ্ছিত কল এবং মেসেজ সংক্রান্ত বহু মামলা এসেছে। এই পরামর্শ পত্রের উদ্দেশ্য হল সেই বিষয়গুলিকে সামনে নিয়ে আসা।

ট্রাই-এর সামনে এই বিষয়গুলি
কনসালটেশন পেপারে আলোচিত বিষয়গুলির বিভাগগুলি নীচে দেওয়া হল:
১)বাণিজ্যিক যোগাযোগের সংজ্ঞা
২)অভিযোগ পরিচালনা সংক্রান্ত নিয়ম।
৩)ইউসিসি সনাক্তকরণ সিস্টেম এবং তার উপর পদক্ষেপ।
৪)আর্থিক অস্বস্তি সম্পর্কিত নিয়ম।
৫)প্রেরক এবং টেলিমার্কেট সম্পর্কিত নিয়ম।
৬)ভয়েস কল এবং এসএমএসের সংখ্যা বৃদ্ধির কারণ।
৭)স্প্যাম কলের মাধ্যমে জনসাধারণকে হয়রানি করার জন্য টেলিমার্কেটরদের (UTMs) বিরুদ্ধে কঠোর নিয়ম।

পরিকল্পনা কি ব্যয়বহুল হবে?
অবাঞ্ছিত কল এবং বার্তা প্রতিরোধ করতে, সরকার ভয়েস কল এবং এসএমএসের জন্য বিভিন্ন শুল্ক আরোপ করতে পারে। এর পর টেলিমার্কেটিং কোম্পানিগুলিকে ভয়েস এবং মেসেজের জন্য আলাদা প্ল্যান কিনতে হতে পারে, যা তাদের খরচ বাড়িয়ে দিতে পারে।

পরামর্শপত্রটি TRAI ওয়েবসাইট www.trai.gov.in-এ উপলব্ধ। 25 সেপ্টেম্বর 2024 এর মধ্যে পরামর্শপত্রে স্টেকহোল্ডারদের কাছ থেকে লিখিত মন্তব্য চাওয়া হয়েছে। কেউ যদি পাল্টা মন্তব্য করতে চান, তাহলে শেষ তারিখ 9 অক্টোবর 2024। আপনি advoqs@trai.gov.in ইমেল ঠিকানায় ইমেলের মাধ্যমে মন্তব্য এবং পাল্টা মন্তব্য পাঠাতে পারেন।