ভারতীয় রেল দ্রুত হাই-টেক হয়ে উঠছে, প্রথমে বন্দে ভারত এক্সপ্রেস এবং এখন রেলওয়ে সুপার অ্যাপ চালু করতে চলেছে। এই অ্যাপের সাহায্যে রেলওয়ের বিভিন্ন পরিষেবা একক প্ল্যাটফর্মে যাত্রীদের জন্য উপলব্ধ হবে।
এখনও অবধি, ট্রেনের টিকিট বুক করার জন্য আইআরসিটিসি, খাবারের জন্য আইআরসিটিসি ক্যাটারিং সহায়তার জন্য রেল মাদাদের মতো অ্যাপের প্রয়োজন ছিল, কিন্তু যখন রেলওয়ের এই সুপার অ্যাপটি চালু হবে, তখন এই পরিষেবাগুলির সঙ্গে আরও অনেক পরিষেবাও এতে উপলব্ধ হবে।
সুপার অ্যাপ কেমন হবে?
এখন পর্যন্ত, অনলাইনে টিকিট বুক করতে IRCTC অ্যাপের সাহায্য নেওয়া হয় এবং ট্রেন ট্র্যাক করতে ন্যাশনাল ট্রেন ইনকোয়ারি সিস্টেম অ্যাপের সাহায্য নিতে হয়। অভিযোগের জন্য 139 নম্বরে ডায়াল করতে হবে। এমন পরিস্থিতিতে রেলওয়ের সুপার অ্যাপের মাধ্যমে এই সমস্ত পরিষেবা এক জায়গায় পাওয়া যাবে।
CRIS-এর একজন আধিকারিককে উদ্ধৃত করে, যে সংস্থা রেলওয়ের জন্য সুপার অ্যাপ তৈরি করেছে, ET-এর রিপোর্টে বলা হয়েছে যে রেলওয়ের সুপার অ্যাপের মাধ্যমে, প্ল্যাটফর্ম টিকিট, ট্রেনের সময় এবং অন্যান্য অনেক পরিষেবা এক জায়গায় পাওয়া যাবে। তথ্য অনুযায়ী, বর্তমানে CRIS এবং IRCTC কে একত্রিত করার কাজ চলছে। তবে CRIS ভারতীয় রেলকে প্রযুক্তিগত সহায়তা প্রদান করে থাকে।
বর্তমান ব্যবস্থা কি?
বর্তমানে রেল যাত্রীদের বিভিন্ন অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার করতে হয়। টিকিটের জন্য IRCTC এর মতো, ক্যাটারিংয়ের জন্য IRCTC ইক্যাটারিং, প্রতিক্রিয়া বা সহায়তার জন্য Rail Madad, অসংরক্ষিত টিকিটের জন্য UTS এবং ট্রেন ট্র্যাক করার জন্য NTES রয়েছে।