পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) তাদের গ্রাহকদের ১০ এপ্রিলের মধ্যে KYC (Know Your Customer) তথ্য আপডেট করার নির্দেশ দিয়েছে। ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব গ্রাহক নির্ধারিত সময়ের মধ্যে তাদের KYC আপডেট করবেন না, তাদের অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত বা বন্ধ করে দেওয়া হতে পারে। তাই ব্যাংকিং পরিষেবা অব্যাহত রাখতে গ্রাহকদের এই প্রক্রিয়াটি দ্রুত সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়েছে।
এপ্রিলেই অ্যাপল iOS 18.4! ভারতের আইফোন ব্যবহারকারীদের জন্য কী নতুন?
বাড়িতে বসেই অনলাইনে KYC আপডেট করুন
পিএনবি গ্রাহকরা খুব সহজেই বাড়িতে বসেই PNB ONE অ্যাপের মাধ্যমে তাদের KYC আপডেট করতে পারেন। কীভাবে চলুন দেখে নেওয়া যাক।
প্রথমে, Google Play Store বা Apple App Store থেকে PNB ONE অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর নিজস্ব লগইন তথ্য দিয়ে অ্যাপে প্রবেশ করতে হবে। অ্যাপে থাকা KYC আপডেট অপশনটি নির্বাচন করে দেখতে হবে KYC-এর বর্তমান অবস্থা। যদি ‘Pending’ স্ট্যাটাস দেখায়, তাহলে ‘Update KYC’ অপশনে ক্লিক করতে হবে।
এরপর, OTP-ভিত্তিক আধার ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। গ্রাহকের আধার নম্বরের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে, যা নির্দিষ্ট ঘরে প্রবেশ করিয়ে যাচাই করতে হবে। OTP ভেরিফিকেশন সফল হলে KYC আপডেট সম্পন্ন হবে এবং অ্যাকাউন্ট চালু থাকবে।
অফলাইনে KYC আপডেট করার পদ্ধতি
যারা অনলাইনে KYC আপডেট করতে পারবেন না, তারা PNB-এর নিকটস্থ শাখায় গিয়ে অফলাইনে এই প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। গ্রাহকদের তাদের আধারের মতো প্রয়োজনীয় নথিপত্রের মূল কপি ও ফটোকপি সঙ্গে নিয়ে ব্যাংকে যেতে হবে। এরপর, ব্যাংকের দেওয়া KYC আপডেট ফর্ম পূরণ করে জমা দিতে হবে। ব্যাংক যাচাই প্রক্রিয়া সম্পন্ন করার পর KYC আপডেট হয়ে যাবে এবং গ্রাহকরা একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন।
রাজধানীতে কম পেট্রোল, কলকাতায় কত ডিজেল ?
PNB কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের দ্রুত KYC আপডেট করার অনুরোধ জানিয়েছে, যাতে তারা নিরবচ্ছিন্নভাবে ব্যাংকিং পরিষেবা পেতে পারেন। নির্ধারিত সময়ের মধ্যে KYC আপডেট না করলে ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্ট স্থগিত বা বন্ধ করে দেওয়া হতে পারে। তাই গ্রাহকদের অবশ্যই এই নির্দেশ মেনে ১০ এপ্রিলের মধ্যে তাদের KYC আপডেট সম্পন্ন করতে হবে।