ফের বেড়েছে Netfix প্ল্যানের দাম, তবে কি কমবে গ্রাহক সংখ্যা?

ফের Netflix তাদের প্ল্যানের দাম বাড়াচ্ছে। তাদের আয়ের প্রতিবেদন ভাগ করে, স্ট্রিমিং জায়ান্ট ঘোষণা করেছে যে এটি তার বেসিক প্ল্যানের দাম প্রতি মাসে $9.99 থেকে $11.99 এবং তার প্রিমিয়াম প্ল্যানের দাম প্রতি মাসে $19.99 থেকে $22.99 এ বাড়িয়েছে। Netflix-এর $6.99 বিজ্ঞাপন-সমর্থিত প্ল্যান এবং $15.49 স্ট্যান্ডার্ড স্তরের দাম অবিলম্বে কার্যকর হবে।

Advertisements

Netflix-এর সর্বশেষ মূল্য বৃদ্ধি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের বাজারে প্রভাব ফেলবে৷ ইউকে এবং ফ্রান্সে বেসিক এবং প্রিমিয়াম প্ল্যানের দামও বাড়ছে, যেখানে বিজ্ঞাপন-সমর্থিত এবং স্ট্যান্ডার্ড প্ল্যানগুলি অপরিবর্তিত রয়েছে৷ যুক্তরাজ্যে, বেসিক এবং প্রিমিয়াম প্ল্যানের দাম হবে যথাক্রমে ã7.99 এবং ã17.99, যখন ফ্রান্সের গ্রাহকরা বেসিক প্ল্যানটি 10.99‬ পর্যন্ত এবং প্রিমিয়াম প্ল্যানের দাম 19.99‬ দেখতে পাবেন।

Netflix বলে যে দাম বৃদ্ধি এটির বিষয়বস্তু লাইব্রেরি বাড়াতে, সেরা নির্মাতাদের সঙ্গে অংশীদার হতে, টিভি শো, চলচ্চিত্র এবং গেমগুলিতে আরও বেশি বিনিয়োগ করতে এবং আরও বেশি মূল্যবান ব্যবসা গড়ে তুলতে সাহায্য করবে৷ উল্লেখযোগ্যভাবে, Netflix সর্বশেষ 2022 সালের জানুয়ারিতে তার দাম বাড়িয়েছিল এবং জুলাই মাসে নতুন এবং ফিরে আসা ব্যবহারকারীদের জন্য $9.99 বেসিক বিজ্ঞাপন-মুক্ত প্ল্যান অফার করা বন্ধ করে দেয়, বিজ্ঞাপন এড়াতে তাদের আরও বেশি অর্থ প্রদান করতে বাধ্য করে।

তবে Netflix ভারতকে মূল্যবৃদ্ধি থেকে রক্ষা করছে। কোম্পানিটি এখনও ভারতে তার ব্যবহারকারীর ভিত্তি বাড়ানোর জন্য কাজ করছে, এবং মূল্য সংবেদনশীল এবং সম্ভাব্য বড় বাজারটিকে তার মূল্য বৃদ্ধির কৌশল থেকে দূরে রেখেছে কারণ এটি সেখানে তার ব্যবহারকারীর ভিত্তি প্রসারিত করে চলেছে।

Advertisements

ইতিমধ্যে, Netflix বিশ্বব্যাপী পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার উপর ক্র্যাক ডাউন করছে, প্রতিটি পরিবারের নিজস্ব পরিকল্পনা থাকা প্রয়োজন। কোম্পানির সাম্প্রতিক প্রতিবেদনগুলি দেখায় যে এই ক্র্যাকডাউনটি তার গ্রাহক সংখ্যা বাড়াতে সাহায্য করছে৷ পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করার সঙ্গে সঙ্গে, Netflix অফিসিয়ালভাবে প্রতিটি অঞ্চলে তার “পেইড শেয়ারিং” প্রোগ্রাম চালু করেছে যেখানে এটি কাজ করে।

Netflix এর অর্থপ্রদান শেয়ারিং প্রোগ্রাম ব্যবহারকারীদের প্রতি মাসে অতিরিক্ত ফি দিয়ে তাদের অ্যাকাউন্টে দুইজন অতিরিক্ত সদস্য যোগ করতে দেয়। এটি একটি পৃথক সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদানের চেয়ে আরও সাশ্রয়ী মূল্যের বিকল্প, এবং এটি ব্যবহারকারীদের তাদের পরিবারের বাইরে বসবাসকারী লোকেদের সঙ্গে তাদের অ্যাকাউন্ট ভাগ করতে দেয়৷

Netflix রিপোর্ট করেছে যে পাসওয়ার্ড-শেয়ারিং ক্র্যাকডাউনের ফলে প্রত্যাশার চেয়ে কম গ্রাহক তাদের সদস্যপদ বাতিল করেছে, এবং প্রকৃতপক্ষে, অনেক গ্রাহক যারা আগে অন্যদের কাছ থেকে পাসওয়ার্ড ধার নিয়েছিল তারা সম্পূর্ণ অর্থপ্রদানকারী গ্রাহকে রূপান্তরিত হচ্ছে। এটি নেটফ্লিক্সের জন্য একটি ইতিবাচক উন্নয়ন, কারণ এটি ডিজনি+, এইচবিও ম্যাক্স এবং অ্যামাজন প্রাইম ভিডিওর মতো অন্যান্য স্ট্রিমিং পরিষেবাগুলির থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে। পাসওয়ার্ড শেয়ারিং কমিয়ে, Netflix তার আয় বাড়াতে এবং নতুন সামগ্রীতে বিনিয়োগ চালিয়ে যেতে সক্ষম।