Netflix কানাডা এবং আমেরিকায় বিজ্ঞাপন ছাড়াই তার সর্বনিম্ন-মূল্যের “বেসিক” পরিকল্পনা বন্ধ করার পরিকল্পনা করছে৷ স্ট্রিমিং জায়ান্টটি 2023 সালের Q4 এর সর্বশেষ আয়ের প্রতিবেদনে ঘোষণা করেছে যে তার বিজ্ঞাপন-সমর্থিত প্ল্যানটি বিজ্ঞাপন সহ বাজারে সমস্ত Netflix সাইন আপের 40 শতাংশের জন্য দায়ী। এখন তার রাজস্ব আরও বাড়ানোর প্রয়াসে, কোম্পানি কিছু দেশে তার বেসিক প্ল্যান অবসর নিতে চায় এবং শেষ পর্যন্ত Q2 2024 এর মধ্যে এটি সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে।
Netflix বেসিক প্ল্যানের দাম শুরুতে $10 বা £7 ছিল, কিন্তু কোম্পানি অক্টোবরে দাম বাড়িয়ে $12 বা £8 করেছে। এটি গত জুলাই থেকে নতুন গ্রাহকদের জন্য বেসিক প্ল্যানটি অনুপলব্ধ করে তুলেছে। তবে এখন দাম বাড়ানোর পরিকল্পনা করছে না কোম্পানিটি; পরিবর্তে, এটি সমস্ত নতুন এবং পুরানো গ্রাহকদের জন্য তার প্ল্যানটি সম্পূর্ণভাবে সরিয়ে দিচ্ছে, তাদের কাছে শুধুমাত্র একটি দামী বিজ্ঞাপন-মুক্ত প্ল্যান (প্রতি মাসে $16.49 বা £11 থেকে শুরু করে) বা বিজ্ঞাপন সহ একটি সস্তা প্ল্যান ($6 বা প্রতি মাসে £5)।
Netflix শেয়ারহোল্ডারদের চিঠিতে বলেছে, “কোয়ার্টার 4’23-এ, আগের ত্রৈমাসিকের মতো, আমাদের বিজ্ঞাপন সদস্যতা ত্রৈমাসিকের তুলনায় প্রায় 70 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা আমাদের অফারে উন্নতি (যেমন, ডাউনলোড) এবং আমাদের নতুন এবং পুনরায় যোগদানকারী সদস্যদের জন্য আমাদের প্রাথমিক পরিকল্পনার পর্যায়ক্রমে সমর্থিত বিজ্ঞাপন বাজার”।
বিনিয়োগকারীদের জন্য একটি সাম্প্রতিক সাক্ষাৎকারে, নেটফ্লিক্সের সহ-সিইও গ্রেগ পিটার্সও উদ্ধৃত করেছেন যে নেটফ্লিক্সের বিজ্ঞাপন-সমর্থিত পরিকল্পনায় 23 মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে এবং এটির জন্য কোম্পানির মূল লক্ষ্য এটিকে “স্কেল” করা। তিনি ব্যাখ্যা করেছেন যে এটিকে আরও আকর্ষণীয় করে তোলার সঙ্গে এটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে যেমনটি গত বছর করা হয়েছিল সর্বনিম্ন-মূল্যের প্ল্যানে, যা রেজোলিউশনকে 1080p-এ বাড়িয়েছে, একাধিক স্ট্রিম সক্ষম করেছে এবং ডাউনলোডের অনুমতি দিয়েছে এবং কীভাবে Netflix তার পরিকল্পনা এবং মূল্য পরিবর্তন করছে।
তার বিনিয়োগকারীর নোটে, Netflix তিনটি কৌশল হাইলাইট করে যা আয় বাড়াতে এটি গ্রহণ করছে। তিনটি কৌশল অন্তর্ভুক্ত:
মূল্য নির্ধারণ: Netflix বলে যে এটি প্রতিযোগিতামূলক প্রারম্ভিক মূল্য বজায় রাখার উপর জোর দিয়ে বিভিন্ন গ্রাহকের প্রয়োজন অনুসারে মূল্য পরিকল্পনার একটি পরিসর অফার করার লক্ষ্য রাখে। কোম্পানিটি তার পরিষেবাগুলিকে উন্নত এবং প্রসারিত করার সঙ্গে সঙ্গে, এটি মাঝে মাঝে এই উন্নতিগুলিকে প্রতিফলিত করার জন্য তার দামগুলি সামঞ্জস্য করে৷
বিজ্ঞাপন: Netflix মাঝারি থেকে দীর্ঘমেয়াদে অতিরিক্ত আয়ের একটি প্রধান উৎস হিসেবে তার ব্যবসায়িক মডেলে বিজ্ঞাপনের অন্তর্ভুক্তি দেখে। তাই, এটি 2024 সালের দ্বিতীয় প্রান্তিকে কানাডা এবং যুক্তরাজ্য থেকে শুরু করে কিছু দেশে মৌলিক পরিকল্পনাটি পর্যায়ক্রমে শেষ করার পরিকল্পনা করছে।
শেয়ারিং অ্যাকাউন্ট: Netflix শেয়ারিং নগদীকরণের একটি কৌশলও গ্রহণ করেছে। নিষেধাজ্ঞার সঙ্গে, কোম্পানি বলে যে এটি স্থানান্তর প্রোফাইল এবং অতিরিক্ত সদস্যের মতো বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে অ্যাকাউন্ট ভাগ করে নেওয়ার সমস্যাগুলি সফলভাবে মোকাবিলা করেছে৷