পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে বিশাল লাভ করল Netflix, এই কৌশল কাজ করবে Disney+ এর ক্ষেত্রে?

Netflix: Netflix গত বছর একটি নতুন নিয়ম তৈরি করেছিল, যার পরে ব্যবহারকারীরা তাদের Netflix প্রোফাইলের পাসওয়ার্ড অন্য কোনও ব্যবহারকারীর সাথে শেয়ার করতে পারবেন না। Netflix…

Netflix: Netflix গত বছর একটি নতুন নিয়ম তৈরি করেছিল, যার পরে ব্যবহারকারীরা তাদের Netflix প্রোফাইলের পাসওয়ার্ড অন্য কোনও ব্যবহারকারীর সাথে শেয়ার করতে পারবেন না। Netflix এই ট্রিক থেকে অনেক উপকৃত হয়েছে। একটি সর্বশেষ প্রতিবেদন অনুসারে, 2024 সালের প্রথম ত্রৈমাসিকে Netflix তার প্ল্যাটফর্মে 9.33 মিলিয়ন নতুন গ্রাহক যুক্ত করেছে।

Netflix বিশাল সুবিধা পেয়েছে
এটি স্পষ্টভাবে দেখায় যে নেটফ্লিক্স দ্বারা পাসওয়ার্ড ভাগ করে নেওয়ার উপর নিষেধাজ্ঞার কারণে তাদের বিশ্বব্যাপী ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। এর আগে নেটফ্লিক্স অনেক লোকসানের মুখে পড়েছিল, যার কারণে অনেক বছর ধরে চিন্তাভাবনা করার পরে, কোম্পানিটি সেই আগ্রাসী পদক্ষেপের পরে, এতটা লাভবান হয়েছে।

বৃহস্পতিবার একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়েছিল, যা নেটফ্লিক্সের সাথে যুক্ত 9 মিলিয়নেরও বেশি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের প্রকাশ করেছে। মার্চ পর্যন্ত, নেটফ্লিক্সের বিশ্বব্যাপী গ্রাহকের সংখ্যা 269.6 মিলিয়ন ব্যবহারকারীতে পৌঁছেছে।

“আমাদের প্রায় অর্ধ বিলিয়ন মানুষ আছে, প্রতি পরিবারে গড়ে 2 জনের বেশি মানুষ,” কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছে তার চিঠিতে বলেছে। সংস্থাটি আরও বলেছে যে কোনও বিনোদন সংস্থা কখনও এই মাত্রায় এবং এই উচ্চাকাঙ্ক্ষা নিয়ে অনুষ্ঠান তৈরি করেনি।

লক্ষ লক্ষ ব্যবহারকারী বিনামূল্যে Netflix ব্যবহার করেছেন

Netflix-এর একটি রিপোর্ট অনুযায়ী, পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হওয়ার আগে, প্রায় 100 মিলিয়ন মানুষ অন্য ব্যবহারকারীদের Netflix অ্যাকাউন্ট ব্যবহার করে কনটেন্ট দেখতেন। নেটফ্লিক্স সাবস্ক্রিপশন কেনার পরিবর্তে, এই ব্যবহারকারীরা অন্যান্য ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে বিনামূল্যে ওয়েব সিরিজ এবং ভিডিও দেখতেন। এতে Netflix এর আয়ের অনেক ক্ষতি হয়েছে। এই কারণে, Netflix পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে এবং এটি তাদের ব্যাপকভাবে উপকৃত হয়েছে।

এখন Disney+ -ওএকই ধরণের পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ডিজনি তার প্ল্যাটফর্মে পাসওয়ার্ড শেয়ারিংও নিষিদ্ধ করতে চলেছে। এই OTT প্ল্যাটফর্ম জুন থেকে কিছু দেশে পাসওয়ার্ড শেয়ারিং নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এখন দেখার বিষয় নেটফ্লিক্সের মতো এই পদক্ষেপে ডিজনিও লাভবান হয় কী না।