মুখে বলেই বুক করুন রেলের টিকিট, সহজে পেমেন্ট করতে নয়া উদ্যোগ নিল IRCTC

এখন ট্রেনের টিকিট বুকিং করা আরও সহজ। গ্লোবাল ফিনটেক ফেস্ট ২০২৪-এর মঞ্চে আইআরসিটিসি (IRCTC), এনপিসিআই (NPCI) এবং কোরোভার (CoRover) সম্মিলিতভাবে ইউপিআইয়ের জন্য কনভারসেশনাল ভয়েস পেমেন্ট…

IRCTC

এখন ট্রেনের টিকিট বুকিং করা আরও সহজ। গ্লোবাল ফিনটেক ফেস্ট ২০২৪-এর মঞ্চে আইআরসিটিসি (IRCTC), এনপিসিআই (NPCI) এবং কোরোভার (CoRover) সম্মিলিতভাবে ইউপিআইয়ের জন্য কনভারসেশনাল ভয়েস পেমেন্ট পরিষেবা লঞ্চের কথা ঘোষণা করেছে। এতে ভারতীয় রেলের গ্রাহকরা ভয়েস বা কল করে ট্রেনের টিকিট বুক করতে পারবেন। আবার অর্থ প্রদানের জন্য পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিজেদের ইউপিআই আইডি বা মোবাইল নম্বর ব্যবহার করে বিল মেটাতেও পারবেন। 

এক্ষেত্রে গ্রাহকদের সহায়তা করবে ভারতীয় রেলের কৃত্রিম মেধা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আস্কদিশা (AskDISHA)। সবচেয়ে বড় বিষয়, গ্রাহকরা কেবল যে টিকিট বুক করতে পারবেন তাই নয়, কথা বলার মাধ্যমে অর্থ প্রদানও করা যাবে। 

   

নতুন ফিচারটি কীভাবে কাজ করবে

যখনই কোনও মোবাইল নম্বর দেওয়া হবে, কনভারসেশনাল ভয়েস পেমেন্ট সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট ইউপিআই আইডি নিয়ে নেবে। এবং ব্যবহারকারীর ডিফল্ট ইউপিআই অ্যাপের মাধ্যমে অর্থ প্রদানের জন্য অনুরোধ জানাবে। নির্ঝঞ্ঝাট পেমেন্ট অভিজ্ঞতা প্রদান করতে, এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে লেনদেন চলাকালীন তাদের মোবাইল নম্বর বা ইউপিআই আইডি আপডেট করতেও দেবে।

Citroen Basalt-এর ফাঁকা মাঠে গোল দেওয়ার দিন শেষ, দু’দিন বাদেই বাজারে আসছে Tata Curvv ICE

উপরিউক্ত সংস্থাগুলির বক্তব্য, এই প্রযুক্তি “প্রথম কনভারসেশনাল ভয়েস পেমেন্ট সিস্টেম” যা ইউপিআই ব্যবহার করে পেমেন্টের সুবিধা দেবে। এই সিস্টেমটি কেবল ভাষা সম্পর্কিত সমস্যাগুলি দূর করবে তাই নয়, বরং লেনদেনকে আগের চেয়ে দ্রুত এবং আরও সহজ করে তুলবে।

এখানে BharatGPT-এর সঙ্গে CoRover-কে ভয়েস চালিত করার মাধ্যমে লেনদেন সুনিশ্চিত করার জন্য API-এর ব্যবহার করা হবে। আবার আলাদা আলাদা ভাষা বুঝতে সক্ষম সিস্টেমটি। যার অর্থ সিস্টেমটি হিন্দি, গুজরাটি এবং অন্যান্য ভাষাতেও কাজ করতে পারবে। এনপিসিআই এই বৈশিষ্ট্যটি পরীক্ষামূলক হিসাবে চালু করেছে। এতে ব্যবহারকারীদের ক্রেডিট / ডেবিট কার্ড, নেটব্যাঙ্কিং এবং ওয়ালেটের মতো বিভিন্ন অর্থ প্রদানের বিকল্পগুলি বেছে নেওয়া যাবে।

ইউপিআই এবং BharatGPT ছাড়া আইআরসিটিসি (IRCTC) ও ভারতীয় রেলওয়ের এআই ভার্চুয়াল সহকারী AskDISHA-র সঙ্গেও এটি সংযুক্ত করা হয়েছে। এখন ব্যবহারকারীরা টিকিট বুক করতে পারবেন এবং কেবল তাদের কণ্ঠস্বর ব্যবহার করে অর্থ প্রদান করতে পারবেন। এতে পুরো প্রক্রিয়াটিকে আরও সহজ, দ্রুত এবং সুবিধাজনক হয়ে উঠেছে।