নয়া দিল্লি, ১২ অক্টোবর: গুগল ক্লাউডের সিইও (Google Cloud CEO) থমাস কুরিয়ান (Thomas Kurian) বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এমন কোনও প্রযুক্তি নয় যা কর্মীদের নির্মূল করবে, বরং তাদের সাহায্য করবে। তিনি বলেন, AI-এর উদ্দেশ্য হল কর্মীদের কাজে সহায়তা করা এবং তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করা, তাদের চাকরিচ্যুত করা নয়। এর আগে, গুগলের সিইও সুন্দর পিচাইও AI সম্পর্কে তার মতামত শেয়ার করেছিলেন। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা গুগল ইঞ্জিনিয়ারদের ১০% বেশি উৎপাদনশীল করে তুলেছে।
কৃত্রিম বুদ্ধিমত্তা কর্মীদের বিকল্প নয় বরং একজন সহকারী – কুরিয়েন
টমাস কুরিয়ান গুগলের এআই-চালিত গ্রাহক সম্পৃক্ততা স্যুটের উদাহরণ তুলে ধরেন, যুক্তি দেন যে এই প্রযুক্তি কোনও ক্লায়েন্টকে কর্মচারী ছাঁটাই করতে প্ররোচিত করেনি। বরং, এই প্ল্যাটফর্মটি পরিষেবা দলগুলিকে দ্রুত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করে, যার ফলে গ্রাহক অভিজ্ঞতা উন্নত হয়। কুরিয়েন বলেন যে যখন এই প্রযুক্তি প্রথম চালু হয়েছিল, তখন লোকেরা আশঙ্কা প্রকাশ করেছিল যে এটি কর্মীদের চাকরি ঝুঁকির মধ্যে ফেলতে পারে, কিন্তু তা ঘটেনি।
AI উৎপাদনশীলতা বৃদ্ধি করে
কুরিয়েন এবং গুগলের সিইও সুন্দর পিচাইয়ের মতো প্রযুক্তিবিদরা AI কে উৎপাদনশীলতা বৃদ্ধির হাতিয়ার হিসেবে বিবেচনা করেন। সুন্দর পিচাই সম্প্রতি বলেছেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা গুগল ইঞ্জিনিয়ারদের উৎপাদনশীলতা ১০ শতাংশ বৃদ্ধি করেছে, যার ফলে তারা আরও সৃজনশীল এবং গুরুত্বপূর্ণ কাজে মনোনিবেশ করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা কর্মীদের চাকরি থেকে তাড়িয়ে দেওয়ার পরিবর্তে প্রতিযোগিতামূলক পরিবেশে টিকে থাকতে এবং দ্রুত পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করে।