কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ আপডেট শেয়ার করেছেন। এক্স-এ “প্রোগ্রেস” শিরোনামে একটি ভিডিও পোস্ট করে তিনি জানান, মহারাষ্ট্রে এই প্রকল্পে উল্লেখযোগ্য সাফল্য এসেছে। ৩৬০ কিলোমিটার করিডরের কাজ শেষ হয়েছে এবং সমুদ্রের নিচে প্রায় ২ কিলোমিটার টানেল তৈরি হয়েছে। তিনি লিখেছেন, “ভারতের বুলেট ট্রেন প্রকল্পের আপডেট।”
India’s Bullet Train project update. pic.twitter.com/9l2AAxeTTn
— Ashwini Vaishnaw (@AshwiniVaishnaw) March 12, 2025
ভিডিওতে মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্স (বিকেসি) ভূগর্ভস্থ স্টেশন থেকে শুরু করে বিখরোলি, সাওলি, ঘানসোলি, শিলফাটা ও থানের নির্মাণ কাজ দেখানো হয়েছে। এই এলাকায় টানেল খনন, ভিত্তি ও পিয়ার নির্মাণ দ্রুত এগোচ্ছে।
গুজরাটের পালঘর, বালসাদ, নবসারি ও ভরুচ জেলায়ও কাজ এগিয়েছে। এখানে ভায়াডাক্ট, স্টেশন কাঠামো এবং খারেরা, কাবেরী, পূর্ণা ও নর্মদা নদীর ওপর সেতু নির্মাণ চলছে। সুরাট, বড়োদরা ও আনন্দের স্টেশনগুলোর কাজও দ্রুত এগোচ্ছে। মন্ত্রী আনন্দের কাজ পরিদর্শন করে শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন। আহমেদাবাদ স্টেশন ও সাবরমতীর যাত্রী টার্মিনালও নির্মাণাধীন।
এই মাসে গুজরাটের নদিয়াদে ২০০ মিটার দীর্ঘ একটি ইস্পাত সেতু চালু হবে। জাতীয় সড়ক ৪৮-এ অবস্থিত এই সেতু দিল্লি, মুম্বাই ও চেন্নাইকে সংযুক্ত করে। ১,৫০০ মেট্রিক টন ওজনের এই সেতু ১৪.৩ মিটার চওড়া এবং ১৪.৬ মিটার উঁচু। আগস্টের মধ্যে এটি শেষ হবে। করিডরে মোট ২৮টি ইস্পাত সেতু থাকবে—১১টি মহারাষ্ট্রে ও ১৭টি গুজরাটে।
জাপানের সহযোগিতায় নির্মিত এই হাই-স্পিড রেল প্রকল্পের ব্যয় ১,০৮,০০০ কোটি টাকা। এটি ব্যবসা ও শিল্প কেন্দ্রগুলোকে জুড়ে ‘বিকশিত ভারত’ গড়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।