iPhone-নির্ভর স্মার্ট গ্লাসের দিকে প্রথম পদক্ষেপ অ্যাপলের

কলকাতা, ২ অক্টোবর ২০২৫: বহুল আলোচিত ভিশন প্রো হেডসেটের নতুন সংস্করণের পরিকল্পনা আপাতত বন্ধ করে দিয়ে এবার স্মার্ট গ্লাস প্রযুক্তির দিকে ফোকাস বাড়াচ্ছে অ্যাপল। ব্লুমবার্গ…

Apple shifts focus to iPhone-powered smart glasses after Vision Pro setback

কলকাতা, ২ অক্টোবর ২০২৫: বহুল আলোচিত ভিশন প্রো হেডসেটের নতুন সংস্করণের পরিকল্পনা আপাতত বন্ধ করে দিয়ে এবার স্মার্ট গ্লাস প্রযুক্তির দিকে ফোকাস বাড়াচ্ছে অ্যাপল। ব্লুমবার্গ নিউজের এক সাম্প্রতিক প্রতিবেদনে জানানো হয়েছে, ভিশন প্রোর হালকা ও সাশ্রয়ী সংস্করণ (কোডনেম N100), যা ২০২৭ সালে আসার কথা ছিল, সেই কাজ পিছিয়ে দেওয়া হয়েছে। কোম্পানির ভেতরে কর্মীদের জানানো হয়েছে, এই প্রকল্পে যুক্ত অনেক ইঞ্জিনিয়ার ও গবেষককে সরিয়ে স্মার্ট গ্লাস উন্নয়নে নিয়োজিত করা হচ্ছে।

Advertisements

ভিশন প্রোর সীমাবদ্ধতা

২০২৪ সালের ফেব্রুয়ারিতে ৩,৪৯৯ ডলার দামের ভিশন প্রো বাজারে আসে। কিন্তু উচ্চমূল্য, সীমিত চাহিদা এবং মেটার সস্তা হেডসেটসহ প্রতিদ্বন্দ্বীদের কড়া প্রতিযোগিতার কারণে এটি প্রত্যাশিত সাফল্য পায়নি। ফলে অ্যাপল এখন কৌশল পরিবর্তন করে নতুন বাজারের দিকে ঝুঁকছে।

   

Also Read | মেড ইন ইন্ডিয়া আইফোনের জনপ্রিয়তা শুধু ভারতের বাজারেই সীমাবদ্ধ নয়, বিদেশেও এর জনপ্রিয়তা তুঙ্গে

অ্যাপলের স্মার্ট গ্লাস পরিকল্পনা

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, বর্তমানে অ্যাপল দুটি স্মার্ট গ্লাস সংস্করণ তৈরি করছে।

  • প্রথম সংস্করণ (কোডনেম N50): এতে কোনো বিল্ট-ইন ডিসপ্লে থাকবে না। এটি আইফোনের সঙ্গে সংযুক্ত হয়ে কাজ করবে। অ্যাপল চাইছে আগামী বছরেই এই মডেলের ঝলক দেখাতে এবং ২০২৭ সালে বাজারে আনতে।
  • দ্বিতীয় সংস্করণ: এতে বিল্ট-ইন ডিসপ্লে থাকবে এবং এটি ২০২৮ সালে মুক্তি পাওয়ার কথা। তবে প্রতিযোগিতার কারণে কোম্পানি চাইছে এটি আরও দ্রুত বাজারে আনতে।

অ্যাপলের নতুন গ্লাসগুলো মূলত ভয়েস ইন্টার‌্যাকশন ও কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)-এর ওপর নির্ভর করবে। এটি স্পষ্ট করে দিচ্ছে যে, এআই-তে কিছুটা পিছিয়ে থাকা অ্যাপল এখন প্রতিদ্বন্দ্বী গুগল ও মেটাকে টক্কর দিতে চাইছে।

Also Read | ১৮ কোটি পাসওয়ার্ড ফাঁস! অ্যাপল-গুগল-ফেসবুকের লগইন তথ্য খোলা বাজারে

মেটার অগ্রগতি

অন্যদিকে মেটা ইতিমধ্যেই বাজারে বেশ এগিয়ে। ২০২৪ সালের সেপ্টেম্বরে সিইও মার্ক জাকারবার্গ ৮০০ ডলারের স্মার্ট গ্লাস উন্মোচন করেন, যাতে বিল্ট-ইন ডিসপ্লে এবং নতুন ধরনের রিস্টব্যান্ড কন্ট্রোলার রয়েছে। এছাড়া ওকলি-ব্র্যান্ডের ভ্যানগার্ড গ্লাস খেলোয়াড়দের জন্য তৈরি করা হয়েছে। এসব উদ্যোগে মেটা গ্রাহকভিত্তি দ্রুত বাড়াচ্ছে।

ভবিষ্যৎ সম্ভাবনা

যদিও অ্যাপল এখনো তাদের স্মার্ট গ্লাসের নির্দিষ্ট সময়সীমা ঘোষণা করেনি, তবে শিল্প বিশেষজ্ঞদের মতে, কোম্পানির আসল সাফল্য নির্ভর করবে তারা কত দ্রুত এআই-চালিত টুলসকে প্রতিদিনের ডিভাইসগুলোতে অন্তর্ভুক্ত করতে পারে তার ওপর। মেটার সঙ্গে প্রতিযোগিতা টিকে থাকতে হলে অ্যাপলকে এআই ইন্টিগ্রেশনেই এগিয়ে আসতে হবে।