Airtel-কে ভারী জরিমানা করল সরকার, জেনে নিন কী কারণ!

DoT fines Airtel: টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এয়ারটেলকে একটি নতুন জরিমানা আরোপ করেছে। স্টক এক্সচেঞ্জে সাম্প্রতিক ফাইলিংয়ে, ভারতী এয়ারটেল বলেছে যে সরকারী বিভাগ গ্রাহক যাচাইকরণের নিয়ম…

Airtel 99 recharge plan

DoT fines Airtel: টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এয়ারটেলকে একটি নতুন জরিমানা আরোপ করেছে। স্টক এক্সচেঞ্জে সাম্প্রতিক ফাইলিংয়ে, ভারতী এয়ারটেল বলেছে যে সরকারী বিভাগ গ্রাহক যাচাইকরণের নিয়ম লঙ্ঘনের জন্য টেলিকম সংস্থাকে জরিমানা করেছে। সংস্থাটি বলেছে যে এটি 27 মে পাঞ্জাব টেলিকম বিভাগ (লাইসেন্স পরিষেবা এলাকা) থেকে একটি নোটিশ পেয়েছে।

নোটিশে অভিযুক্ত এয়ারটেল

   

এই নোটিশে এয়ারটেলের বিরুদ্ধে লাইসেন্স চুক্তির অধীনে গ্রাহক যাচাইকরণের নিয়ম লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। মার্চ মাসে টেলিযোগাযোগ বিভাগ কর্তৃক পরিচালিত নমুনা আবেদনকারী ফর্ম (সিএএফ) অডিটের পর এসব অভিযোগ করা হয়েছে। বিভাগ এই লঙ্ঘনের জন্য এয়ারটেলকে 1,79,000 টাকা জরিমানা করেছে। ভারতী এয়ারটেল বলেছে যে ‘আর্থিক প্রভাব শুধুমাত্র আরোপিত শাস্তির মধ্যে সীমাবদ্ধ।’ এপ্রিলের আগে, টেলিযোগাযোগ বিভাগ পাঞ্জাব এলএসএ একই লঙ্ঘনের জন্য 1,56,000 টাকা জরিমানাও করেছিল।

ইতিমধ্যেই জরিমানা করা হয়েছে

এর আগে, মার্চ মাসে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) ভারতী এয়ারটেলকে প্রায় 4 লক্ষ টাকা জরিমানা করেছিল। সেই সময়ে, এয়ারটেলের বিরুদ্ধে দিল্লি এবং বিহার সার্কেলে গ্রাহক যাচাইকরণের নিয়ম লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছিল। পূর্ববর্তী কিছু নিয়ম অনুসারে যেগুলি এয়ারটেল স্টক মার্কেটকে জানিয়েছিল, টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্টের (DoT) দিল্লি অফিস তাদের উপর জরিমানাও করেছিল। জরিমানার পরিমাণ ছিল 2.55 লাখ টাকা। টেলিকমিউনিকেশন বিভাগ, জানুয়ারী 2023-এর নমুনা গ্রাহক যাচাইকরণ ফর্ম (CAF) পরীক্ষা করার পরে, লাইসেন্স চুক্তির অধীনে গ্রাহক যাচাইকরণের নিয়ম লঙ্ঘনের অভিযোগ করেছে।

টেলিকম বিভাগের নির্দেশিকা কী?

জুন 2027 সালে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) তাদের গ্রাহকদের পরিচয় যাচাই করার জন্য টেলিকম কোম্পানিগুলির জন্য নির্দেশিকা এবং পদ্ধতি নির্ধারণ করেছিল। টেলিকম এনফোর্সমেন্ট রিসোর্স এবং মনিটরিং সেল কীভাবে গ্রাহক যাচাইকরণ করবে তাও ডিওটি ব্যাখ্যা করেছে। এই নিয়মগুলি সঠিক গ্রাহক রেকর্ড বজায় রাখার জন্য এবং তারা নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা মেনে চলে তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।

নির্দেশিকা অনুসারে, টেলিকম সংস্থাগুলিকে তাদের যুক্ত করার সময় নতুন গ্রাহকদের পরিচয় যাচাই করতে KYC প্রক্রিয়াগুলি প্রয়োগ করতে হবে। টেলিকম কোম্পানিগুলি গ্রাহক যাচাইকরণের নিয়মগুলি অনুসরণ করছে তা নিশ্চিত করতে DoT নিয়মিত বিরতিতে নমুনা গ্রাহক আবেদনপত্র (CAF) অডিট পরিচালনা করে।