৬০ বছর পর নতুন লুকে বাজারে ফিরছে Nokia

একটা সময় টেলিকম মার্কেটে দাপিয়ে বেড়ানোর পর মাঝে দীর্ঘ সময় দেখা যায়নি। বিশ্ব বাজারে দর পড়তে শুরু করেছিল কোম্পানির৷ এখন আবার লাভের আশায় লুক বদলের ফেলল নোকিয়া (Nokia)৷

Nokia

short-samachar

একটা সময় টেলিকম মার্কেটে দাপিয়ে বেড়ানোর পর মাঝে দীর্ঘ সময় দেখা যায়নি। বিশ্ব বাজারে দর পড়তে শুরু করেছিল কোম্পানির৷ এখন আবার লাভের আশায় লুক বদলের ফেলল নোকিয়া (Nokia)৷ আগের মতো থাকছে নীল অক্ষরে লেখা। ৬০ বছর পর রবিবার এমনটাই সিদ্ধান্ত নিল কোম্পানি৷

   

নতুন লোগোতে নোকিয়া শব্দটি গঠনগত দিক দিয়ে পাঁচটি ভিন্ন আকৃতিতে রয়েছে। নোকিয়ার প্রধান পেক্কা লুন্ডমার্ক এই লোগো পরিবর্তনের কথা ঘোষণা করেছেন। রবিবার এই কথা ঘোষণা করেছেন তিনি৷ নতুন লোগোটি লঞ্চ হবে বার্সেলোনায়। স্মার্টফোনের যুগে লুক অ্যান্ড ফাইল পরিবর্তন আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোম্পানির তরফে৷

সংবাদসংস্থা রয়টার্সকে লুন্ডমার্ক আরও জানিয়েছেন, গত বছরে নোকিয়ার চাহিদা বেড়েছে প্রায় ২১ শতাংশ। যা বর্তমানে নোকিয়ার স্মার্টফোন বিক্রয়ের প্রায় ৮ শতাংশের সমান। পাশাপাশি ফাইভ জি নেটওয়ার্ক কোম্পানির সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে নোকিয়া। নতুন মডেলগুলিতে ফাইভ জি পরিষেবা রাখার কথাও ভাবা হয়েছে।

গত এক দশক ধরে স্মার্টফোনের বাজারে সেভাবে লাভজনক হয়নি নোকিয়া৷ এতদিন ধরে নোকিয়া ব্র্যান্ডের অধীনে ফোন তৈরি ও বিক্রি করার জন্য এইচএমডি গ্লোবালকে বরাত দেওয়া হয়েছিল৷ এখন টেলিকম সরঞ্জামের দিকে নজর দিয়েছে তাঁরা। এখন বাজারে শেয়ার বাড়ানোই তাঁদের প্রধান লক্ষ্য৷