সুজুকি এপ্রিল মাসে ১৪% বিক্রি বৃদ্ধির রেকর্ড করল

সুজুকি মোটরসাইকেল (Suzuki Motorcycle) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (এসএমআইপিএল), জাপানের সুজুকি মোটর কর্পোরেশনের ভারতীয় দুই-চাকার উৎপাদন শাখা, এপ্রিল ২০২৫-এর জন্য তাদের বিক্রয় পরিসংখ্যান প্রকাশ করেছে। সম্প্রতি…

Suzuki Motorcycle India Records

সুজুকি মোটরসাইকেল (Suzuki Motorcycle) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (এসএমআইপিএল), জাপানের সুজুকি মোটর কর্পোরেশনের ভারতীয় দুই-চাকার উৎপাদন শাখা, এপ্রিল ২০২৫-এর জন্য তাদের বিক্রয় পরিসংখ্যান প্রকাশ করেছে। সম্প্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী, কোম্পানিটি বছরের তুলনায় ১৪ শতাংশ বিক্রয় বৃদ্ধি অর্জন করেছে, মোট ১,১২,৯৪৮ ইউনিট বিক্রি হয়েছে, যা ২০২৪ সালের এপ্রিলে বিক্রি হওয়া ৯৯,৩৭৭ ইউনিটের তুলনায় উল্লেখযোগ্য বৃদ্ধি। এই সাফল্য ভারতের দুই-চাকার বাজারে সুজুকির ক্রমবর্ধমান প্রভাব এবং জনপ্রিয়তার প্রমাণ।

এপ্রিল ২০২৫-এ সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়ার দেশীয় বিক্রয় ৯৫,২১৪ ইউনিটে পৌঁছেছে, যা গত বছরের একই মাসে বিক্রি হওয়া ৮৮,০৬৭ ইউনিটের তুলনায় ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, রপ্তানি বিক্রয়ে আরও উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এপ্রিল ২০২৫-এ কোম্পানিটি ১৭,৭৩৪ ইউনিট রপ্তানি করেছে, যা ২০২৪ সালের এপ্রিলে রপ্তানি হওয়া ১১,৩১০ ইউনিটের তুলনায় ৫৭ শতাংশ বৃদ্ধি। এই শক্তিশালী রপ্তানি বৃদ্ধি ভারতের বাইরে সুজুকির পণ্যের ক্রমবর্ধমান চাহিদার ইঙ্গিত দেয়।

   

মাসিক কর্মক্ষমতার উপর মন্তব্য করতে গিয়ে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট (বিক্রয় ও বিপণন) দীপক মুত্রেজা বলেন, “বছরের এই ইতিবাচক শুরু আমাদের কৃতজ্ঞতায় ভরিয়ে দিয়েছে। প্রতিটি বিক্রি হওয়া ইউনিট আমাদের গ্রাহকদের সঙ্গে একটি নতুন যাত্রার শুরুকে প্রতিনিধিত্ব করে, এবং আমরা এর অংশ হতে পেরে কৃতজ্ঞ। আমরা আমাদের গ্রাহকদের ক্রমবিকশিত প্রত্যাশা পূরণে এবং তাদের যাত্রায় ইতিবাচকভাবে অবদান রাখতে আন্তরিকভাবে কাজ চালিয়ে যাব।”

এপ্রিল মাসে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছে। কোম্পানিটি তিনটি নতুন ডুয়াল-টোন রঙের বৈচিত্র্যে ২০২৫ সংস্করণের ওবিডি-২বি কমপ্লায়েন্ট সুজুকি হায়াবুসা উন্মোচন করেছে। এই আইকনিক স্পোর্টসবাইকটি তার উন্নত প্রযুক্তি এবং আকর্ষণীয় ডিজাইনের জন্য বাইক উৎসাহীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। নতুন রঙের বৈচিত্র্য এই মডেলের আকর্ষণ আরও বাড়িয়েছে।

এছাড়া, গ্রাহকদের সুবিধা বাড়াতে এবং ডিজিটাল অ্যাক্সেসযোগ্যতা উন্নত করতে সুজুকি ভারতের আটটি রাজ্যে ফ্লিপকার্টের মাধ্যমে তাদের পণ্যের অনলাইন বুকিং শুরু করেছে। এই উদ্যোগটি গ্রাহকদের জন্য ক্রয় প্রক্রিয়াকে আরও সহজ এবং সুবিধাজনক করেছে, বিশেষ করে তরুণ প্রজন্মের ক্রেতাদের জন্য যারা অনলাইন প্ল্যাটফর্মে বেশি সক্রিয়। এই পদক্ষেপটি সুজুকির ডিজিটাল বিপণন কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ।

সুজুকির ব্র্যান্ড দৃশ্যমানতা আরও বাড়িয়েছে তাদের জনপ্রিয় স্কুটার সুজুকি অ্যাক্সেস। এই স্কুটারটি ভারতের নিম্নতম অঞ্চল কুট্টানদ থেকে দেশের সর্বোচ্চ গ্রাম কোমিক পর্যন্ত দ্রুততম যাত্রা সম্পন্ন করে ভারত বুক অফ রেকর্ডসে স্থান পেয়েছে। এই কৃতিত্ব সুজুকি অ্যাক্সেসের স্থায়িত্ব, নির্ভরযোগ্যতা এবং পারফরম্যান্সের প্রমাণ। এই ঘটনাটি কোম্পানির ব্র্যান্ড ইমেজকে আরও শক্তিশালী করেছে এবং গ্রাহকদের মধ্যে এর জনপ্রিয়তা বাড়িয়েছে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া হরিয়ানার গুরুগ্রামে অবস্থিত তাদের উৎপাদন কারখানা থেকে কাজ করে। এই কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা ১৩ লক্ষ ইউনিট। কোম্পানির পণ্য পোর্টফোলিওতে ১২৫ সিসি স্কুটার, ১৫০ সিসি ও তার উপরের প্রিমিয়াম মোটরসাইকেল এবং বিগ বাইকের মতো বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে। সুজুকি অ্যাক্সেস ১২৫, অ্যাভেনিস এবং গিক্সার সিরিজের মতো মডেলগুলি ভারতীয় বাজারে বিশেষভাবে জনপ্রিয়। সম্প্রতি, কোম্পানিটি ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো ২০২৫-এ তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার ই-অ্যাক্সেস এবং ফ্লেক্স ফুয়েল সামঞ্জস্যপূর্ণ গিক্সার এসএফ ২৫০ উন্মোচন করেছে, যা পরিবেশবান্ধব প্রযুক্তির দিকে তাদের প্রতিশ্রুতি প্রদর্শন করে।

এপ্রিল ২০২৫-এর বিক্রয় সাফল্য সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়ার অর্থবছর ২০২৪-২৫-এর শক্তিশালী পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রেখেছে। জানুয়ারি ২০২৫ পর্যন্ত কোম্পানিটি মোট ১০,৪০,০২৫ ইউনিটের সংযোজিত বিক্রয় অর্জন করেছে, যা তাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা ১০ লক্ষ ইউনিটকে ছাড়িয়ে গেছে। এই কৃতিত্ব কোম্পানির উৎপাদন দক্ষতা এবং বাজারে চাহিদার প্রমাণ।

সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া আগামী মাসগুলিতে তাদের বাজার সম্প্রসারণ এবং পণ্য উদ্ভাবনের উপর জোর দিচ্ছে। বৈদ্যুতিক যানবাহন এবং ফ্লেক্স ফুয়েল প্রযুক্তির দিকে কোম্পানির অগ্রগতি তাদের টেকসই উন্নয়নের প্রতিশ্রুতি প্রতিফলিত করে। এছাড়া, ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মের সঙ্গে সহযোগিতা এবং নতুন মডেলের উন্মোচনের মাধ্যমে কোম্পানিটি তরুণ গ্রাহকদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠছে।

এপ্রিল ২০২৫-এ সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়ার ১৪ শতাংশ বিক্রয় বৃদ্ধি কোম্পানির শক্তিশালী বাজার উপস্থিতি এবং গ্রাহকদের প্রতি তাদের প্রতিশ্রুতির প্রমাণ। দেশীয় বাজারে ৮ শতাংশ এবং রপ্তানিতে ৫৭ শতাংশ বৃদ্ধির সঙ্গে সুজুকি ভারতের দুই-চাকার শিল্পে নেতৃস্থানীয় অবস্থান ধরে রেখেছে। নতুন হায়াবুসার উন্মোচন, ফ্লিপকার্টের মাধ্যমে অনলাইন বুকিং এবং ভারত বুক অফ রেকর্ডসে সুজুকি অ্যাক্সেসের কৃতিত্ব কোম্পানির ব্র্যান্ড ইমেজকে আরও উজ্জ্বল করেছে। ভবিষ্যতে বৈদ্যুতিক এবং ফ্লেক্স ফুয়েল যানবাহনের উপর জোর দিয়ে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া ভারতের দুই-চাকার বাজারে তাদের আধিপত্য বজায় রাখতে প্রস্তুত।