HomeBusinessওম্বাডসম্যান অভিযোগ নিষ্পত্তিতে আরবিআইয়ের দুইমাসের বিশেষ অভিযান শুরু

ওম্বাডসম্যান অভিযোগ নিষ্পত্তিতে আরবিআইয়ের দুইমাসের বিশেষ অভিযান শুরু

- Advertisement -

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নতুন বছরের শুরুতে গ্রাহকদের অভিযোগ দ্রুত সমাধানের লক্ষ্যে একটি বিশেষ পদক্ষেপ নিতে চলেছে। ২০২৬ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে দুই মাসব্যাপী এই বিশেষ ক্যাম্পেইন। ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যেসব অভিযোগ এক মাসের বেশি সময় ধরে আরবিআই ওম্বাডসম্যানের কাছে মুলতুবি রয়েছে, সেগুলি দ্রুত নিষ্পত্তিই হবে এর প্রধান উদ্দেশ্য। মুদ্রানীতি কমিটির (MPC) বৈঠকের ঘোষণায় আরবিআই গভর্নর সঞ্জয় মালহোত্রা এ তথ্য জানান।

গ্রাহকসেবা উন্নয়নে আরবিআইয়ের জোর:

গভর্নর বলেন, গ্রাহকসেবার মান উন্নত করতে আরবিআই বিগত কয়েক মাস ধরে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। ‘রি-কেওয়াইসি’, ‘আর্থিক অন্তর্ভুক্তি’ ও ‘আপকি পুঁজি, আপনার অধিকার’—এই সচেতনতামূলক কর্মসূচি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এছাড়া নাগরিক চার্টার পর্যালোচনা এবং সব পরিষেবার আবেদন প্রক্রিয়া অনলাইনে চালুর কথাও তিনি উল্লেখ করেন।

   

অভিযোগ জমে যাওয়ায় উদ্বেগ, উদ্যোগ নিচ্ছে আরবিআই: RBI Ombudsman Campaign

সাম্প্রতিক সময়ে প্রচুর অভিযোগ জমা পড়ায় ওম্বাডসম্যান ব্যবস্থায় মুলতুবি ফাইলের সংখ্যা বেড়েছে। এটি সমাধানের লক্ষ্যে নতুন বছরের বিশেষ ক্যাম্পেইন চালু করা হবে। মাসের প্রথম দিনে কোন কোন অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে এবং কতগুলি অভিযোগ এখনও বাকি রয়েছে তার পরিসংখ্যান প্রকাশের উদ্যোগও আরবিআই চালিয়ে যাচ্ছে।

কি থাকছে বিশেষ অভিযানে?

দুই মাসের এই ক্যাম্পেইনের প্রধান লক্ষ্য—
৩০ দিনের বেশি সময় ধরে মুলতুবি অভিযোগ সমাধান,
নিষ্পত্তির গতি এবং মান বৃদ্ধি,
নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের দ্রুত প্রতিক্রিয়া নিশ্চিত,
গ্রাহককেন্দ্রিক ব্যাংকিং সংস্কৃতি আরও জোরদার করা,
গভর্নর সমস্ত আর্থিক প্রতিষ্ঠানকে এই উদ্যোগে সহযোগিতা করার আহ্বান জানান।

গ্রাহক অভিযোগ নিষ্পত্তিতে ওম্বাডসম্যানের ভূমিকা:

আরবিআই ওম্বাডসম্যান হলো একটি স্বাধীন অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, যার মাধ্যমে গ্রাহকরা ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন। যখন কোনো প্রতিষ্ঠান গ্রাহকের সমস্যার যথাযথ সমাধান দিতে ব্যর্থ হয়, তখন ওম্বাডসম্যান বিনামূল্যে সেই সমস্যা সমাধানের সুযোগ করে দেয়।

গ্রাহকদের স্বার্থ সুরক্ষায় গুরুত্বপূর্ণ উদ্যোগ:

বিশেষজ্ঞদের মতে, ডিজিটাল লেনদেন বৃদ্ধির ফলে ব্যাংকিং অভিযোগের সংখ্যাও বাড়ছে। এমন পরিস্থিতিতে আরবিআইয়ের এই উদ্যোগ গ্রাহকের অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং আর্থিক পরিষেবায় আস্থা বাড়াবে।

- Advertisement -
এই সংক্রান্ত আরও খবর
- Advertisment -

Most Popular