নবরাত্রিতে জিএসটি হারের হ্রাসে এসি-টিভি বিক্রি বাড়ল

সোমবার থেকে কার্যকর হওয়া নতুন জিএসটি কাঠামো বাজারে এক নতুন গতি নিয়ে এসেছে। ৫ শতাংশ ও ১৮ শতাংশের দুই স্ল্যাবের এই ব্যবস্থা আগের চারস্তরের জিএসটি…

New GST Structure India

সোমবার থেকে কার্যকর হওয়া নতুন জিএসটি কাঠামো বাজারে এক নতুন গতি নিয়ে এসেছে। ৫ শতাংশ ও ১৮ শতাংশের দুই স্ল্যাবের এই ব্যবস্থা আগের চারস্তরের জিএসটি হারকে প্রতিস্থাপন করেছে। ভোক্তাদের জন্য দাম কমার সঙ্গে সঙ্গে খুচরো থেকে শুরু করে বড় দোকান—সব ক্ষেত্রেই বিক্রিতে চোখে পড়ার মতো বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্সে বিক্রির উল্লম্ফন:

নবরাত্রির প্রথম দিন থেকেই টিভি ও এয়ার কন্ডিশনারের বিক্রি দ্বিগুণ হয়েছে বলে খুচরো বিক্রেতারা জানিয়েছেন। আগের ২৮ শতাংশের জায়গায় এয়ার কন্ডিশনার এখন পড়েছে ১৮ শতাংশ করের আওতায়। হায়ার ইন্ডিয়ার প্রেসিডেন্ট এন এস সত্যিশ জানিয়েছেন, সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত প্রাথমিক বিক্রি সাধারণ দিনের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। অনেক গ্রাহক অফিসের পর কেনাকাটায় যোগ দেওয়ায় সন্ধ্যার পর বিক্রি আরও বাড়বে বলে তাঁর আশা।

   

ব্লু স্টারের ম্যানেজিং ডিরেক্টর বি থিয়াগারাজন জানান, বিক্রেতাদের মধ্যে “শুভ আরম্ভ” ভাবাবেগ তৈরি হয়েছে। সেপ্টেম্বরের তুলনায় বিক্রির প্রায় ২০ শতাংশ বৃদ্ধি হবে বলে তিনি আশাবাদী। একইসঙ্গে ই-কমার্স প্ল্যাটফর্মের বিশেষ সেলও গ্রাহকদের আগ্রহ আরও বাড়িয়ে তুলেছে।

টিভি বাজারে ৩০-৩৫ শতাংশ বৃদ্ধি: New GST Structure India

সুপার প্লাস্ট্রোনিক্স প্রাইভেট লিমিটেডের সিইও অরবিন্দ সিং মারওয়া জানান, টিভি বিক্রি সোমবার ৩০ থেকে ৩৫ শতাংশ বেড়েছে। বিশেষত ৪৩ ইঞ্চি ও ৫৫ ইঞ্চি স্ক্রিনের টিভির উপর জিএসটি হার কমার প্রভাব স্পষ্টভাবে পড়েছে। ফ্লিপকার্টের মতো অনলাইন প্ল্যাটফর্মে এই বৃদ্ধি আরও তীব্র হয়েছে।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রে মিশ্র প্রতিক্রিয়া:

পাশাপাশি, মহল্লার কিরানা দোকানগুলিতেও নিত্যপ্রয়োজনীয় পণ্য ও খাদ্যদ্রব্যের বিক্রি কিছুটা বেড়েছে। তবে কিছু দোকানে সংশোধিত এমআরপি নিয়ে বিভ্রান্তি তৈরি হয় এবং ক্রেতা-বিক্রেতার মধ্যে তর্কের পরিস্থিতি দেখা যায়।

Advertisements

ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG) কোম্পানিগুলিও দাম কমিয়েছে। সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, রেজর, বেবি ডায়াপার থেকে শুরু করে আফটার-শেভ লোশন পর্যন্ত বিভিন্ন জিনিসের নতুন দাম বাজারে এসেছে। পার্লে প্রোডাক্টসের ভাইস প্রেসিডেন্ট ময়ঙ্ক শাহ জানিয়েছেন, সোমবার ডিস্ট্রিবিউশন চ্যানেলে ভালো বিক্রি হয়েছে কারণ আগে মজুত প্রায় খালি হয়ে গিয়েছিল। তিনি আশা প্রকাশ করেন, সপ্তাহ শেষে খুচরো স্তরেও চাহিদা উল্লেখযোগ্যভাবে বাড়বে।

উৎসবের মরশুমে দ্বিগুণ আশা:

কোম্পানিগুলি মনে করছে, নবরাত্রি থেকে শুরু করে দীপাবলি পর্যন্ত চলা এই উৎসবের সময়কালে দ্বিগুণেরও বেশি বিক্রি হতে পারে। সাধারণত এই মৌসুমেই বার্ষিক বিক্রির প্রায় এক-তৃতীয়াংশ হয়। তাই নতুন কর কাঠামোর ফলে এ বছরের বিক্রির অঙ্ক অনেক বড় হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

প্রথম দিন থেকেই ইতিবাচক প্রতিক্রিয়া দেখে নির্মাতা ও খুচরো বিক্রেতারা আত্মবিশ্বাসী। তাঁদের বিশ্বাস, মূল্যছাড়, উৎসবের পরিবেশ ও ভোক্তাদের নতুন কেনাকাটার আগ্রহ মিলিয়ে এই মৌসুমে বাজারে ব্যাপক উত্থান ঘটবে।

আমাদের Google News এ ফলো করুন

২৪ ঘণ্টার বাংলা নিউজ, ব্রেকিং আপডেট আর এক্সক্লুসিভ স্টোরি সবার আগে পেতে ফলো করুন।

Google News Follow on Google News