আজ রবিবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৫.৪১ এবং ডিজেলের দাম (Petrol and Diesel price) ৯২.০২। একদিকে পুজোর মুখে বাড়তি খরচ, অন্যদিকে পেট্রোল-ডিজেলের এই দাম সাধারণ মানুষের পকেটে আরও চাপ ফেলছে। যাতায়াত থেকে শুরু করে পরিবহন খরচ—সবক্ষেত্রেই এর প্রভাব স্পষ্ট।
ভারত তার মোট তেলের চাহিদার প্রায় ৮০ শতাংশ আমদানি করে। অর্থাৎ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (crude oil) দামে ওঠানামা হলে তার প্রভাব সরাসরি পড়ে দেশের পাম্পের দামে। ভারত যে “Indian Basket of Crude Oil” ব্যবহার করে আমদানি মূল্য নির্ধারণের জন্য, সেটাই মূলত দামের ভিত্তি। শুধু আন্তর্জাতিক বাজার নয়, আরও কিছু কারণে দেশীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol and Diesel price) চড়া হতে পারে।
প্রতিটি ধাপেই বাড়তি টাকা যোগ হওয়ায় শেষ পর্যন্ত সাধারণ মানুষকে যে দামে পেট্রোল-ডিজেল কিনতে হয়, তা আন্তর্জাতিক দামের তুলনায় অনেক বেশি হয়ে দাঁড়ায়।
পেট্রোল এবং ডিজেল এখনও পর্যন্ত জিএসটি (GST)-এর আওতায় আসেনি। অর্থাৎ এদের উপর আলাদা করে কেন্দ্র ও রাজ্যের কর বসানো হয়। যদি ভবিষ্যতে পেট্রোল-ডিজেল জিএসটি-র আওতায় আনা হয়, তবে দাম কিছুটা হলেও কমতে পারে বলে বিশেষজ্ঞদের মত। তবে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কর রাজস্বের একটি বড় অংশ আসে এই জ্বালানির উপর কর থেকে। ফলে রাজনৈতিক কারণে এটি জিএসটির আওতায় আসা কঠিন।
পেট্রোল-ডিজেলের দাম (Petrol and Diesel price) বেড়ে গেলে সবচেয়ে আগে বাড়তি চাপ পড়ে পরিবহনে। ট্রাক, বাস ও ট্যাক্সির মালিকরা বাড়তি খরচ সামলাতে না পেরে ভাড়া বাড়িয়ে দেন। ফলে শহর ও গ্রামীণ অঞ্চলের সাধারণ যাত্রীদের পকেট ফাঁকা হয় আরও দ্রুত।