আধুনিক বাইকের চেয়ে এই ক্লাসিক বুলেট ৩৫০ কেন বেছে নিয়েছে ভারতীয় সেনা?

Indian Army: রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০ (Royal Enfield Bullet 350) ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) জন্য একটি আস্থা এবং ঐতিহ্য। এই শক্তিশালী বাইক এবং সেনাবাহিনীর গল্প…

আধুনিক বাইকের চেয়ে এই ক্লাসিক বুলেট ৩৫০ কেন বেছে নিয়েছে ভারতীয় সেনা?

Indian Army: রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০ (Royal Enfield Bullet 350) ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) জন্য একটি আস্থা এবং ঐতিহ্য। এই শক্তিশালী বাইক এবং সেনাবাহিনীর গল্প অনেক পুরনো। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন ভারতীয় সেনাবাহিনী আধুনিক বাইকের চেয়ে এই ক্লাসিক মেশিনটিকে বেছে নিচ্ছে? আসুন ইতিহাসের এক ঝলক দেখে নেওয়া যাক কেন বুলেট ৩৫০ এখনও সেনাবাহিনীর গ্যারেজে রাজত্ব করে।

১৯৪৯ সালে শুরু হওয়া বন্ধন
ভারতীয় সেনাবাহিনী প্রথম ১৯৪৯ সালে সীমান্ত টহল মিশনের জন্য বুলেট ব্যবহার করে। এর আগে তারা ট্রায়াম্ফ এবং বিএসএ বাইক ব্যবহার করত, যেগুলোতে অনেক সমস্যা ছিল। ভারতীয় সেনাবাহিনীর পুরনো বাইকগুলো দ্রুত নষ্ট হয়ে যেত এবং রুক্ষ ভূখণ্ডের জন্য তৈরি করা হত না। সরকার এমন বাইক চেয়েছিল যেগুলো শক্তিশালী এবং রক্ষণাবেক্ষণ করা সহজ।

   

তাছাড়া, তারা চেয়েছিল যে এই বাইকগুলি পরবর্তীতে ভারতে তৈরি হোক। রয়েল এনফিল্ড রাজি হয় এবং ৩৫০ সিসি বুলেট অফার করে যা সকলের প্রয়োজনের সাথে মানানসই। এর পরপরই, সেনাবাহিনী এই মেশিনের জন্য প্রথম বড় অর্ডার দেয়।

বর্তমানে, রয়েল এনফিল্ডের জয়সলমীর, অমৃতসর, শ্রীনগর, জম্মু এবং লেহের মতো জায়গায় পরিষেবা কেন্দ্র রয়েছে। এটি ভারতীয় সেনাদের গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকায় দ্রুত পরিষেবা এবং সহায়তা পেতে সহায়তা করে। এটি কঠিন অভিযানের সময় তাদের বাইকগুলি ভাল অবস্থায় থাকা নিশ্চিত করে।

বুলেট ৩৫০ কীভাবে সেনাবাহিনীর আস্থা অর্জন করল
ভারতে বর্তমানে বুলেট ৩৫০-এর দাম ১.৭৪ থেকে ২.১৬ লক্ষ টাকার মধ্যে। তাছাড়া, এই সেনা বাইকটিতে শক্তি, শক্তি এবং সহজ মেকানিক্স ছিল যা মেরামত করা সহজ ছিল। টহল দেওয়ার সময় এটি সমতল ভূমি এবং পাহাড়ি রাস্তায় ভালো পারফর্ম করেছিল। এছাড়াও, এটি অতিরিক্ত সরঞ্জাম বহন করতে পারত, যা এটিকে সেনাবাহিনীর কাজের জন্য উপযুক্ত করে তোলে।

যখন অফিসাররা বুলেটটি পরীক্ষা করেন, তখন তারা এটি কতটা মসৃণ এবং নির্ভরযোগ্য ছিল তা পছন্দ করেছিলেন। তাই, কোম্পানিটি মাদ্রাজে একটি কারখানা খোলে যেখানে এটি একত্রিত করা এবং পরে তৈরি করা হয়েছিল। ১৯৬২ সালের মধ্যে, বুলেটটি স্থানীয় যন্ত্রাংশ এবং শ্রম দিয়ে সম্পূর্ণরূপে ভারতে তৈরি করা হয়েছিল। এই পদক্ষেপ ভারতের শিল্প প্রবৃদ্ধিকেও সমর্থন করেছিল, চুক্তিটিকে আরও উন্নত করেছিল।

Advertisements

ভারতীয় সেনাবাহিনীর সাথে রয়েল এনফিল্ডের যাত্রা

১৯৫৫ সালে, রয়েল এনফিল্ড স্থানীয় উৎপাদন শুরু করার জন্য মাদ্রাজ মোটরসের সাথে হাত মিলিয়েছিল। তারা যুক্তরাজ্য থেকে বাইক কিট পাঠিয়ে চেন্নাইতে সেগুলি একত্রিত করেছিল। পরে, তারা ভারতে সম্পূর্ণ বাইকটি তৈরি শুরু করে।

সময়ের সাথে সাথে, রয়্যাল এনফিল্ড বুলেটের পারফরম্যান্স উন্নত করার জন্য ছোট ছোট পরিবর্তন এনেছে। কিন্তু তারা তাদের ক্লাসিক লুক এবং শক্তিশালী ডিজাইন কেবল সেনাবাহিনীর জন্য রেখে দিয়েছে। এমনকি যখন অন্যান্য ব্র্যান্ড বাজারে প্রবেশ করেছে, তখনও সেনাবাহিনী বুলেটের প্রতি অনুগত ছিল।

আধুনিক বাইকের চেয়ে এই ক্লাসিক বুলেট ৩৫০ কেন বেছে নিয়েছে ভারতীয় সেনা?

১৯৯৪ সালে, আইশার মোটরসে যোগদানের পর কোম্পানিটি সম্পূর্ণরূপে ভারতীয় হয়ে ওঠে। আজ, বুলেটটি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এবং সেনাবাহিনীর স্টান্টের অংশ। তাছাড়া, সেনাবাহিনীর স্বেতা অশ্ব দল বুলেট ৫০০ ব্যবহার করে বিশ্ব রেকর্ড করেছে। তারা একটি বাইকে ৪৮ জন সেনাকে ভারসাম্যপূর্ণ করে ব্রাজিলের রেকর্ড ভেঙে দিয়েছে। এই ধরনের মুহূর্তগুলি দেখায় যে বুলেট আমাদের বাহিনীর জন্য কতটা বিশ্বস্ত এবং আইকনিক।