উৎসবের মরশুমে ১ লক্ষ কোটি সোনা-রূপো কেনাকাটা! আগের বছরের তুলনায় ২৫% বৃদ্ধি

Indian consumers spent nearly ₹1 lakh crore on gold and silver this festive season, a 25% jump from last year despite record high prices.

মুম্বই, ২০ অক্টোবর: দীপাবলি মানেই শুভ কেনাকাটা, আর সেই কেনাকাটার তালিকায় সোনা-রূপো থাকে প্রথম সারিতে। এবারের উৎসব মরশুমে ভারতীয় ভোক্তারা সোনা ও রূপো কেনাকাটায় খরচ করেছেন প্রায় ১ লক্ষ কোটি টাকা। অবাক করার মতো বিষয় হলো, গত বছরের তুলনায় এবার বিক্রির হার বেড়েছে প্রায় ২৫ শতাংশ—যদিও সোনার দাম ছিল রেকর্ড উচ্চতায়।

Advertisements

অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি কাউন্সিল জানিয়েছে, ধনতেরাস ও দীপাবলি ঘিরে সারা দেশে প্রায় ৫০-৬০ টন সোনা বিক্রি হয়েছে। অন্যদিকে, রূপোর প্রতি মানুষের ঝোঁকও ছিল নজরকাড়া। সোনার দাম বেশি হওয়ায় এ বছর রূপোর বিক্রি দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছে ব্যবসায়ী মহল।

গয়নার দোকানগুলিতে উপচে পড়া ভিড়, অনলাইনে রেকর্ড অর্ডার আর জুয়েলারি শোরুমে সারি—সব মিলিয়ে উৎসবের আনন্দ যেন দ্বিগুণ হয়েছে ব্যবসায়ীদের কাছে। বিশেষজ্ঞদের মতে, সোনাকে দীর্ঘমেয়াদি বিনিয়োগ ও শুভ প্রতীক হিসেবে দেখার প্রবণতাই বিক্রির এই প্রবল বৃদ্ধির কারণ।

গ্রাহকরা এবার শুধু অলঙ্কারই নয়, সোনার মুদ্রা, বার ও রূপোর পণ্যেও ব্যাপক আগ্রহ দেখিয়েছেন। ব্যবসায়ীদের মতে, ভারতীয় সংস্কৃতিতে দীপাবলির সময় সোনা-রূপো কেনা সৌভাগ্যের প্রতীক, তাই দাম যতই হোক চাহিদা কখনও কমে না।

Advertisements

অর্থনীতিবিদরা বলছেন, উৎসবকালীন এই বিপুল কেনাকাটা ভারতের খুচরো বাজারের প্রাণশক্তি। এটি শুধু স্বর্ণকার শিল্পকেই চাঙা করেনি, বরং অস্থায়ী কর্মসংস্থান তৈরি করেছে এবং গ্রামীণ অর্থনীতিতেও বাড়তি রোজগারের সুযোগ এনে দিয়েছে।

সব মিলিয়ে, রেকর্ড দামে হলেও সোনা-রূপোর ঝলক এ বছরও দীপাবলির বাজারকে করেছে উজ্জ্বল। এই খরচ প্রমাণ করে দিচ্ছে, ঐতিহ্য আর আবেগের সামনে দামের বাধা কার্যত তুচ্ছ।