বড় ইঞ্জিন বাইকে বাড়ল GST, রয়্যাল এনফিল্ড, বাজাজের কপালে চিন্তার ভাঁজ

ভারতে মোটরসাইকেলপ্রেমীদের জন্য উৎসবের আগে বড় খবর এসেছে। কেন্দ্রীয় জিএসটি (GST) কাউন্সিল মোটরসাইকেলের ওপর কর কাঠামোয় বড় পরিবর্তন এনেছে। নতুন নিয়ম অনুযায়ী, ৩৫০ সিসির ওপরে…

GST on motorcycles above 350cc hiked

ভারতে মোটরসাইকেলপ্রেমীদের জন্য উৎসবের আগে বড় খবর এসেছে। কেন্দ্রীয় জিএসটি (GST) কাউন্সিল মোটরসাইকেলের ওপর কর কাঠামোয় বড় পরিবর্তন এনেছে। নতুন নিয়ম অনুযায়ী, ৩৫০ সিসির ওপরে ইঞ্জিন ক্ষমতা থাকা বাইকের ওপর জিএসটি বেড়ে দাঁড়াচ্ছে ৪০ শতাংশে, যা আগে ছিল ৩১ শতাংশ। এটি কার্যকর হবে ২২ সেপ্টেম্বর থেকে। অন্যদিকে, ৩৫০ সিসির নিচের বাইকগুলির জন্য জিএসটি হার কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে, যেখানে আগে তা ছিল ২৮ শতাংশ। অর্থাৎ, ছোট বাইক হবে আরও সাশ্রয়ী আর বড় বাইক কিনতে গেলে গুনতে হবে বেশি টাকা।

রয়্যাল এনফিল্ড: একদিকে স্বস্তি, অন্যদিকে চাপ

রয়্যাল এনফিল্ড, ভারতের মধ্য-ওজনের বাইক সেগমেন্টের সবচেয়ে বড় নাম, এই নতুন নিয়মে একই সঙ্গে উপকৃত ও ক্ষতিগ্রস্ত দুই অবস্থাতেই পড়েছে। সাশ্রয়ী হচ্ছে ৩৪৯ সিসি বাইক: Hunter 350, Classic 350, Meteor 350, Goan Classic এবং Bullet এর মতো কোর মডেল এখন পড়বে ১৮ শতাংশ করের আওতায়। এর ফলে এই বাইকগুলি আরও কম দামে পাওয়া যাবে, যা নতুন গ্রাহকদের আকর্ষণ করবে।

   

দাম বাড়ছে বড় বাইকে: Himalayan (450cc), Guerrilla (450cc), Scram (440cc) এবং 650cc সিরিজ যেমন Interceptor, Continental GT, Super Meteor, Shotgun ও Interceptor Bear—সবগুলির দাম উল্লেখযোগ্যভাবে বাড়বে। এই মডেলগুলি দেশের অন্যতম জনপ্রিয় প্রিমিয়াম বাইক হিসেবে পরিচিত, তাই ক্রেতাদের জন্য এটি হবে বড় ধাক্কা।

উৎসবের আগেই খুশির খবর! ছোট গাড়ির উপর GST কমল, সস্তায় কেনার সুযোগ

বাজাজ ও ট্রায়াম্ফ: নতুন চ্যালেঞ্জ

শুধু রয়্যাল এনফিল্ড নয়, এই কর (GST) বৃদ্ধির চাপে পড়বে বাজাজ অটোও। Dominar 400 ও Pulsar NS400Z সরাসরি পড়ছে ৪০ শতাংশ করের আওতায়। এছাড়া বাজাজের সঙ্গে যৌথভাবে তৈরি ট্রায়াম্ফের বাইক যেমন Scrambler 400X, Speed 400, Thruxton 400 এবং আসন্ন ৪০০ সিসি প্ল্যাটফর্মের অন্যান্য মডেলের দামও বেড়ে যাবে। এই বাইকগুলি বাজারে সাশ্রয়ী মিড-ওয়েট সেগমেন্ট হিসেবে অবস্থান তৈরি করছিল, কিন্তু নতুন জিএসটি কাঠামোতে তাদের মূল্যপ্রস্তাব কিছুটা দুর্বল হয়ে যাবে।

Advertisements

কেটিএম: সব মডেলেই GST-র চাপে

বাজাজের মালিকানাধীন কেটিএম-এর অবস্থা আরও কঠিন। এই ব্র্যান্ড ভারতে শুধুমাত্র পারফরম্যান্স-কেন্দ্রিক বাইক বিক্রি করে এবং প্রায় সব মডেলই ৩৫০ সিসির বেশি ইঞ্জিন ক্ষমতার। RC, Duke এবং Adventure সিরিজের সব বাইকই নতুন কর কাঠামোয় আরও দামি হয়ে যাবে।

যারা ছোট ইঞ্জিনের বাইক কিনতে চাইছেন, তাদের জন্য এটি নিঃসন্দেহে খুশির খবর। ৩৫০ সিসির নিচের মডেলগুলি এখন আগের চেয়ে অনেক সাশ্রয়ী দামে পাওয়া যাবে। কিন্তু বড় ইঞ্জিনের বাইকপ্রেমীদের জন্য এটি দুঃসংবাদ। বিশেষত, যারা উৎসবের মরসুমে Himalayan, Interceptor বা KTM-এর মতো পারফরম্যান্স মেশিন কেনার পরিকল্পনা করেছিলেন, তাদের বাজেট এখন আরও বাড়াতে হবে।

সব মিলিয়ে বলা যায়, নতুন জিএসটি (GST) কাঠামো ভারতের বাইক বাজারে এক স্পষ্ট বিভাজন তৈরি করেছে। একদিকে ছোট বাইকের জনপ্রিয়তা বাড়বে, অন্যদিকে প্রিমিয়াম ও মিড-ওয়েট বাইক সেগমেন্টে ক্রেতাদের চাপ অনুভব করতে হবে। এখন দেখার বিষয়, নির্মাতারা এই পরিস্থিতি সামলাতে কী ধরনের কৌশল নেয় এবং উৎসবের বাজারে বিক্রি কীভাবে প্রভাবিত হয়।