পিএফ তোলার নিয়মে বড় বদল, জেনে নিন নতুন আপডেট

কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO) প্রভিডেন্ট ফান্ড (PF) অ্যাকাউন্টধারীদের জন্য দাবি নিষ্পত্তি প্রক্রিয়াকে সহজতর করতে একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শুশ্রী…

epfo-issues-pension-payment-orders-165000-members-contribute-higher-pension-2025

কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO) প্রভিডেন্ট ফান্ড (PF) অ্যাকাউন্টধারীদের জন্য দাবি নিষ্পত্তি প্রক্রিয়াকে সহজতর করতে একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শুশ্রী শোভা করন্দলজে লোকসভায় একটি লিখিত উত্তরে এই পরিবর্তনগুলির কথা তুলে ধরেছেন। এই প্রচেষ্টার লক্ষ্য হলো দক্ষতা বৃদ্ধি করা, লেনদেনের সময় কমানো এবং পেনশন ও ভবিষ্য তহবিলের সুবিধাগুলিতে সহজ প্রবেশাধিকার নিশ্চিত করা।

ইপিএফও দাবি নিষ্পত্তি প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করার জন্য যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, তা নিম্নরূপ:
অটো ক্লেম নিষ্পত্তি
ইপিএফও অগ্রিম দাবিগুলির জন্য অটো-প্রসেসিং সীমা ১ লক্ষ টাকায় উন্নীত করেছে। এছাড়া, চিকিৎসা, আবাসন, শিক্ষা এবং বিবাহের জন্য অগ্রিম উত্তোলন এখন অটো-প্রসেসিং মোডে সক্ষম করা হয়েছে। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে ৬০% অগ্রিম দাবি অটো মোডে প্রক্রিয়া করা হচ্ছে।
অটো-মোডে দাবিগুলি তিন দিনের মধ্যে নিষ্পত্তি হয়ে যায়। চলতি আর্থিক বছরে, ৬ মার্চ, ২০২৫ পর্যন্ত ইপিএফও-এর অটো-ক্লেম নিষ্পত্তি ২.১৬ কোটিতে পৌঁছেছে, যা ২০২৩-২৪ আর্থিক বছরে ৮৯.৫২ লক্ষের তুলনায় একটি নতুন উচ্চতা। এই বৃদ্ধি অটোমেশনের মাধ্যমে দ্রুত এবং দক্ষ নিষ্পত্তির প্রমাণ দেয়।

   

সংশোধন প্রক্রিয়ার সরলীকরণ
আধার-যাচাইকৃত ইউএএন (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর) সহ সদস্যদের জন্য সংশোধন প্রক্রিয়া সহজ করা হয়েছে। এখন তারা ইপিএফও-এর হস্তক্ষেপ ছাড়াই নিজেরাই আইডি পরিবর্তন করতে পারেন। বর্তমানে, প্রায় ৯৬% সংশোধন ইপিএফ অফিসের হস্তক্ষেপ ছাড়াই সম্পন্ন হচ্ছে। এটি সদস্যদের আরও স্বাধীনতা এবং সুবিধা প্রদান করছে।

Advertisements

ডি-লিঙ্কিং সুবিধা
ইপিএফও ভুলভাবে সদস্যদের ইউএএন-এর সঙ্গে সংযুক্ত আইডিগুলির ডি-লিঙ্কিং প্রক্রিয়াও সহজতর করেছে। এই সুবিধা ১৮ জানুয়ারি, ২০২৫ থেকে চালু হয়েছে এবং সরকারি তথ্য অনুসারে, ফেব্রুয়ারি ২০২৫-এর শেষ পর্যন্ত ৫৫,০০০-এর বেশি ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট ডি-লিঙ্ক করেছেন। এটি ভুল বা জালিয়াতি সংযোগের ক্ষেত্রে সদস্যদের সমস্যা সমাধানে সহায়ক হয়েছে।

দাবি নিষ্পত্তি
বর্তমানে ৯৯.৩১% দাবি অনলাইনে প্রক্রিয়া করা হচ্ছে, যার ফলে ফিল্ড অফিসে যাওয়ার প্রয়োজনীয়তা দূর হয়েছে। ২০২৪-২৫ আর্থিক বছরে ৬ মার্চ, ২০২৫ পর্যন্ত ৭.১৪ কোটি দাবি অনলাইনে দাখিল করা হয়েছে। এই ডিজিটাল রূপান্তর সদস্যদের সময় এবং শ্রম বাঁচিয়েছে।

সরলীকৃত স্থানান্তর দাবি
আধার-যাচাইকৃত ইউএএন-এর ক্ষেত্রে স্থানান্তর দাবি জমা দেওয়ার জন্য আর নিয়োগকর্তার প্রত্যয়নের প্রয়োজন নেই। বর্তমানে, মাত্র ১০% স্থানান্তর দাবির জন্য সদস্য এবং নিয়োগকর্তার প্রত্যয়ন প্রয়োজন। এটি স্থানান্তর প্রক্রিয়াকে দ্রুত এবং সহজ করেছে।

চেক লিফের প্রয়োজনীয়তা শিথিল
ইপিএফও কেওয়াইসি-স ম্মত ইউএএন-এর জন্য দাবি ফর্মের সঙ্গে চেক লিফ জমা দেওয়ার প্রয়োজনীয়তা শিথিল করেছে। এই পদক্ষেপ কাগজপত্রের ঝামেলা কমিয়ে দাবি জমার প্রক্রিয়াকে আরও সহজ করেছে।

অযোগ্য দাবির উপর নির্দেশনা
ইপিএফও দাবির যোগ্যতা বা গ্রহণযোগ্যতা সম্পর্কে সদস্যদের গাইড করার জন্য কিছু আগাম বৈধতা ব্যবস্থা চালু করেছে। এটি সদস্যদের অযোগ্য দাবি দাখিল থেকে বিরত রাখতে সাহায্য করে এবং প্রক্রিয়াটিকে আরও স্বচ্ছ করে।

কেন্দ্রীভূত আইটি-সক্ষম সিস্টেম
কেন্দ্রীভূত আইটি-সক্ষম সিস্টেম (সিআইটিইএস ২.০১) সদস্যদের ডেটাবেস কেন্দ্রীভূত করে দাবি নিষ্পত্তি প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করছে। এই প্রযুক্তিগত আপগ্রেড দাবি প্রক্রিয়াকরণে দক্ষতা এবং সঠিকতা বাড়িয়েছে।

এই পরিবর্তনগুলির তাৎপর্য

ইপিএফও-এর এই উদ্যোগগুলি আর্থিক বছর ২০২৬ (এফওয়াই২৬)-এর জন্য গুরুত্বপূর্ণ, কারণ এটি সদস্যদের জন্য দ্রুত এবং সহজ সেবা নিশ্চিত করবে। অটো ক্লেম নিষ্পত্তির মাধ্যমে ২.১৬ কোটি দাবি প্রক্রিয়াকরণ একটি ঐতিহাসিক মাইলফলক, যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এই অটোমেশন দাবি নিষ্পত্তির সময়কে ১০ দিন থেকে কমিয়ে ৩ দিনে নামিয়ে এনেছে, যা সদস্যদের জন্য একটি বড় সুবিধা।

অনলাইন দাবি জমার হার ৯৯.৩১%-এ পৌঁছানো ডিজিটাল রূপান্তরের সাফল্য প্রমাণ করে। এটি সদস্যদের ফিল্ড অফিসে গিয়ে সময় নষ্ট করার প্রয়োজনীয়তা দূর করেছে। একইভাবে, চেক লিফ জমার প্রয়োজনীয়তা শিথিল করা এবং স্থানান্তর দাবির জন্য নিয় োগকর্তার প্রত্যয়নের প্রয়োজনীয়তা কমানো প্রক্রিয়াটিকে আরও ব্যবহারকারী-বান্ধব করেছে।

সদস্যদের জন্য সুবিধা

এই পরিবর্তনগুলি সদস্যদের একাধিক সুবিধা প্রদান করছে। প্রথমত, অটো-প্রসেসিংয়ের মাধ্যমে দ্রুত দাবি নিষ্পত্তি সদস্যদের জরুরি আর্থিক প্রয়োজন মেটাতে সাহায্য করছে। দ্বিতীয়ত, ডি-লিঙ্কিং সুবিধা ভুল সংযোগের সমস্যা সমাধান করে সদস্যদের অ্যাকাউন্টের উপর নিয়ন্ত্রণ বাড়িয়েছে। তৃতীয়ত, আগাম বৈধতা ব্যবস্থা দাবি প্রত্যাখ্যানের ঝুঁকি কমিয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা

ইপিএফও সিআইটিইএস ২.০১-এর মাধ্যমে আরও উন্নত প্রযুক্তিগত সুবিধা আনার পরিকল্পনা করছে। এটি সদস্যদের ডেটাবেসকে আরও কেন্দ্রীভূত করে দাবি প্রক্রিয়াকরণে স্বচ্ছতা এবং দক্ষতা বাড়াবে। এছাড়া, ইপিএফও ৩.০-এর অংশ হিসেবে স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করে সংস্থাটিকে ভবিষ্যৎ-প্রস্তুত এবং সদস্যকেন্দ্রিক করার লক্ষ্য রাখছে।

ইপিএফও-এর এই পদক্ষেপগুলি প্রভিডেন্ট ফান্ড এবং পেনশন সুবিধাগুলিতে সদস্যদের প্রবেশাধিকার সহজ করেছে। অটোমেশন, ডিজিটালাইজেশন এবং প্রক্রিয়া সরলীকরণের মাধ্যমে ইপিএফও সদস্যদের জন্য একটি দক্ষ এবং স্বচ্ছ ব্যবস্থা গড়ে তুলছে। আর্থিক বছর ২০২৬-এ এই পরিবর্তনগুলি আরও গভীর প্রভাব ফেলবে, যা সদস্যদের আর্থিক নিরাপত্তা এবং সুবিধা নিশ্চিত করবে।