টেসলার ভারতীয় পরিকল্পনা নিয়ে ট্রাম্পের বিস্ফোরক মন্তব্য

এলন মাস্ক যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করছিলেন, তখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেসলার ভারতীয় কারখানা স্থাপন নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন।…

donald-trumps-explosive-comments-on-tesla-india-plans

এলন মাস্ক যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করছিলেন, তখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেসলার ভারতীয় কারখানা স্থাপন নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন। ফক্স নিউজের শান হ্যানিটির সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প বিদ্যুৎ চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সম্ভাব্য ভারতীয় কারখানা নিয়ে সমালোচনা করেন। তার মতে, আমেরিকান পণ্যের ওপর বিভিন্ন দেশের ট্যারিফ স্ট্রাকচার খুবই “অত্যাচারী” এবং এটি যুক্তরাষ্ট্রের জন্য “অত্যন্ত অস্বাভাবিক”।

ট্রাম্প তার পুরনো বাণিজ্য নীতি সম্পর্কে আবারও কথা বলেন, যেখানে তিনি বলেছিলেন, বহু দেশ আমেরিকার পণ্যগুলোর ওপর উচ্চ ট্যারিফ আরোপ করে, কিন্তু যুক্তরাষ্ট্র তুলনামূলকভাবে কম শুল্কে আমদানির সুযোগ দেয়। তিনি বলেন, “বিশ্বের প্রতিটি দেশ আমাদের উপর সুবিধা নেয় এবং তারা সেটা ট্যারিফের মাধ্যমে করে। তাদের পক্ষে এটি সম্ভব না, বিশেষ করে ভারতের মতো দেশে। আমি জানি না, এটা সত্যি কি না, কিন্তু আমি মনে করি—”

   

তার পরে এলন মাস্ক সঠিকভাবে মন্তব্য করেন, “ট্যারিফ প্রায় ১০০ শতাংশ আমদানি শুল্ক।” ট্রাম্পও মাস্কের এই উদ্বেগের প্রতি সমর্থন জানিয়ে বলেন, “এই উচ্চ শুল্ক হার যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর জন্য আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করা অসম্ভব করে তোলে।”

তবে ট্রাম্পের এই উদ্বেগের মধ্যে টেসলা তাদের ভারতীয় পরিকল্পনাগুলি এগিয়ে নিয়ে যাচ্ছে। কোম্পানিটি মুম্বাইয়ে খুচরা এবং প্রশাসনিক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, যা ভারতীয় বাজারে তাদের আগ্রহের নতুন ইঙ্গিত। সূত্র অনুযায়ী, টেসলার প্রাথমিক কৌশল হলো ভারতের বড় শহরগুলো, যেমন মুম্বাই ও দিল্লিতে শোরুমের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ি আমদানি করে বিক্রি করা।

টেসলার ওয়েবসাইট ও লিঙ্কডইন-এ মোট ১৩টি চাকরির পদ খালি রয়েছে, যার মধ্যে স্টোর ম্যানেজমেন্ট, গ্রাহক সহায়তা এবং ডেলিভারি অপারেশনসহ বিভিন্ন পদ অন্তর্ভুক্ত। এই পদগুলি তালিকাভুক্ত করার মাধ্যমে টেসলা ভারতীয় বাজারে তাদের আরও কাঠামোবদ্ধ পরিকল্পনার সূচনা করেছে, কারণ পূর্বে ভারতের বাজারে প্রবেশের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

টেসলা কয়েক বছর ধরে ভারতকে একটি গুরুত্বপূর্ণ বাজার হিসেবে মূল্যায়ন করছে, এবং সাম্প্রতিক নীতি পরিবর্তনগুলি কোম্পানির জন্য একটি আরও সহায়ক পরিবেশ তৈরি করেছে। গত বছর ভারতীয় সরকার একটি EV ইনসেন্টিভ স্কিম চালু করেছে, যার মাধ্যমে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগকারী কোম্পানিগুলোর জন্য আমদানির শুল্ক ১৫ শতাংশে কমানো হয়েছে, এবং যদি তারা তিন বছরের মধ্যে স্থানীয় উৎপাদন শুরু করে তবে তারা বছরে ৮,০০০টি EV আমদানির সুযোগ পাবে।

এছাড়া, চলতি আর্থিক বছরে কেন্দ্রীয় বাজেটে ৪০,০০০ (প্রায় ৩৫ লাখ টাকা) ডলারের উপরে দামযুক্ত EV-এর জন্য আমদানির শুল্ক কমিয়ে ৭০ শতাংশ করা হয়েছে। তবে, ৪০ শতাংশ কৃষি অবকাঠামো এবং উন্নয়ন সেস (AIDC) নতুনভাবে যুক্ত হওয়া শুল্ক কিছুটা এই সুবিধাকে ভারসাম্যহীন করেছে, ফলে আমদানির উপর উল্লেখযোগ্য ট্যাক্স চাপ থেকে যাচ্ছে।

এলন মাস্ক আগে বলেছিলেন যে, তিনি ভারতে একটি সাশ্রয়ী মূল্যের টেসলা মডেল তৈরি করতে চান, যার দাম প্রায় ২৫-৩০ লাখ টাকা হতে পারে, এবং তিনি এই মডেলটি উপ-এশীয় বাজারে রপ্তানির পরিকল্পনা করছেন। ভারতীয় সরকার টেসলার পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখছে, বিশেষ করে অ্যাপলের ভারতীয় উৎপাদন ও রপ্তানির সফলতার পর। যদি টেসলা স্থানীয় উৎপাদন শুরু করে, তবে এটি ভারতের EV বাজারে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে।

যদিও ট্রাম্পের সমালোচনা বিশ্বব্যাপী বাণিজ্য অস্বচ্ছতার দিকটি তুলে ধরেছে, তবুও টেসলার ভারতীয় প্রবেশের পরিকল্পনা এখনও প্রক্রিয়াধীন। ভারতের সরকারের সমর্থন এবং সাম্প্রতিক নীতিগত পরিবর্তনগুলির কারণে টেসলার জন্য ভারত একটি সম্ভাবনাময় বাজার হিসেবে উঠে এসেছে, এবং এই পরিস্থিতিতে কিছু মাসের মধ্যে নতুন developments প্রত্যাশিত।

এটি পরিষ্কার যে, ট্রাম্পের সমালোচনার মধ্যে ভারতীয় বাজারে টেসলার পরিকল্পনা এগিয়ে চলছে, এবং ভবিষ্যতে টেসলা ভারতের EV শিল্পে একটি নতুন যুগের সূচনা করতে পারে।