BSNL-এর প্রিপেইড প্ল্যানে বড় রদবদল, কমল বৈধতা ও সুবিধা, বন্ধ আনলিমিটেড কলিং

প্রিপেইড গ্রাহকদের জন্য দুঃসংবাদ BSNL-এর তরফে। সরকারি টেলিকম সংস্থা তাদের ১৯৭ টাকার প্রিপেইড প্ল্যানে বড়সড় পরিবর্তন এনেছে, যার ফলে গ্রাহকদের আগের মত সুবিধা আর মিলবে…

BSNL

প্রিপেইড গ্রাহকদের জন্য দুঃসংবাদ BSNL-এর তরফে। সরকারি টেলিকম সংস্থা তাদের ১৯৭ টাকার প্রিপেইড প্ল্যানে বড়সড় পরিবর্তন এনেছে, যার ফলে গ্রাহকদের আগের মত সুবিধা আর মিলবে না। টেলিকম টক-এর একটি রিপোর্ট অনুযায়ী, এই প্ল্যানে এখন আর আগের মত দৈনিক ডেটা বা আনলিমিটেড কলিং পাওয়া যাবে না। শুধু তাই নয়, প্ল্যানের বৈধতাও কমিয়ে দেওয়া হয়েছে। যদিও এটি সংস্থার খুব জনপ্রিয় প্ল্যান নয়, তবে অনেকেই নম্বর অ্যাক্টিভ রাখতে এটি ব্যবহার করে থাকেন।

BSNL-এর প্ল্যানে কী কী পরিবর্তন

আগে এই ১৯৭ টাকার প্ল্যানটি ৭০ দিনের বৈধতা সহ পাওয়া যেত। তাতে প্রথম ১৫ দিন পর্যন্ত প্রতিদিন ২জিবি করে ডেটা, আনলিমিটেড কলিং ও প্রতিদিন ১০০টি করে ফ্রি এসএমএস দেওয়া হত। অর্থাৎ, প্রথম ১৫ দিনের জন্য সমস্ত সুবিধা থাকলেও, নম্বরটি ৭০ দিন পর্যন্ত সক্রিয় থাকত। কিন্তু রিভাইজড প্ল্যান অনুযায়ী, এখন এই প্ল্যানের বৈধতা কমে দাঁড়িয়েছে ৫৪ দিনে।

   

বর্তমানে এই প্ল্যানে মোট ৪জিবি হাই-স্পিড ডেটা পাওয়া যাবে। কলিংয়ের জন্য আগে যেখানে ছিল আনলিমিটেড সুবিধা, এখন সেখানে শুধু ৩০০ মিনিট টকটাইম দেওয়া হবে। এছাড়া প্রতিদিনের ১০০ ফ্রি এসএমএস-এর বদলে, পুরো ৫৪ দিনের জন্য মোট ১০০টি এসএমএস দেওয়া হবে।

অন্যদিকে, গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে BSNL তাদের ৪০০ টাকার জনপ্রিয় ফ্ল্যাশ সেল অফারের সময়সীমা বাড়িয়েছে। এই অফার প্রথম শুরু হয়েছিল ২৮ জুন এবং ১ জুলাই পর্যন্ত চলার কথা ছিল। পরে সেটি বাড়িয়ে ৭ জুলাই করা হয়, এবং এখন তা আরও বাড়িয়ে ২৭ জুলাই পর্যন্ত করা হয়েছে। এই অফারে গ্রাহকরা ৪০০ টাকার বিনিময়ে ৪০০ জিবি হাই-স্পিড ৪জি ডেটা পেতে পারেন। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট বা সেলফ কেয়ার অ্যাপের মাধ্যমে এই প্ল্যানটি রিচার্জ করা যাবে।

Advertisements

Reel বানিয়ে রোজগারের সুযোগ! ডিজিটাল ইন্ডিয়ার দশক পূর্তিতে কেন্দ্রের বিশেষ প্রতিযোগিতা

BSNL-এর এই নতুন সিদ্ধান্ত প্রিপেইড গ্রাহকদের মধ্যে একাংশকে হতাশ করতে পারে, বিশেষত যারা স্বল্প খরচে আনলিমিটেড কলিং ও ডেটার সুবিধা পেতে চেয়েছিলেন। অন্যদিকে, ৪০০ টাকার ফ্ল্যাশ সেল অফার অনেক ডেটা ব্যবহারকারীদের কাছে লাভজনক হতে পারে। সংস্থার পরিবর্তিত স্ট্র্যাটেজি থেকে পরিষ্কার যে, তারা এখন সীমিত পরিষেবায় বেশি স্থায়িত্বের দিকে না গিয়ে, নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট সুবিধা দিতে আগ্রহী।