ভারতীয় মোটরসাইকেলপ্রেমীদের জন্য বড় খবর, কারণ আজই ভারতের বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে Yamaha XSR 155 এবং Yamaha Nmax 155। বহুদিন ধরেই এই দুটি মডেল নিয়ে জল্পনা চলছিল, বিশেষ করে যখন কয়েক সপ্তাহ আগে XSR 155 ভারতীয় রাস্তায় টেস্টিংয়ের সময় ধরা পড়ে। এবার সেই জল্পনার অবসান ঘটিয়ে ইয়ামাহা আনছে তাদের এই দুই জনপ্রিয় টু-হুইলারকে, যা নিঃসন্দেহে ১৫০-১৬০ সিসি প্রিমিয়াম সেগমেন্টে এক নতুন মাত্রা যোগ করবে।
Yamaha XSR 155 ও Nmax 155 আজই আসছে
প্রথমেই আসা যাক XSR 155-এর প্রসঙ্গে। এটি একটি নিও-রেট্রো স্টাইলের স্পোর্টস মোটরসাইকেল, যা ক্লাসিক লুকের সঙ্গে আধুনিক পারফরম্যান্সের মিশেল। বাইকটি ইয়ামাহার জনপ্রিয় R15 প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি, যার ফলে ইঞ্জিন ও চেসিসে কোনো আপস করা হয়নি। এতে থাকছে একটি ১৫৫ সিসি লিকুইড-কুলড ইঞ্জিন, যা সর্বোচ্চ ১৮.১ বিএইচপি শক্তি এবং ১৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনটি যুক্ত হয়েছে একটি ৬-স্পিড গিয়ারবক্স-এর সঙ্গে, যা মসৃণ গিয়ার শিফটিং ও ভালো পারফরম্যান্স নিশ্চিত করে। বাইকটির ডিজাইন রেট্রো স্টাইলের হলেও এতে ব্যবহৃত হয়েছে আধুনিক LED লাইটিং, ডিজিটাল কনসোল, এবং ডুয়াল-চ্যানেল ABS।
অন্যদিকে, Yamaha Nmax 155 একটি প্রিমিয়াম ম্যাক্সি-স্কুটার, যা ভারতের দ্রুত বর্ধনশীল স্পোর্টি স্কুটার সেগমেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। ইয়ামাহা এই স্কুটারটিকে আগেই Bharat Mobility Expo 2025-এ প্রদর্শন করেছিল এবং তখন থেকেই এটি নিয়ে উত্তেজনা তুঙ্গে। এর প্রধান প্রতিদ্বন্দ্বী হতে চলেছে Hero Xoom 160 এবং TVS Ntorq 150।
ইঞ্জিন
Nmax 155-এ ব্যবহৃত হয়েছে একই R15 থেকে নেওয়া ১৫৫ সিসি লিকুইড-কুলড ইঞ্জিন, যা এই স্কুটারের জন্য বিশেষভাবে টিউন করা হয়েছে। এখানে ইঞ্জিনটি সর্বোচ্চ ১৪.৯ বিএইচপি শক্তি এবং ১৪.৪ নিউটন মিটার টর্ক দেয়, এবং এটি যুক্ত রয়েছে একটি CVT অটোমেটিক ট্রান্সমিশন-এর সঙ্গে। এর ফলে শহুরে ট্রাফিকের মধ্যেও স্কুটারটি দুর্দান্ত পারফরম্যান্স দিতে সক্ষম।
এই দুই মডেলই ভারতের বাজারে স্থানীয়ভাবে তৈরি করা হবে, কারণ ইয়ামাহা ইতিমধ্যেই Aerox 155 এবং R15 উৎপাদন করে, যেগুলির সঙ্গে এই দুই নতুন মডেলের প্ল্যাটফর্ম মিল রয়েছে। ফলে উৎপাদন ও লোকালাইজেশন প্রক্রিয়ায় কোনো জটিলতা হবে না বলেই মনে করা হচ্ছে।
বাজারের দিক থেকে দেখলে, ভারতীয় ক্রেতারা এখন প্রিমিয়াম ও লাইফস্টাইল-ওরিয়েন্টেড বাইক ও স্কুটারের দিকে ঝুঁকছেন। সেই প্রেক্ষিতে ইয়ামাহা’র এই পদক্ষেপ নিঃসন্দেহে সময়োপযোগী। XSR 155 তরুণ রাইডারদের জন্য হবে একটি স্পোর্টি রেট্রো বিকল্প, আর Nmax 155 তাদের জন্য যারা চান স্টাইল, আরাম এবং শক্তির সঠিক সমন্বয়।
প্রসঙ্গত, Yamaha XSR 155 এবং Nmax 155-এর আত্মপ্রকাশ ভারতের দুই-চাকার জগতে এক নতুন অধ্যায়ের সূচনা করবে। আজকের লঞ্চের পরেই স্পষ্ট হবে এই দুটি মডেল কতটা প্রতিযোগিতা দিতে পারে Hero Xoom 160, TVS Ntorq 150, এবং Suzuki Burgman Street EX-এর মতো স্কুটার ও বাইকের সঙ্গে। Yamaha ভক্তদের জন্য এটি নিঃসন্দেহে এক উত্তেজনাপূর্ণ দিন।


