Triumph Scrambler 400X মোটরসাইকেল এবারে ক্রস-স্পোক হুইল পেতে চলেছে। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে বাইকটিকে ক্রস হুইল সহ মহড়া চালাতে দেখা গিয়েছে। যা মডেলটির নতুন বৈশিষ্ট্য সংযোজনের পরিকল্পনা জোরদার করেছে। এছাড়া নতুন হুইল সহ বাইকটির সামগ্রিক ডিজাইন অপরিবর্তিত থাকলেও একটি নতুন ‘বীক’ সেটআপ লক্ষ্য করা গিয়েছে।
Triumph Scrambler 400X-এ ক্রস-স্পোক হুইল কেন গুরুত্বপূর্ণ?
এই ক্রস-স্পোক হুইল টিউবলেস টায়ারের সঙ্গে আসবে, যা সাধারণ স্পোক হুইলের তুলনায় বেশি সুবিধাজনক। পাংচার হলে সহজেই মেরামত করা সম্ভব, যেখানে সাধারণ স্পোক হুইলে টিউব পরিবর্তন করা জরুরি হয়ে যায়। এটি অফ-রোড রাইডারদের জন্য বেশ উপকারী হবে, কারণ এতে বাইকের অ্যালয় হুইল ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কমবে।
ট্রায়াম্ফ সম্ভবত এই নতুন ক্রস-স্পোক হুইলকে একটি অ্যাক্সেসরি হিসেবে অফার করবে, যা বর্তমান ব্যবহারকারীদের জন্যও একটি ভালো সুযোগ হতে পারে। মজার বিষয়, যারা আগে থেকে অ্যালয় হুইল ব্যবহার করছেন, তারা চাইলে এই নতুন সেটআপে আপগ্রেড করাতে পারবেন। KTM 390 Adventure এবং Royal Enfield Himalayan 450-এর পর Scrambler 400X হবে ৪০০-৪৫০ সিসি সেগমেন্টের তৃতীয় বাইক, যেখানে ক্রস-স্পোক হুইল দেখা যাবে।
ইঞ্জিন ও অন্যান্য ফিচার অপরিবর্তিত
Scrambler 400X-এর নতুন হুইল সংযোজন ছাড়া অন্য কোন যান্ত্রিক পরিবর্তন হবে বলে মনে করা হচ্ছে না। এটি আগের মতোই ৩৯৮.১৫ সিসি, সিঙ্গেল-সিলিন্ডার, লিকুইড-কুলড ইঞ্জিন দ্বারা চালিত হবে, যা ৩৯.৫ বিএইচপি শক্তি এবং ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন করে। ট্রান্সমিশনের জন্য ছয়-গতির গিয়ারবক্স থাকছে।
বর্তমানে Triumph Scrambler 400X-এর দাম রাখা হয়েছে ২.৬৪ লাখ টাকা (এক্স-শোরুম, দিল্লি)। নতুন ক্রস-স্পোক হুইল সংযোজনের ফলে এটি আরও বহুমুখী হবে এবং KTM 390 Adventure ও Royal Enfield Himalayan 450-এর মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে কঠিন প্রতিযোগিতা করবে।