ভারতের অন্যতম জনপ্রিয় প্রিমিয়াম হ্যাচব্যাক টয়োটা গ্লাঞ্জা (Toyota Glanza) এবার দাম বাড়াল। সংস্থার তরফে চলতি বছরের জুলাইয়ে সমস্ত ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড হিসাবে ছ’টি এয়ারব্যাগ দেওয়া হলেও তখন কোনও মূল্যবৃদ্ধি করা হয়নি। কিন্তু অগস্টে এসে টয়োটা চুপিসারে গ্লাঞ্জার বিভিন্ন ভ্যারিয়েন্টের দামে সংশোধন এনেছে। নিরাপত্তার দিক থেকে প্রতিযোগীদের সঙ্গে তাল মেলাতে গিয়েই এই পরিবর্তন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।
বর্তমানে প্রিমিয়াম হ্যাচব্যাক সেগমেন্টে মারুতি সুজুকি ব্যালেনো, টাটা অলট্রোজ় এবং হুন্ডাই আই২০ জোরদার প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রত্যেক সংস্থাই গ্রাহকদের আকর্ষণ করতে সুরক্ষা ও ফিচারকে অগ্রাধিকার দিচ্ছে। টয়োটা গ্লাঞ্জার (Toyota Glanza) সর্বশেষ দামের আপডেটও মূলত এই প্রতিযোগিতার সঙ্গে মানিয়ে চলারই কৌশল।
Toyota Glanza-র নতুন দাম
সংশোধিত মূল্যের পর গ্লাঞ্জার এন্ট্রি-লেভেল E ট্রিমের দাম বেড়ে দাঁড়িয়েছে ৬.৯৯ লাখ টাকা, যা আগের তুলনায় ৯ হাজার টাকা বেশি। সর্বাধিক বিক্রি হওয়া S ভেরিয়েন্টে দাম বেড়েছে সর্বাধিক, যেখানে ম্যানুয়াল, এএমটি এবং সিএনজি—সবগুলিতেই ১২ হাজার টাকার বৃদ্ধি হয়েছে। G ভেরিয়েন্টের দাম ৮ হাজার টাকা বাড়ানো হয়েছে, তবে আশ্চর্যের বিষয় হল শীর্ষ ভেরিয়েন্ট V ট্রিমের দাম অপরিবর্তিত রাখা হয়েছে। বর্তমানে এটি ম্যানুয়াল ভার্সনে ৯.৮২ লাখ এবং এএমটি ভার্সনে ৯.৯৯ লাখ টাকায় উপলব্ধ।
সিএনজি লাইনআপে S ভেরিয়েন্টের দাম দাঁড়িয়েছে ৮.৮১ লাখ টাকা এবং G সিএনজি ভেরিয়েন্টের দাম ৯.৮০ লাখ টাকা। ফলে গ্লাঞ্জা এখন দেশের কয়েকটি হ্যাচব্যাকের মধ্যে অন্যতম, যা ফ্যাক্টরি-ফিটেড সিএনজি সহ ছ’টি এয়ারব্যাগ স্ট্যান্ডার্ড হিসেবে দিচ্ছে। এটি সেগমেন্টে এক বিশেষ বৈশিষ্ট্য।
Ola S1 Pro Plus ও Roadster X Plus লঞ্চ হল, সংস্থার নিজস্ব ব্যাটারি সেলে ছুটবে
ফিচার ও নিরাপত্তা একই থাকছে
দামের সামান্য বৃদ্ধি ছাড়া টয়োটা গ্লাঞ্জার ফিচার বা স্পেসিফিকেশনে কোনও পরিবর্তন করা হয়নি। এখনও এটি ৯-ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম সহ আসে, যেখানে রয়েছে ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপল কারপ্লে। হেড-আপ ডিসপ্লে, আরকামিস টিউন করা ৬-স্পিকার অডিও সিস্টেম, অটো ক্লাইমেট কন্ট্রোল, রিয়ার এসি ভেন্ট, ক্রুজ কন্ট্রোল এবং রঙিন MID ডিসপ্লে গাড়িটির প্রধান আকর্ষণ।
নিরাপত্তার দিক থেকেও গ্লাঞ্জা প্রতিযোগিতামূলক। ছ’টি এয়ারব্যাগ ছাড়াও রয়েছে ইলেকট্রনিক স্ট্যাবিলিটি প্রোগ্রাম, হিল-হোল্ড অ্যাসিস্ট, ৩৬০-ডিগ্রি ক্যামেরা, রিয়ার পার্কিং সেন্সর এবং আইএসওফিক্স চাইল্ড সিট মাউন্ট।
ইঞ্জিন ও পারফরম্যান্স
গ্লাঞ্জায় (Toyota Glanza) রয়েছে ১.২-লিটার ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিন, যা ৯০ পিএস পাওয়ার এবং ১১৩ এনএম টর্ক উৎপাদন করে। এটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৫-স্পিড এএমটি গিয়ারবক্সে উপলব্ধ। সিএনজি ভার্সন শুধুমাত্র ম্যানুয়াল গিয়ারবক্সে পাওয়া যায় এবং এটি ৭৭.৫ পিএস পাওয়ার ও ৯৮.৫ এনএম টর্ক দেয়।
প্রসঙ্গত, দামের বৃদ্ধি তুলনামূলকভাবে সামান্য হলেও এন্ট্রি ও মিড-লেভেল ট্রিমগুলির জন্য এটি গ্রাহকদের মূল্য উপলব্ধিতে প্রভাব ফেলতে পারে। বেলেনো, আলট্রোজ় ও আই২০-র সঙ্গে প্রতিযোগিতায় গ্লাঞ্জা কতটা এগোতে পারে, তা আগামী কয়েক মাসেই বোঝা যাবে।