বহু প্রতীক্ষিত টাটা সিয়েরা (Tata Sierra) গাড়িটি নিয়ে জল্পনা-কল্পনা ক্রমশ বাড়ছে। সম্প্রতি পুণের রাস্তায় পরীক্ষার সময় সিয়েরা-র যে নতুন ছবি ফাঁস হয়েছে, তাতে এর অভ্যন্তরীণ সজ্জা ও ড্যাশবোর্ডের নকশা সম্পূর্ণরূপে প্রকাশ পেয়েছে। এই ছবিগুলি নিশ্চিত করে গাড়িটিতে বহু আলোচিত তিনটি স্ক্রিন-এর বিন্যাস-সহ থাকছে একাধিক প্রিমিয়াম ফিচার।
Tata Sierra-র অভ্যন্তরে যুগান্তকারী পরিবর্তন
সিয়েরা-র অভ্যন্তরে সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল ড্যাশবোর্ডের উপর সংযুক্ত তিনটি ডিসপ্লে। টাটা গাড়ির ক্ষেত্রে এটিই প্রথম। এই বিন্যাসের মধ্যে রয়েছে একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইনফোটেইনমেন্টের জন্য একটি সেন্ট্রাল টাচস্ক্রিন এবং তৃতীয় স্ক্রিনটি চালকের পাশে থাকা যাত্রীর জন্য।
ভবিষ্যত প্রদর্শক এই বিন্যাস সিয়েরা-র কেবিনকে একটি হাই-টেক, বিলাসবহুল এসইউভি-র অনুভূতি দিচ্ছে। যা সম্প্রতি মহিন্দ্রা এক্সইউভি ৯ই (Mahindra XUV 9e)-তে দেখা গিয়েছিল। অনুমান করা হচ্ছে, স্ক্রিনগুলি যথেষ্ট বড় এবং একটি একক কাঁচের আবরণের মধ্যে একত্রিত করা হয়েছে, যা সার্বিকভাবে একটি পরিচ্ছন্ন ও মিনিমালিস্টিক ছোঁয়া আনে।
অন্যান্য দৃশ্যমান বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে টাচ-ভিত্তিক এইচভিএসি (HVAC) কন্ট্রোল, যেখানে তাপমাত্রার সেটিংস-এর জন্য ফিজিক্যাল আপ/ডাউন কন্ট্রোল রাখা হয়েছে। এছাড়াও একটি ফ্ল্যাট-বটম স্টিয়ারিং হুইল রয়েছে যার ওপর আলোকিত টাটা লোগো থাকবে (যদিও স্পাই শটে এটি ক্যামোফ্লাজের নিচে লুকানো ছিল)। গিয়ার লিভারের চারপাশের এলাকাটি নরম স্পর্শকাতর উপাদান (soft-touch materials) এবং ধাতব ইনসার্ট-এর মিশ্রণে চমৎকারভাবে নকশা করা হয়েছে, যা এর প্রিমিয়াম আবেদনকে আরও বাড়িয়ে তুলেছে।
এক্সটিরিয়র বা বাহ্যিক অংশ
পরীক্ষার জন্য ব্যবহৃত গাড়িটির বাহ্যিক অংশ সম্পূর্ণভাবে ক্যামোফ্লাজে ঢাকা থাকলেও, এটিকে উৎপাদনের জন্য প্রায় প্রস্তুত বলেই মনে হচ্ছে। নতুন এলইডি ডিআরএল (DRL), স্প্লিট হেডল্যাম্প, সংযুক্ত এলইডি টেল লাইট (connected LED tail lights) এবং এর বলিষ্ঠ অনুপাত টাটা-র সর্বশেষ এসইউভি ডিজাইন ডিএনএ-কেই পুনর্বার নিশ্চিত করছে। গাড়ির সামগ্রিক সিলুয়েট—বক্সী অথচ পেশীবহুল—ক্লাসিক সিয়েরা-র আকর্ষণ বজায় রেখেছে, পাশাপাশি আধুনিক পরিশীলনকেও আলিঙ্গন করেছে। এই প্রোটোটাইপটি উৎপাদন-নির্দিষ্ট অ্যালয় হুইল-এ চলছে এবং এর বডি প্যানেল ও লাইটিং সিগনেচার এখন চূড়ান্ত যাচাইকরণের পর্যায়ে রয়েছে। এমএইচ-১৪ টিসি (MH-14 TC) নম্বর প্লেট বহনকারী এই গাড়িটি নিশ্চিত করছে যে টাটা-র পুণে ফ্যাসিলিটি-র কাছাকাছি এর অভ্যন্তরীণ পরীক্ষা চলছে।
ইঞ্জিন এবং পাওয়ারট্রেন বিকল্প
টাটা সিয়েরা পেট্রোল এবং ডিজেল উভয় ইঞ্জিন বিকল্পে বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। পেট্রোল ভ্যারিয়েন্টটিতে সম্ভবত টাটা-র ১.৫ লিটারের টার্বো পেট্রোল মোটর ব্যবহার করা হবে যা প্রায় ১৭০ পিএস শক্তি এবং ২৮০ নিউটন মিটার টর্ক উৎপাদন করবে। অন্যদিকে, ডিজেল সংস্করণটি সম্ভবত হ্যারিয়ার এবং সাফারি থেকে ২.০ লিটারের ক্রায়োটেক (Kryotec) ইঞ্জিন ধার করবে, যা ১৭০ পিএস শক্তি এবং ৩৫০ নিউটন মিটার টর্ক দেওয়ার জন্য টিউন করা হবে।
ট্রান্সমিশন বিকল্পগুলির মধ্যে ম্যানুয়াল এবং অটোমেটিক উভয়ই থাকবে, উচ্চতর ট্রিমগুলিতে অল-হুইল ড্রাইভ (AWD) থাকারও সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি, একটি সম্পূর্ণ বৈদ্যুতিক সিয়েরা ইভি (Sierra EV)-ও তৈরি করা হচ্ছে, যা হ্যারিয়ার ইভি-র মতোই জেন ২ ইভি আর্কিটেকচার নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।
লঞ্চের সময়রেখা: নভেম্বর ২০২৫
উৎপাদন-প্রস্তুত প্রোটোটাইপের ঘন ঘন দৃশ্য এবং এখন সম্পূর্ণভাবে প্রকাশিত কেবিন দেখে স্পষ্ট যে টাটা মোটরস লঞ্চের আগে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নতুন টাটা সিয়েরা ২০২৫ সালের নভেম্বর মাসে, সম্ভবত দিওয়ালি উৎসবের সময় আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।
একবার লঞ্চ হলে, সিয়েরা বাজারে হুন্ডাই ক্রেটা, কিয়া সেলটস, মারুতি গ্র্যান্ড ভিটা এবং টয়োটা হাইরাইডার-এর মতো গাড়ির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে নস্টালজিক ডিজাইন, উন্নত অভ্যন্তরীণ সজ্জা এবং একাধিক পাওয়ারট্রেন পছন্দের একটি অনন্য মিশ্রণ নিয়ে এটি বাজারে আসবে।
প্রসঙ্গত, আসল টাটা সিয়েরা (Tata Sierra) ছিল ভারতের অন্যতম জনপ্রিয় এসইউভি। যেটি বলিষ্ঠ স্টাইলিং এবং প্যানোরামিক পিছনের কাঁচের জন্য পরিচিত ছিল। ২০২৫-এর সিয়েরা সেই উত্তরাধিকারকে শ্রদ্ধা জানাচ্ছে — কিন্তু এটি প্রযুক্তি-সচেতন, অ্যাডভেঞ্চার-প্রেমী ক্রেতাদের নতুন প্রজন্মের জন্য নতুন করে কল্পনা করা হয়েছে। এর তিনটি স্ক্রিন যুক্ত ড্যাশবোর্ড, প্রিমিয়াম বিল্ড এবং ইভি প্রস্তুত থাকার প্রতিশ্রুতি নিয়ে, নতুন সিয়েরা সহজেই টাটা-র সবচেয়ে উন্নত এসইউভি হয়ে উঠতে পারে।