টাটা মোটরস (Tata Mototrs), ভারতের অন্যতম শীর্ষস্থানীয় এসইউভি (SUV) প্রস্তুতকারক। মাঝারি আকারের এসইউভি সেগমেন্টে একটি বিশিষ্ট নাম। এই সেগমেন্টে তাদের ফ্ল্যাগশিপ এসইউভি হচ্ছে – হ্যারিয়ার (Harrier) এবং সাফারি (Tata Safari)। বাজারে যেগুলির বিপুল চাহিদা। কোম্পানি সাফারি এসইউভির জনপ্রিয় পিওর ট্রিম লেভেলে কিছু পরিবর্তন আনছে। দাম না কমিয়েই সাফারি থেকে অনেক চমকপ্রদ ফিচার সরিয়ে দিয়েছে টাটা। আসুন এগুলি দেখে নেওয়া যাক।
Tata Safari Pure ট্রিম থেকে সরানো হয়েছে ফিচার
মোটর এরিনা অনুসারে, Tata Safari-র Pure, Pure + এবং Pure + S- এ কিছু পরিবর্তন এনেছে সংস্থা। টাটা সাফারি পিওর ভ্যারিয়েন্টটি কেবল সাফারি লাইনআপই নয়, মাঝারি আকারের এসইউভি সেগমেন্টেও সর্বোচ্চ সাশ্রয়ী বিকল্পগুলির মধ্যে একটি। কিন্তু, এখন এতগুলো ফিচার বাদ দেওয়ার ফলে এটি আগের মতো ভ্যালু ফর মানি (ভিএফএম) অপশন নেই।
গুরুত্বপূর্ণ আপডেট সহ এল Yamaha MT-07, গিয়ারে বিরাট চমক!
তথ্য অনুযায়ী, টাটা মোটরস তৃতীয় লাইনের জন্য এসি ভেন্ট সরিয়ে সে জায়গায় একটি ডামি ক্যাপ লাগিয়েছে। এর পাশাপাশি Tata Safari থেকে ফ্লোর কনসোল আর্মরেস্টও সরিয়ে ফেলা হয়েছে। পিওর, পিওর + এবং পিওর + এস এর অ্যাক্সেসরিজ তালিকাটিও সরিয়ে ফেলা হয়েছে। এবং একটি আর্মরেস্ট ডামি ক্যাপ দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।
Hero আনছে নতুন 250cc বাইক, তারুণ্যে ভরা ডিজাইন কতটা মন কাড়বে ক্রেতাদের!
টাটা সাফারির উপরের ট্রিমগুলি আর স্পেয়ার হুইল এবং স্পেয়ার হুইল ক্যারিয়ার পায় না। দ্বিতীয় ও তৃতীয় সারির যাত্রীদের জন্য রুফ ল্যাম্পও খুলে ফেলা হয়েছে। টাটা এই ট্রিমগুলির সঙ্গে টিপিএমএস অফারও বন্ধ করে দিয়েছে। অতএব, চাকার টিপিএমএস ভালভ এবং ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে টিপিএমএস সূচক আর দেওয়া হবে না।
এ ছাড়া ডামি সিপিএল ও টিএসও এবং এলইডি লাইটও সরানো হয়েছে। এই ট্রিমগুলিতে দেওয়া ওআরভিএমগুলি এখন টগল দিয়ে ম্যানুয়ালি অ্যাডজাস্টেবল। এছাড়াও, টাটা সামনের এবং পিছনের বল কভারগুলি গ্রানাইট কালো রঙের দ্বারা প্রতিস্থাপিত করছে।
এদিকে টাটা মোটরস আইএইচইউ-এর জন্য 10.25 ইঞ্চি স্ক্রিন অফার করছে। এ ছাড়া রিয়ার ক্যামেরা সিস্টেম যুক্ত করা হয়েছে। অবশেষে, অ্যান্টেনাটি এখন শার্ক ফিন টাইপের।
ডিসকাউন্ট শুরু হওয়ার পর বিক্রিতে নয়া মাইলস্টোন, তাক লাগাল টাটার এই ইভি
Tata Safari-র ইঞ্জিন স্পেসিফিকেশন
Tata Safari-র 2.0 লিটার 4 সিলিন্ডার টার্বো ডিজেল ইঞ্জিনে ছোটে। এই ইঞ্জিনটি ১৭০ পিএস পিক পাওয়ার এবং ৩৫০ এনএম পিক টর্ক উৎপন্ন করতে সক্ষম। গিয়ারবক্স বিকল্পগুলির মধ্যে একটি 6-গতির ম্যানুয়াল এবং একটি 6-গতির টর্ক কনভার্টার অটোমেটিক অন্তর্ভুক্ত রয়েছে।