জাঁকজমকপূর্ণভাবে লঞ্চ হওয়া প্রিমিয়াম বাইক চিরবিদায় জানাল ভারতকে

সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তাদের জনপ্রিয় সুপারনেকেড বাইক Suzuki Katana আর ভারতের বাজারে বিক্রি হবে না। ২০২২ সালে ₹১৩.৬১ লাখ (এক্স-শোরুম, দিল্লি)…

Suzuki Katana discontinued

সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তাদের জনপ্রিয় সুপারনেকেড বাইক Suzuki Katana আর ভারতের বাজারে বিক্রি হবে না। ২০২২ সালে ₹১৩.৬১ লাখ (এক্স-শোরুম, দিল্লি) দামে লঞ্চ হওয়া এই বাইকটি মূলত ১৯৮০ দশকের ক্লাসিক Katana মডেলের আধুনিক রূপ ছিল। তীক্ষ্ণ ডিজাইন, অদ্ভুত হলেও অনন্য স্টাইলিং এবং আধুনিক লিটার-ক্লাস ইঞ্জিন দিয়ে এটি মোটরসাইকেলপ্রেমীদের দৃষ্টি কাড়লেও বিক্রির দিক থেকে প্রত্যাশা পূরণ করতে পারেনি।

Suzuki Katana-এর ক্লাসিক ডিজাইন, আধুনিক পারফরম্যান্স

Suzuki Katana-এর অন্যতম বড় আকর্ষণ ছিল এর রেট্রো-ইনস্পায়ার্ড ডিজাইন। এতে ছিল হাফ-ফেয়ারিং, স্কোয়ার হেডল্যাম্প এবং গোল্ডেন হুইলস, যা একে বাজারে থাকা অন্যান্য আধুনিক সুপারবাইকের থেকে আলাদা করেছিল। পারফরম্যান্সের দিক থেকেও বাইকটি ছিল শক্তিশালী। এতে ব্যবহৃত হয়েছিল ৯৯৯ সিসি ইনলাইন ফোর-সিলিন্ডার, লিকুইড-কুলড ইঞ্জিন, যা Suzuki GSX-S1000 থেকে নেওয়া হয়েছিল। এই ইঞ্জিন ১১,০০০ আরপিএম-এ ১৫০ বিএইচপি পাওয়ার এবং ৯,২৫০ আরপিএম-এ ১০৬ এনএম টর্ক উৎপাদন করত। এর সঙ্গে থাকত ৬-স্পিড গিয়ারবক্স, যা দ্রুত এবং স্মুথ গিয়ার শিফট নিশ্চিত করত।

   

আধুনিক ইলেকট্রনিক ফিচার

Katana শুধুমাত্র শক্তিশালী ইঞ্জিনের জন্যই নয়, এর ইলেকট্রনিক এইডস-এর জন্যও প্রশংসিত হয়েছিল। বাইকটিতে থাকত সুজুকি ট্রাকশন কন্ট্রোল সিস্টেম-এর পাঁচটি মোড, রাইড-বাই-ওয়্যার থ্রটল, লো আরপিএম অ্যাসিস্ট, সুজুকি ড্রাইভ মোড সিলেক্টর (SDMS) এবং সুজুকি ইজি স্টার্ট সিস্টেম। এই সমস্ত ফিচার একে রাইডার-ফ্রেন্ডলি করে তুলেছিল এবং হাই-পারফরম্যান্স রাইডের সময়ও নিরাপত্তা বাড়াত।

তিন বছরের ছোট্ট সময়ের মধ্যেই Katana-কে বিদায় জানানোয় এটি ভারতের রাস্তায় এক বিরল বাইকে পরিণত হবে। বিশেষত যেহেতু এটি Suzuki-র একমাত্র লিটার-ক্লাস নেকেড মোটরসাইকেল ছিল। ফলে বাইকপ্রেমীদের কাছে এটি এখন একটি কালেক্টর আইটেম হয়ে দাঁড়াবে। যদিও Suzuki তাদের প্রিমিয়াম বাইক পোর্টফোলিওতে এখনও Hayabusa, GSX-8R এবং V-Strom 800DE অফার করছে, তবে Katana-র অনুপস্থিতি একটি শূন্যতা তৈরি করবে।

Advertisements

প্রতিদ্বন্দ্বীরা এখনও বাজারে

Katana বিদায় নিলেও ভারতের বাজারে তার প্রতিদ্বন্দ্বীরা এখনও উপস্থিত। এর মধ্যে রয়েছে Honda CB1000 Hornet SP, Kawasaki Z900, Ducati Monster এবং আরও অন্যান্য জনপ্রিয় মডেল। ফলে প্রিমিয়াম নেকেড বাইকের সেগমেন্ট এখনও বাইকপ্রেমীদের জন্য ভরপুর বিকল্প রাখছে।

Honda-র বাইক-স্কুটার কেনার খরচ কমল, সাশ্রয় হবে সর্বাধিক ১৮,৮৮৭ টাকা

সব মিলিয়ে, Suzuki Katana ভারতের বাইকপ্রেমীদের জন্য এক বিশেষ অভিজ্ঞতা হয়ে থাকবে। এর অনন্য ডিজাইন, শক্তিশালী ইঞ্জিন এবং আধুনিক ফিচার একে এক অনন্য বাইকে পরিণত করেছিল। তবে বিক্রির দিক থেকে আশানুরূপ ফল না পাওয়ায় Suzuki-এর এই সিদ্ধান্ত স্বাভাবিক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ভবিষ্যতে হয়তো Suzuki নতুন কোনো লিটার-ক্লাস নেকেড বাইক নিয়ে আসবে, তবে Katana তার নিজের জাত চিনিয়ে দিয়েছে।