সুজুকির প্রথম ইলেকট্রিক স্কুটারের উৎপাদন শুরু হল, চাপে Honda Activa e, Ola S1!

ভারতে তৈরি হচ্ছে Suzuki e-Access। সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া ভারতে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার e-Access-এর উৎপাদন শুরু করে দিয়েছে। স্কুটারটি সংস্থার গুরগাঁও প্ল্যান্টে তৈরি হচ্ছে এবং…

Suzuki e-Access

ভারতে তৈরি হচ্ছে Suzuki e-Access। সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া ভারতে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার e-Access-এর উৎপাদন শুরু করে দিয়েছে। স্কুটারটি সংস্থার গুরগাঁও প্ল্যান্টে তৈরি হচ্ছে এবং এটি সুজুকির ইলেকট্রিক ভেহিকল পরিসরে প্রথম মডেল। খুব শীঘ্রই এই ই-স্কুটারের রাইড রিভিউও সামনে আসবে বলে জানানো হয়েছে। বাজারে লঞ্চ হওয়ার পর e-Access মূলত Honda Activa e, TVS iQube, Ather Rizta, Bajaj Chetak এবং Ola S1-এর মতো জনপ্রিয় ইলেকট্রিক স্কুটারের সঙ্গে প্রতিযোগিতায় নামবে।

একবার চার্জে কতটা চলবে Suzuki e-Access?

সুজুকির দাবি অনুযায়ী, e-Access একবার ফুল চার্জে প্রায় ৯৫ কিমি পর্যন্ত চলতে সক্ষম। এটি শহরের ডেইলি কমিউটিং-এর জন্য যথেষ্ট উপযোগী একটি রেঞ্জ। Suzuki e-Access-এ ব্যবহৃত হয়েছে একটি ৩.০৭ কিলোওয়াট আওয়ার (kWh) ক্ষমতার এলপিএফ (Lithium Ferrous Phosphate) ব্যাটারি। সাধারণ এসি পোর্টেবল চার্জার ব্যবহার করে ২৫ ডিগ্রি সেলসিয়াসে ব্যাটারিটি শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় নেয় প্রায় ৬ ঘণ্টা ২০ মিনিট এবং ৮০ শতাংশ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা ৩০ মিনিট।

   

এই স্কুটারে ডিসি ফাস্ট চার্জিং সাপোর্টও রয়েছে, যার মাধ্যমে ব্যাটারিটি মাত্র ২ ঘণ্টা ১২ মিনিটে ১০০ শতাংশ এবং ১ ঘণ্টা ১২ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যায়।

১ জুলাই বাজারে আসছে হিরোর নতুন দুই ইলেকট্রিক স্কুটার, কতটা সস্তার হবে?

মোটরের ক্ষমতা ও পারফরম্যান্স

e-Access-এ দেওয়া হয়েছে একটি শক্তিশালী ইলেকট্রিক মোটর, যা ৪.১ কিলোওয়াট (kW) সর্বাধিক পাওয়ার এবং ১৫ এনএম (Nm) পিক টর্ক উৎপন্ন করতে পারে। শহরের ট্র্যাফিকে স্মুথ ও শক্তিশালী পারফরম্যান্স দেওয়ার জন্য এই মোটর যথেষ্ট কার্যকরী। স্কুটারটিতে রয়েছে তিনটি ভিন্ন ধরনের রাইডিং মোড, যেগুলির মাধ্যমে চালক তার প্রয়োজন অনুযায়ী স্কুটারটির পারফরম্যান্স অ্যাডজাস্ট করতে পারেন।

Advertisements

ইকো মোড (Eco Mode): এই মোডে স্কুটারের সর্বোচ্চ গতি সীমিত থাকে ৫৫ কিমি/ঘণ্টা। এতে পাওয়ার আউটপুট সীমিত রেখে সর্বোচ্চ রেঞ্জ দেওয়ার চেষ্টা করা হয় এবং রিজেনারেটিভ ব্রেকিং ব্যবস্থার উন্নতি করে ব্যাটারির ব্যবহার দক্ষ করে তোলে।

রাইড মোড A (Ride Mode A): এই মোডে স্কুটারের সর্বোচ্চ গতি ৭১ কিমি/ঘণ্টা পর্যন্ত পৌঁছয় এবং ২ কিলোওয়াট রিজেনারেটিভ ব্রেকিং থাকে, যার ফলে দ্রুত ব্রেকিং রেসপন্স পাওয়া যায়। এটি দ্রুত গতি থেকে থামার জন্য উপযোগী।

রাইড মোড B (Ride Mode B): এটি A মোডের মতোই সর্বোচ্চ ৭১ কিমি/ঘণ্টা গতি দেয়, তবে এতে রিজেনারেটিভ ব্রেকিং কম থাকে (১ কিলোওয়াট), যার ফলে ধীরে ব্রেক লাগে এবং ড্রাইভিং আরও মসৃণ অনুভব হয়।

প্রসঙ্গত, সুজুকির প্রথম ইলেকট্রিক স্কুটার e-Access ভারতের বাজারে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উন্নত ব্যাটারি টেকনোলজি, ফাস্ট চার্জিং সাপোর্ট, এবং মাল্টি-মোড রাইডিং ফিচার যুক্ত এই স্কুটারটি শহুরে ইউজারদের কাছে জনপ্রিয় হওয়ার সম্ভাবনা রাখে। Honda Activa e-এর পাশাপাশি Ola S1 এবং TVS iQube-এর সঙ্গে প্রতিযোগিতায় নেমে Suzuki e-Access কি করে, সেটাই এখন দেখার বিষয়।