রয়্যাল এনফিল্ড-এর সবচেয়ে প্রতীক্ষিত বাইকগুলির মধ্যে একটি হল Royal Enfield Himalayan 750। দীর্ঘদিন ধরে নানা রকম রাস্তায় এর টেস্টিং চলছিল, যার বেশ কিছু প্রি-প্রোডাকশন মডেলকেও একাধিকবার রাস্তায় দেখা গিয়েছে। এমনকি এক পর্যায়ে এই বাইকটি লাদাখের কঠিন ভূখণ্ডে সংস্থার শীর্ষ কর্মকর্তাদের দ্বারাও চালানো হয়েছে, যা থেকে স্পষ্ট—এই বাইকটি এখন উৎপাদন শুরুর অবস্থার খুব কাছাকাছি।
Royal Enfield Himalayan 750: EICMA 2025-এ প্রথম ঝলক
তথ্য অনুযায়ী, আসন্ন EICMA ২০২৫ মোটর শো-তে প্রথমবারের মতো এই Himalayan 750-এর প্রোডাকশন সংস্করণ উন্মোচন করবে Royal Enfield। ইভেন্টটি অনুষ্ঠিত হবে ৬ থেকে ৯ নভেম্বর, মিলান (ইতালি)-তে। উল্লেখ্য, গত বছর অর্থাৎ EICMA ২০২৪-এ সংস্থাটি Classic 650 প্রদর্শন করেছিল, Bear 650 লঞ্চ করেছিল এবং তাদের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল Flying Flea C6 উন্মোচন করেছিল। এবার Himalayan 750 সেই ধারাবাহিকতায় আরও এক নতুন অধ্যায়ের সূচনা করবে।
এই উন্মোচনের পর Royal Enfield সম্ভবত বাইকটি প্রদর্শন করবে ভারতের জনপ্রিয় Motoverse ২০২৫ ইভেন্টে, যা অনুষ্ঠিত হবে ২১ থেকে ২৩ নভেম্বর-এর মধ্যে, গোয়ায়।
ডিজাইন ও বৈশিষ্ট্য
স্পাই ইমেজগুলির ভিত্তিতে বোঝা যায়, Himalayan 750 দেখতে অনেকটাই বর্তমান Himalayan 450-এর মতো হলেও আরও চওড়া ও পেশিবহুল স্টান্স পাবে। ডিজাইন উপাদানগুলির মধ্যে থাকবে বৃত্তাকার LED হেডলাইট, লম্বা উইন্ডস্ক্রিন, বড় ফুয়েল ট্যাঙ্ক, ADV-স্টাইল সাইড প্যানেল, স্টেপড সিট, এবং ইন্টিগ্রেটেড টেইল লাইট ও টার্ন ইন্ডিকেটর ইউনিট, যা ৪৫০ সংস্করণের মতোই আধুনিকতা বজায় রাখবে।
এই বাইকটি দু’টি সংস্করণে আসতে পারে — একটি স্পোক-হুইল যুক্ত ADV ভার্সন, যা অফ-রোডে উপযুক্ত, এবং অন্যটি অ্যালয়-হুইল যুক্ত ট্যুরিং সংস্করণ, যা অন-রোড ব্যবহারের জন্য বেশি উপযোগী।
ইঞ্জিন ও পারফরম্যান্স
Royal Enfield এই বাইকের জন্য তৈরি করছে একটি নতুন ৭৫০ সিসি প্যারালাল-টুইন ইঞ্জিন, যা মূলত ৬৫০ টুইন ইঞ্জিনের উপর ভিত্তি করে তৈরি হলেও এতে বেশ কিছু ইন্টারনাল পরিবর্তন আনা হয়েছে, যাতে এটি আরও হালকা, দক্ষ ও সক্ষম হয়। পাওয়ার আউটপুটের দিক থেকে বাইকটি উৎপন্ন করতে পারে প্রায় ৫০ বিএইচপি এবং ৬৫ এনএম টর্ক। ইঞ্জিনের সঙ্গে থাকবে একটি ৬-স্পিড গিয়ারবক্স, যাতে নতুন রিয়ার রেশিও সেটআপ থাকবে ভালো পারফরম্যান্সের জন্য।
Himalayan 750-এ ব্যবহার করা হবে একেবারে নতুন রিজিড চেসিস, যা ৬৫০ টুইন সিরিজের ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি। সামনে থাকবে লং-ট্রাভেল USD ফর্ক, আর পিছনে প্রিলোড-অ্যাডজাস্টেবল মোনোশক সাসপেনশন। যদিও ৪৫০ সংস্করণের নন-অ্যাডজাস্টেবল সাসপেনশন সেগমেন্টে অন্যতম সেরা বলে গণ্য হয়, ৭৫০ সংস্করণেও অনুরূপ রাইডিং কমফোর্ট প্রত্যাশিত।
Also Read: নতুন অবতারে টাটা সিয়েরা! শিগগিরই লঞ্চ হচ্ছে পেট্রোল ও ডিজেল মডেল
ব্রেকিং সেটআপে থাকবে ডুয়েল ডিস্ক ব্রেক সিস্টেম—সামনে ডুয়েল রোটর, আর পিছনে সিঙ্গেল ডিস্ক, যা দীর্ঘ যাত্রায় আরও নির্ভরযোগ্য ব্রেকিং প্রদান করবে। টায়ার হিসেবে দেওয়া হবে ডুয়াল-পারপাস রাবার, যাতে অন-রোড ও অফ-রোড দুই পরিস্থিতিতেই দারুণ গ্রিপ পাওয়া যায়।
লঞ্চ কবে?
উন্মোচনের কয়েক মাস পরেই, অর্থাৎ ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকেই, ভারতে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে পারে Royal Enfield Himalayan 750। প্রসঙ্গত, নতুন ডিজাইন, উন্নত ইঞ্জিন ও শক্তিশালী চেসিসের সমন্বয়ে Himalayan 750 হতে চলেছে Royal Enfield-এর সবচেয়ে সক্ষম ও শক্তিশালী অ্যাডভেঞ্চার ট্যুরার। EICMA ২০২৫-এ এর আত্মপ্রকাশ নিঃসন্দেহে ব্র্যান্ডের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত হয়ে উঠবে, যা ভারতীয় বাইকপ্রেমীদের আগ্রহ আরও বাড়িয়ে তুলবে।