ইতালির মিলানে অনুষ্ঠিত EICMA 2025 মোটরসাইকেল শো-তে রয়্যাল এনফিল্ড তাদের নতুন Royal Enfield Continental GT 750 রেস বাইক উন্মোচন করেছে। এই মোটরসাইকেলটি কোম্পানির নতুন 750cc প্ল্যাটফর্মের অংশ এবং আগামী দিনগুলিতে ভারতীয় বাজারে একটি নতুন মাত্রা যোগ করতে চলেছে।
Royal Enfield Continental GT 750: রেট্রো রেসারের নতুন রূপ
Continental GT 750 একটি ডেভেলপমেন্ট প্রোটোটাইপ হিসেবে প্রদর্শিত হয়েছে, যেখানে “টেস্টিং ইন প্রোগ্রেস” ট্যাগ লাগানো ছিল। এই রেস-স্পেক বাইকটি সম্ভবত Continental GT-R 750 নামে পরিচিত হবে এবং পরবর্তী সিজনের Royal Enfield GT Cup-এ বর্তমান GT 650-এর স্থান নেবে। বাইকটি বিকিনি ফেয়ারিং, লাল-সাদা লিভারি এবং সাইড প্যানেলে রেস প্লেট নিয়ে অত্যন্ত আকর্ষণীয় দেখাচ্ছে।
ডিজাইনের দিক থেকে, Continental GT 750 একটি ক্লাসিক ক্যাফে রেসার স্টাইল ধারণ করেছে। সেমি-ফেয়ারিং, কম্পাক্ট টেইল সেকশন এবং টাক-অ্যান্ড-রোল সিট এটিকে রেসট্র্যাকের জন্য প্রস্তুত করেছে। বাইকটিতে রয়েছে অ্যাগ্রেসিভ ক্লিপ-অন হ্যান্ডলবার, সিঙ্গেল-সিট সেটআপ এবং রিয়ার কাউল। রেসিং পার্টনার হিসেবে K&N, Motul এবং JK Tyres-এর স্টিকার রেস প্লেটে স্পষ্টভাবে দৃশ্যমান।
নতুন 750cc ইঞ্জিন
Continental GT 750-এ ব্যবহৃত হয়েছে সম্পূর্ণ নতুন 750 সিসি প্যারালেল-টুইন ইঞ্জিন, যা বর্তমান 650cc মোটরের একটি আপগ্রেডেড সংস্করণ। এই ইঞ্জিন থেকে প্রত্যাশিত পাওয়ার আউটপুট প্রায় 54-55 বিএইচপি শক্তি এবং পিক টর্ক প্রায় 65 এনএম হতে পারে। তুলনায়, বর্তমান Continental GT 650 উৎপন্ন করে 47bhp এবং 52Nm। রেস ভার্সনে পাওয়ার আরও বেশি হতে পারে, তবে কোম্পানি থেকে সঠিক তথ্য পাওয়া যায়নি।
ইঞ্জিনটি এয়ার/অয়েল-কুলড সিস্টেমে রয়েছে এবং সাথে থাকবে সিক্স-স্পিড গিয়ারবক্স ও স্লিপার ক্লাচ। কাস্টম এক্সহস্ট সিস্টেম পারফরম্যান্স বৃদ্ধি এবং ওজন হ্রাসের জন্য ব্যবহার করা হয়েছে। ডুয়াল এক্সহস্ট আরও কম্পাক্ট এবং ফ্রি-ফ্লোয়িং, যা রেসিংয়ের জন্য আদর্শ।
বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম সম্পূর্ণ রিওয়ার্ক করা হয়েছে। রেস-টিউনড Showa সাসপেনশন দুই প্রান্তেই ব্যবহৃত হয়েছে, যেখানে সামনে রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং পিছনে টুইন রিয়ার শক। ভাল হ্যান্ডলিংয়ের জন্য বাইকটিতে ছোট 17-ইঞ্চ সেভেন-স্পোক অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে, যা রেসিং স্লিক টায়ারে মোড়া।
ব্রেকিং পাওয়ার উন্নত করতে সামনে যুক্ত হয়েছে ডুয়াল ডিস্ক ব্রেক BYBRE ক্যালিপারসহ এবং পিছনে সিঙ্গেল ডিস্ক। যেহেতু এটি একটি রেস বাইক, তাই এতে ইন্সট্রুমেন্ট কনসোল বা কানেক্টেড ফিচার নেই। তবে সাম্প্রতিক স্পাই শটগুলি থেকে জানা যায় যে প্রোডাকশন-স্পেক Continental GT 750-এ রাউন্ড TFT কনসোল থাকবে, Himalayan 450 এবং Bear 650-এর মতো।
লঞ্চ টাইমলাইন এবং প্রত্যাশিত মূল্য
Royal Enfield আশা করা হচ্ছে যে রেস-স্পেক Continental GT-R 750 Motoverse 2025-এ প্রদর্শন করবে। প্রোডাকশন মডেলটির ফাইনাল ভার্সন 2026 সালের EICMA-তে শোকেস হতে পারে এবং ভারতে লঞ্চ সম্ভবত 2027 সালের শেষের দিকে হবে।
মূল্যের কথা বলতে গেলে, বর্তমান Continental GT 650-এর দাম 3.50 লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হয়। প্রত্যাশিত হচ্ছে যে Continental GT 750-এর দাম প্রায় 3.90 লক্ষ টাকা (এক্স-শোরুম) হতে পারে। বর্ধিত পারফরম্যান্স এবং প্রিমিয়াম ফিচারের কারণে এই মূল্য বৃদ্ধি যুক্তিসঙ্গত।
Royal Enfield Continental GT 750 রেট্রো রেসিং স্পিরিট এবং আধুনিক প্রযুক্তির এক অনন্য সমন্বয়। নতুন 750 সিসি ইঞ্জিন, উন্নত সাসপেনশন, শক্তিশালী ব্রেকিং এবং আকর্ষণীয় ক্যাফে রেসার ডিজাইন এই বাইকটিকে মোটরসাইকেল উৎসাহীদের জন্য একটি প্রত্যাশিত মডেল করে তুলেছে। ভারতীয় বাজারে এর আগমন নিঃসন্দেহে মোটরসাইকেল সংস্কৃতিতে নতুন মাত্রা যোগ করবে।
