Royal Enfield Bullet 650 উন্মোচিত হল, ঐতিহ্যের সঙ্গে আধুনিক প্রযুক্তির সমন্বয়

Royal Enfield Bullet 650 Unveiled

দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে Motoverse 2025-এর মঞ্চে উন্মোচিত হল নতুন Royal Enfield Bullet 650। ভারতীয় মোটরসাইকেলপ্রেমীদের কাছে বুলেট কেবল একটি বাইক নয়, বরং এক টুকরো আবেগ, ঐতিহ্য। সেই ঐতিহ্য এবার আরও আধুনিক রূপে হাজির হয়েছে টুইন সিলিন্ডার ইঞ্জিনের সঙ্গে। আশা করা হচ্ছে, Bullet 650-এর বিক্রি শুরু হবে ২০২৬ সালের শুরুতে, সম্ভবত জানুয়ারি মাসে। যদিও এখনও সংস্থা এটির দাম ঘোষণা করেনি, তবে অনুমান করা হচ্ছে এটি Royal Enfield-এর অন্যান্য 650 সিরিজের কাছাকাছি দামে আসবে।

Advertisements

Royal Enfield Bullet 650-এর ডিজাইন একই থাকলেও এসেছে আধুনিকতা

Bullet 650 তার নিজস্ব লম্বা ও নিচু স্ট্যান্স, বড় একঢালাও সিট এবং আরামদায়ক রাইডিং পজিশন বজায় রেখেই এসেছে আরও প্রিমিয়াম সাজে। ফুয়েল ট্যাঙ্কে হাতে আঁকা সোনালি লাইনের সঙ্গে রয়েছে বিশেষ ডানা আকৃতির ব্যাজ। সামনে পুরনো পরিচিত ক্যাসকেট স্টাইল হেডল্যাম্প থাকলেও আলো এখন সম্পূর্ণ LED। বাইকের দুই পাশে রয়েছে উজ্জ্বল ক্রোম ফিনিশড ডুয়েল এক্সহস্ট পাইপ, যা বুলেটের ঐতিহ্যবাহী স্টাইলকে আরও জীবন্ত করে তোলে।

   

টুইন সিলিন্ডার ইঞ্জিনে আরও শক্তিশালী বুলেট

এই মডেলের সবচেয়ে বড় পরিবর্তন ইঞ্জিনে। Bullet 650-এ ব্যবহৃত হয়েছে 647.95 সিসি টুইন সিলিন্ডার SOHC ইঞ্জিন, যা উৎপন্ন করে 46.4 বিএইচপি শক্তি এবং 52.3 এনএম টর্ক। এর সঙ্গে রয়েছে 6-গতির গিয়ারবক্স। ইঞ্জিনটি এমনভাবে টিউন করা হয়েছে যাতে মধ্যমাত্রার গতিতে বাইক মসৃণ এবং নিয়ন্ত্রিত শক্তি দেয়, ফলে এটি আগ্রাসী নয় বরং আরামদায়ক ক্রুজিং-এ অত্যন্ত উপযোগী। যারা 350 সিসি থেকে বড় ইঞ্জিনে যেতে চান, তাদের জন্য এটি হবে এক নিখুঁত আপগ্রেড।

আরও স্থিতিশীল চ্যাসিস ও উন্নত সাসপেনশন

বাইকে রয়েছে স্টিল টিউবুলার স্পাইন ফ্রেম, 43 মিমি টেলিস্কোপিক ফর্ক এবং ডুয়েল রিয়ার শক। ভারতীয় রাস্তার কথা মাথায় রেখে সাসপেনশন সেটআপ করা হয়েছে আরামদায়ক রাইডিং অভিজ্ঞতার জন্য। সামনে রয়েছে 19-ইঞ্চি এবং পিছনে 18-ইঞ্চি চাকা, টায়ারের মাপ যথাক্রমে 100/90 এবং 140/70। ব্রেকিং-এ ব্যবহৃত হয়েছে সামনে 320 মিমি এবং পিছনে 300 মিমি ডিস্ক ব্রেক, সঙ্গে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।

Advertisements

আরও ব্যবহারযোগ্য ও প্রিমিয়াম বৈশিষ্ট্য

Bullet 650-এর সিটের উচ্চতা 800mm, যা ভারতীয় রাইডারদের জন্য যথেষ্ট উপযোগী। গ্রাউন্ড ক্লিয়ারেন্স 154mm এবং ওজন 243kg। এতে রয়েছে 14.8 লিটার ফুয়েল ট্যাঙ্ক, ফলে দীর্ঘ রাইডের জন্য বাইকটি উপযুক্ত। প্রযুক্তিগত আপডেটে পাওয়া যাবে LED হেডলাইট, ডিজিটাল ডিসপ্লে, পালিশড সুইচগিয়ার ও রোটারি কন্ট্রোল। লঞ্চের সময় Cannon Black এবং Battleship Blue রঙে পাওয়া যাবে এই মডেল।

Royal Enfield Bullet 650 কেবল একটি মোটরসাইকেল নয়, বরং পুরনো বুলেট ব্যবহারকারীদের জন্য একটি বিকল্প পথ, যাতে তারা পরিচিত নকশা ও অনুভূতি বজায় রেখে আরও আধুনিক শক্তিশালী মেশিনে সওয়ার হতে পারেন। এখন শুধু অপেক্ষা দাম এবং উপলব্ধির ঘোষণার। বাইকটি ভারতের রাস্তায় নামলে নিশ্চিতভাবেই এটি বহু রাইডারের স্বপ্ন পূরণ করবে।