ভারতের প্রথম হাই-ভোল্টেজ ই-বাইক নির্মাতা Raptee.HV পেল সরকারি সহায়তা

ভারতের ইলেকট্রিক দুই-চাকার দুনিয়ায় এক মাইলস্টোন মুহূর্ত তৈরি করল চেন্নাই-ভিত্তিক স্টার্টআপ Raptee.HV। উচ্চ-ভোল্টেজ প্রযুক্তিতে (HV) পথিকৃৎ এই সংস্থাটি এবার সরকারি সহায়তা পেল। বিজ্ঞান ও প্রযুক্তি…

Raptee.HV Becomes India’s First High-Voltage E-Bike Maker

ভারতের ইলেকট্রিক দুই-চাকার দুনিয়ায় এক মাইলস্টোন মুহূর্ত তৈরি করল চেন্নাই-ভিত্তিক স্টার্টআপ Raptee.HV। উচ্চ-ভোল্টেজ প্রযুক্তিতে (HV) পথিকৃৎ এই সংস্থাটি এবার সরকারি সহায়তা পেল। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ টেকনোলজি ডেভেলপমেন্ট বোর্ড (TDB) Raptee.HV-কে স্ট্র্যাটেজিক ফান্ডিং দিয়েছে। এর ফলে Raptee.HV হয়ে উঠল দেশের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল ওইএম (OEM), যারা টিডিবি-র তহবিল পেল।

নতুন প্রজন্মের ইভি প্রযুক্তিতে বিনিয়োগ Raptee.HV-র

ব়্যাপ্টি.এইচভি জানিয়েছে, এই মূলধন তাদের নিজস্ব হাই-ভোল্টেজ আর্কিটেকচার আরও উন্নত করতে এবং ১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের হাই-পারফরম্যান্স ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারে নিজেদের অবস্থান শক্ত করতে সাহায্য করবে। সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ও সিইও দিনেশ অর্জুন বলেছেন, “এই ফান্ডিং আমাদের মিশনের প্রতি আস্থা বাড়াচ্ছে। আমাদের লক্ষ্য হল ভারত থেকে বিশ্বকে পারফরম্যান্স ইলেকট্রিক মোবিলিটির নতুন সংজ্ঞা দেওয়া।”

   

বেশিরভাগ ইভি স্টার্টআপ যেখানে বিদ্যমান প্রযুক্তি ব্যবহার করে মোটরসাইকেল রেট্রোফিট করে, ব়্যাপ্টি.এইচভি গত ৬ বছর ধরে নিজেদের হাই-ভোল্টেজ সিস্টেম তৈরি করছে। এর ফলে তারা দেশের একমাত্র সংস্থা, যারা ইলেকট্রিক কার প্রযুক্তি মোটরসাইকেলে ব্যবহার করছে। এর সুবিধা হল গাড়ির মতো পারফরম্যান্স, নির্ভরযোগ্যতা এবং দ্রুত চার্জিং।

সংস্থার ফ্ল্যাগশিপ মডেল Raptee.T30 দেশে প্রথমবারের মতো ২৪০ ভোল্ট হাই-ভোল্টেজ আর্কিটেকচার এনেছে, যা দ্রুত অ্যাকসেলারেশন, উচ্চ কার্যক্ষমতা এবং কম চার্জিং সময়ের প্রতিশ্রুতি দিচ্ছে। এটি পারফরম্যান্স ইভি রাইডারদের জন্য এক বড় পরিবর্তন।

সরকারের আস্থা ও সমর্থন

ব়্যাপ্টি.এইচভি এর যাত্রা এর আগেও সরকারের নজরে এসেছিল। ২০২১ সালে সংস্থাটি ARAI-AMTIF এবং ভারী শিল্প মন্ত্রক থেকে ₹৩.২৫ কোটি নন-ডিলিউটিভ গ্রান্ট পেয়েছিল। এবার টিডিবি-র ফান্ডিং আরও একধাপ এগিয়ে নিল তাদের ডিপ-টেক স্ট্র্যাটেজিকে। টিডিবি-র এই বিনিয়োগ এর আগে টাটা ইন্ডিকা এবং ভারত বায়োটেকের কোভিড-১৯ ভ্যাকসিন প্রোজেক্টের মতো পথপ্রদর্শক উদ্ভাবনকে সাহায্য করেছিল। অর্জুনের কথায়, “এটি টিডিবি-র প্রথম বিনিয়োগ ইভি মোটরসাইকেল সেগমেন্টে, যা দেখাচ্ছে সরকার পরবর্তী প্রজন্মের মোবিলিটি টেকনোলজি এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।”

Advertisements

Raptee.T30-এর শক্তিশালী স্পেসিফিকেশন

Raptee দাবি করছে, তাদের T30 কেবল আরেকটি ইলেকট্রিক বাইক নয়, বরং একেবারে নতুন প্রজন্মের পণ্য। যেখানে বর্তমান ইলেকট্রিক দুই-চাকায় সাধারণত ৬০ ভোল্ট আর্কিটেকচার ব্যবহার হয়, সেখানে T30-এ ব্যবহৃত ২৪০ ভোল্ট সিস্টেম দ্রুত চার্জিং ও তাপ নিয়ন্ত্রণে বাড়তি সুবিধা দেয়।

মোটরসাইকেলটিতে রয়েছে ২২ কিলোওয়াট মোটর, যা প্রায় ৩০ বিএইচপি শক্তি এবং ৭০ এনএম টর্ক উৎপাদন করে। এটি পারফরম্যান্সের দিক থেকে প্রায় ৩০০ সিসি পেট্রোল মোটরসাইকেলের সমান। এর ফলে এটি শহর ও হাইওয়ে উভয় ক্ষেত্রেই উচ্চ পারফরম্যান্স দিতে সক্ষম।

সব মিলিয়ে Raptee.HV শুধু একটি ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করছে না, বরং ভারতের জন্য এক নতুন হাই-ভোল্টেজ ইকোসিস্টেম গড়ে তুলছে। সরকারি সমর্থন পাওয়ায় ভবিষ্যতে এই স্টার্টআপের থেকে আরও উন্নত, বিশ্বমানের ইলেকট্রিক বাইক বাজারে আসবে বলেই আশা করা যায়।

আমাদের Google News এ ফলো করুন

২৪ ঘণ্টার বাংলা নিউজ, ব্রেকিং আপডেট আর এক্সক্লুসিভ স্টোরি সবার আগে পেতে ফলো করুন।

Google News Follow on Google News