ভারতীয় বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল Porsche Cayenne Electric। এটি ব্র্যান্ডের তৃতীয় ইলেকট্রিক মডেল এবং শক্তির নিরিখে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষমতাধর Porsche। প্রিমিয়াম গাড়িটির স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম 1.75 কোটি টাকা এবং টপ-স্পেক Cayenne Turbo Electric ভ্যারিয়েন্টের মূল্য 2.26 কোটি টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। দাম শুনেই বোঝা যাচ্ছে যে এটি আমজনতার সাধ্যের অতীত। বিত্তবানদের এই গাড়ির দুই ভ্যারিয়েন্টেই দেওয়া হয়েছে ডুয়েল মোটর সেটআপ, উন্নত সাসপেনশন টেকনোলজি ও চমকপ্রদ রেঞ্জ।
Porsche Cayenne Electric: পারফরম্যান্স ও পাওয়ারট্রেন
Cayenne Electric-এর দুই ভ্যারিয়েন্টেই রয়েছে অল-হুইল-ড্রাইভ সিস্টেমসহ ডুয়েল ইলেকট্রিক মোটর। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে আউটপুট 402 বিএইচপি, আর লঞ্চ কন্ট্রোল ব্যবহার করলে শক্তি বেড়ে হয় 435 বিএইচপি ও 835 এনএম টর্ক। এতে গাড়িটি 0-100 প্রতি ঘণ্টায় কিলোমিটার গতি তুলতে পারে মাত্র 4.8 সেকেন্ডে এবং এর টপ স্পিড 230 প্রতি ঘণ্টায় কিলোমিটার। অন্যদিকে মূল আকর্ষণ Cayenne Turbo Electric ভ্যারিয়েন্ট, যেখানে স্ট্যান্ডার্ড আউটপুট 845 বিএইচপি। Porsche-এর Push-to-Pass ব্যবহার করলে অতিরিক্ত 173 বিএইচপি বুস্ট মেলে। Launch Control সক্রিয় হলে শক্তি লাফ দিয়ে বেড়ে দাঁড়ায় 1139 বিএইচপি এবং টর্ক 1500 এনএম। এর ফলে Turbo ভ্যারিয়েন্ট 0-100 প্রতি ঘণ্টায় কিলোমিটার গতি ছুঁয়ে ফেলে মাত্র 2.5 সেকেন্ডে এবং 0-200 প্রতি ঘণ্টায় কিলোমিটার গতি তুলতে সময় লাগে 7.4 সেকেন্ড। টপ স্পিড 260 প্রতি ঘণ্টায় কিলোমিটার।
ড্রাইভিং ডায়নামিক্স ও ব্রেকিং
এই বিশাল শক্তি সামলাতে Porsche দিয়েছে উন্নত ব্রেকিং সিস্টেম। কোম্পানির দাবি, 97% ব্রেকিং শুধুমাত্র রিজেনারেটিভ ব্রেকিংয়ের মাধ্যমেই সম্পন্ন করা যায়, যা সর্বোচ্চ 600 কিলোওয়াট শক্তি পুনরুদ্ধার করতে সক্ষম। Turbo ভ্যারিয়েন্টে অপশন হিসাবে সেরামিক কম্পোসিট ব্রেক পাওয়া যাবে। দুই মডেলেই স্ট্যান্ডার্ড হিসেবে রয়েছে পোর্সা অ্যাক্টিভ সাসপেনশান ম্যানেজমেন্ট। Turbo ভ্যারিয়েন্টে অতিরিক্ত Porsche Torque Vectoring Plus সিস্টেম যুক্ত হয়েছে, যা হ্যান্ডলিং উন্নত করে। এছাড়া রিয়ার অ্যাক্সেল স্টিয়ারিং এবং অ্যাক্টিভ রাইড সিস্টেম দুই ভ্যারিয়েন্টেই অপশন হিসেবে উপলব্ধ। অ্যাক্টিভ রাইড সিস্টেম গাড়ির বডি মুভমেন্ট যেমন লিফট, ডাইভ বা কর্নারিংয়ের সময় ল্যাটারাল মুভমেন্ট কমিয়ে দেয়, ফলে ড্রাইভিং হয় আরও স্থিতিশীল।
ব্যাটারি, রেঞ্জ ও চার্জিং
Porsche Cayenne Electric-এ দেওয়া হয়েছে 800 V সিস্টেম ও 113 কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এটি সর্বোচ্চ 400 কিলোওয়াট গতিতে চার্জিং সাপোর্ট করে, ফলে 10-80% চার্জ হতে সময় লাগে 16 মিনিটের কম। এতে স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্ট একবার ফুল চার্জে চলবে 642 কিলোমিটার পর্যন্ত এবং Turbo ভ্যারিয়েন্ট চলবে 623 কিলোমিটার (WLTP)। উল্লেখযোগ্যভাবে, গাড়িটি ওয়্যারলেস ইনডাকটিভ চার্জিং সাপোর্ট করে। 11 কিলোওয়াট ফ্লোর প্লেটের উপর গাড়ি পার্ক করলেই চার্জ হবে, তার লাগানোর প্রয়োজন নেই। Porsche জানিয়েছে, চার্জিং প্লেট ও গাড়ির রিসিভারের মধ্যে 4 ইঞ্চি পর্যন্ত অ্যালাইনমেন্ট মিসম্যাচ হলেও চার্জিংয়ে সমস্যা হবে না।
দাম
ভারতে Cayenne Electric-এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম 1.75 কোটি টাকা এবং Turbo ভ্যারিয়েন্টের দাম 2.26 কোটি টাকা। বুকিং ইতিমধ্যেই শুরু হয়েছে। ডেলিভারি শুরু হবে 2026 সালের দ্বিতীয়ার্ধ থেকে। প্রসঙ্গত, এই লঞ্চের মধ্য দিয়ে Porsche ভারতীয় ইলেকট্রিক SUV সেগমেন্টে নতুন দৌড় শুরু করল, যেখানে অত্যাধুনিক টেকনোলজি ও রেকর্ডব্রেকিং পারফরম্যান্স তৈরি করছে নতুন মানদণ্ড।

