ওলা ইলেকট্রিক ভারতীয় বাজারে তাদের ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টকে আরও শক্তিশালী করতে বড় পদক্ষেপ নিতে চলেছে। সংস্থা ঘোষণা করেছে যে আগামী সেপ্টেম্বর ২০২৫ থেকে তাদের তৈরি প্রথম দেশীয় ব্যাটারি সেল ভারত 4680 ব্যবহার শুরু হবে। এই সেল তৈরি হবে ওলার তামিলনাড়ুর গিগাফ্যাক্টরিতে। প্রথম ধাপে এটি ব্যবহার করা হবে Ola S1 Pro+ ইলেকট্রিক স্কুটার এবং Roadster X+ মোটরসাইকেলে। দেশীয় সেলের ব্যবহার শুরু হওয়ায় এই দুই জনপ্রিয় মডেলের দাম উল্লেখযোগ্যভাবে কমেছে।
নতুন ব্যাটারিতে দাম কমল দুই মডেলের
Ola S1 Pro+ এখন পাওয়া যাবে ₹১.৭০ লাখ দামে, যা আগে ছিল ₹২ লাখ। অন্যদিকে, Roadster X+ 9.1 kWh ভ্যারিয়েন্টের দাম নামানো হয়েছে ₹১.৯০ লাখে, যা আগে ছিল ₹২.২৫ লাখ। সব দাম এক্স-শোরুম অনুযায়ী। দাম কমলেও দুই মডেলের মেকানিক্যাল দিক অপরিবর্তিত থাকছে। অর্থাৎ পারফরম্যান্স ও রেঞ্জ একই থাকছে, শুধু ব্যাটারির সেল স্থানীয়ভাবে উৎপাদিত হবে।
Ola S1 Pro+ এর স্পেসিফিকেশন
Ola S1 Pro+ ই-স্কুটারে থাকছে ৫.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা একবার চার্জে সর্বোচ্চ ৩২০ কিমি (IDC) পর্যন্ত রেঞ্জ দেয়। মোটরটি ১৩ কিলোওয়াট বা প্রায় ১৭.৪ বিএইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। স্কুটারটির ০-৪০ কিমি/ঘণ্টা গতি তুলতে সময় লাগে মাত্র ২.১ সেকেন্ড এবং সর্বোচ্চ গতি পৌঁছতে পারে ১৪১ কিমি/ঘণ্টা।
ADAS প্রযুক্তি সহ Ola Diamondhead উন্মোচিত হল, ৫ লাখে লঞ্চ হতে পারে সুপারবাইক
Roadster X+ এর পারফরম্যান্স
Roadster X+ মোটরসাইকেলে থাকছে ৯.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এর রেঞ্জ ওলা দাবি অনুযায়ী একবার চার্জে ৫০১ কিমি (IDC) পর্যন্ত। এর পিক আউটপুট ১১ কিলোওয়াট, যা বাইকটিকে ০-৪০ কিমি/ঘণ্টা স্পিড তুলতে দেয় মাত্র ২.৭ সেকেন্ডে। বাইকটির সর্বোচ্চ গতি ১২৫ কিমি/ঘণ্টা।
ওলা আগামী ২০২৬ সালের শুরু থেকে তাদের নতুন অপারেটিং সিস্টেম MoveOS 6 চালু করবে। এই সফ্টওয়্যারে যুক্ত হবে একাধিক সেফটি ফিচার যেমন কলিশন ওয়ার্নিং, ব্লাইন্ড স্পট অ্যালার্ট, অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল, ট্রাফিক সাইন রিকগনিশন ইত্যাদি। এছাড়াও থাকবে ভয়েস অ্যাসিস্ট্যান্ট, অ্যাডাপ্টিভ বুস্ট, এবিএস এবং ট্রাকশান কন্ট্রোলl-এর মতো পারফরম্যান্স ফিচার।
ওলার মতে, দেশীয় ব্যাটারি সেল উৎপাদনের মাধ্যমে গাড়ির দাম আরও প্রতিযোগিতামূলক হবে এবং ভারতীয় ইলেকট্রিক ভেহিকল ইন্ডাস্ট্রিকে বিশ্ব বাজারে নতুন উচ্চতায় পৌঁছে দেবে।