এনসিএলটি সিলমোহর দিল মারুতি ও সুজুকি গুজরাটের মার্জারে

NCLT approves merger scheme of Suzuki Motor Gujarat with Maruti Suzuki India

দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (MSIL) এবং তার সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী সংস্থা সুজুকি মোটর গুজরাট প্রাইভেট লিমিটেড (SMG)-এর একীভবন (Amalgamation) প্রস্তাবকে অনুমোদন দিয়েছে ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইব্যুনাল (NCLT)।
দিল্লিভিত্তিক এনসিএলটির প্রধান বেঞ্চের দুই সদস্যের একটি প্যানেল এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে।

Advertisements

কার্যকর তারিখ ১ এপ্রিল, ২০২৫:
এনসিএলটির আদেশ অনুযায়ী, এই একীভবন স্কিমের কার্যকর তারিখ নির্ধারণ করা হয়েছে ১ এপ্রিল, ২০২৫। ট্রাইব্যুনাল জানিয়েছে, “এই স্কিম উভয় সংস্থার, তাদের শেয়ারহোল্ডার, ঋণদাতা, কর্মচারী এবং সংশ্লিষ্ট সকলের স্বার্থে উপকারী।”

   

কর কর্তৃপক্ষ ও নিয়ন্ত্রক সংস্থার কোনো আপত্তি নেই:
আদেশে বলা হয়েছে, আয়কর বিভাগ, অফিসিয়াল লিকুইডেটর, আহমেদাবাদ, এবং সংশ্লিষ্ট আঞ্চলিক কর্তৃপক্ষ এই মার্জার নিয়ে কোনো আপত্তি জানায়নি।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI), সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI), বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) থেকেও কোনো পর্যবেক্ষণ বা আপত্তি জমা পড়েনি।

এনসিএলটির রায় ও শর্তাবলি:
প্রধান বেঞ্চের সভাপতি রামলিঙ্গম সুধাকর এবং সদস্য রবীন্দ্র চতুর্বেদী তাঁদের ৫৯ পৃষ্ঠার রায়ে উল্লেখ করেছেন যে, Companies Act, 2013-এর ধারা 230 থেকে 232 অনুযায়ী এই মার্জার প্রস্তাব অনুমোদিত।

রায়ে বলা হয়েছে, “মার্জার কার্যকর হওয়ার পর সুজুকি মোটর গুজরাট আলাদা লিকুইডেশন প্রক্রিয়া ছাড়াই বিলুপ্ত হবে এবং রেজিস্ট্রার অফ কোম্পানিজ-এর কাছে ট্রাইব্যুনালের সার্টিফায়েড কপি জমা দিতে হবে।”

Advertisements

প্রশাসনিক কাঠামো সহজ ও দক্ষতা বৃদ্ধি:
যৌথ আবেদনে দুই সংস্থা জানিয়েছে, একীভবনের ফলে ব্যবসায়িক কাঠামো আরও সরল হবে, অপারেশনাল দক্ষতা বাড়বে এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া হবে দ্রুততর।

একাধিক ইউনিটের কাজের পুনরাবৃত্তি বন্ধ হয়ে প্রশাসনিক ব্যয় হ্রাস পাবে। উৎপাদন কার্যক্রমে দক্ষতা, কর্মদক্ষতা এবং প্রযুক্তিগত মান উন্নত হবে।

কর্মচারীদের চাকরি বজায় থাকবে:
রায় অনুযায়ী, সুজুকি মোটর গুজরাটের সমস্ত কর্মচারী মারুতি সুজুকি ইন্ডিয়ার অধীনে যুক্ত হবেন এবং তাঁদের চাকরির শর্তাবলি ও সুবিধা অপরিবর্তিত থাকবে।
সুজুকি মোটর গুজরাট মার্জারের পর তাদের জিএসটিএন (GSTN) ও প্যান (PAN) নম্বর বাতিল করবে।

একীভবনের সম্ভাব্য লাভ:
দুই সংস্থার দাবি, একীভবনের ফলে প্রযুক্তি, আর্থিক, এবং মানবসম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত হবে।
এটি উৎপাদন দক্ষতা, HPV (Hours Per Vehicle) এবং Direct Pass Rate-এর মতো পারফরম্যান্স সূচক উন্নত করবে।
সবশেষে, এই সংযুক্তিকরণ শেয়ারহোল্ডারদের মূল্যের সর্বাধিকীকরণে সাহায্য করবে।

জাপানি সুজুকির শেয়ারহোল্ডিং:
উল্লেখ্য, সুজুকি মোটর কর্পোরেশন (জাপান) বর্তমানে মারুতি সুজুকি ইন্ডিয়ার ৫৮.২৮% শেয়ারের মালিক (৩১ মার্চ, ২০২৫ অনুযায়ী)।
এই একীভবনের মাধ্যমে মারুতি সুজুকি ভারতের উৎপাদন ও ব্যবসায়িক প্রক্রিয়াকে আরও সংহত ও শক্তিশালী করতে চলেছে।