নিজের রাজ্যে Maruti Suzuki eVitara উৎপাদনের শুভারম্ভ করলেন নরেন্দ্র মোদি

ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি তাদের প্রথম ব্যাটারি-চালিত এসইউভি Maruti Suzuki eVitara-র উৎপাদন শুরু করেছে। গুজরাতের হানসালপুর প্ল্যান্ট থেকে গাড়িটির প্রথম ইউনিটের উদ্বোধন করলেন…

PM Narendra Modi flags off Maruti Suzuki e Vitara production from Gujarat plant

ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি তাদের প্রথম ব্যাটারি-চালিত এসইউভি Maruti Suzuki eVitara-র উৎপাদন শুরু করেছে। গুজরাতের হানসালপুর প্ল্যান্ট থেকে গাড়িটির প্রথম ইউনিটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে ভারতের বাজারে গাড়িটি আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, প্রথম ব্যাচের গাড়ি রপ্তানি করা হবে প্রায় ১০০টি দেশে। উদ্বোধনী অনুষ্ঠানে গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং ভারতের জাপানি রাষ্ট্রদূত কেইচি ওনো উপস্থিত ছিলেন।

Maruti Suzuki eVitara

Maruti Suzuki eVitara হল মারুতি সুজুকির প্রথম Battery Electric Vehicle (BEV), যা একটি গ্লোবাল প্রোডাক্ট হিসেবে বাজারে আসছে। ইতিমধ্যেই যুক্তরাজ্যে গাড়িটি লঞ্চ হয়েছে এবং ভারতে এটি প্রতিদ্বন্দ্বিতা করবে হুন্ডাই ক্রেটা ইলেকট্রিক, মহিন্দ্রা BE 6 এবং এমজি ZS EV-এর সঙ্গে। গাড়িটিতে থাকছে ১৮-ইঞ্চির অ্যারো-অপ্টিমাইজড অ্যালয় হুইল এবং গুডইয়ার টায়ার। হানসালপুর প্ল্যান্টে এই গাড়ি তৈরির জন্য সংস্থাটি প্রায় ৪,২৬৭ কোটি টাকার বিনিয়োগ করেছে। এখানেই দেশের প্রথম লিথিয়াম-আয়ন ব্যাটারি নির্মাণ ইউনিটও চালু হয়েছে।

   

২৭,৪৯৯ টাকা সস্তা হল Brixton Crossfire 500 XC, প্রিমিয়াম বাইক কেনার এখনই সুবর্ণ সুযোগ

ব্যাটারি ও রেঞ্জ

আন্তর্জাতিক বাজারে eVitara দুই ধরনের ব্যাটারি প্যাক নিয়ে এসেছে—৪৯ কিলোওয়াট-ঘণ্টা এবং ৬১.১ কিলোওয়াট-ঘণ্টা। ছোট ব্যাটারিটি ১৪২ বিএইচপি শক্তি এবং ১৯৩ এনএম টর্ক উৎপাদন করে, যার রেঞ্জ প্রায় ৩৪৪ কিলোমিটার। বড় ব্যাটারির ফ্রন্ট-হুইল-ড্রাইভ সংস্করণ ১৭১ বিএইচপি এবং ১৯৩ এনএম টর্ক সহ সর্বোচ্চ ৪২৬ কিলোমিটার রেঞ্জ দেয়। অন্যদিকে অল-হুইল-ড্রাইভ ভ্যারিয়েন্ট ১৮১ বিএইচপি এবং ৩০৭ এনএম টর্ক তৈরি করে, যার রেঞ্জ প্রায় ৩৯৫ কিলোমিটার।

Advertisements

৪৯ কিলোওয়াট-ঘণ্টা ব্যাটারি ৭ কিলোওয়াট এসি চার্জারে প্রায় ৬.৫ ঘণ্টায় এবং ১১ কিলোওয়াট চার্জারে ৪.৫ ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হয়। ৬১ কিলোওয়াট-ঘণ্টা ইউনিটের জন্য প্রয়োজন প্রায় ৯ ঘণ্টা (৭ কিলোওয়াট) বা ৫.৫ ঘণ্টা (১১ কিলোওয়াট)। উভয় সংস্করণেই ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে, যা মাত্র ৪৫ মিনিটে ব্যাটারির ৮০ শতাংশ চার্জ করতে সক্ষম।

ইন্টেরিয়র ও সুরক্ষা

গাড়ির ভেতরে থাকছে ডুয়েল-স্ক্রিন সেটআপ—একটি ১০.১ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম এবং একটি ১০.২৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। পাশাপাশি ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ১০-ওয়ে অ্যাডজাস্টেবল ড্রাইভারের সিট, প্যানোরামিক সানরুফ, ওয়্যারলেস চার্জিং এবং সেমি-লেদারেট আসনও রয়েছে। নিরাপত্তার জন্য দেওয়া হয়েছে সাতটি এয়ারব্যাগ, ৩৬০-ডিগ্রি ক্যামেরা এবং ADAS প্রযুক্তি।

Maruti Suzuki eVitara শুধু একটি গাড়ি নয়, এটি মারুতি সুজুকির জন্য কৌশলগতভাবে বড় পদক্ষেপ। ভারতের মাটিতে উৎপাদন এবং প্রায় ১০০টি দেশে রপ্তানির পরিকল্পনা কোম্পানির বৈদ্যুতিক যানবাহন ক্ষেত্রে আন্তর্জাতিক উচ্চাকাঙ্ক্ষাকে আরও জোরদার করবে। এই উদ্যোগের মাধ্যমে ভারত বৈদ্যুতিক যান উৎপাদন ও রপ্তানির ক্ষেত্রে নতুন অধ্যায়ে প্রবেশ করল।