ভারতের এসইউভি (SUV) সেগমেন্টে জনপ্রিয় গাড়িগুলির মধ্যে MG Astor অন্যতম। তবে, JSW MG Motor India শীঘ্রই MG Astor-এর 1.3-লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন যুক্ত মডেলটির বিক্রি বন্ধ করে দিচ্ছে। সম্প্রতি 2025 মডেল অনুযায়ী MG Astor-এ কিছু আপডেট আনা হয়েছে। শুধুমাত্র 1.5-লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড (NA) পেট্রোল ইঞ্জিন ভ্যারিয়েন্টে কেনা যাবে। যদিও MG Motor এখনও অফিসিয়ালি এই ইঞ্জিন বন্ধের ঘোষণা করেনি। তবে রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই এটি বাজার থেকে সরিয়ে নেওয়া হবে।
রিপোর্ট অনুযায়ী, MG Motor India সর্বপ্রথম অর্ডার করা গাড়িগুলি ডেলিভারি করবে এবং বিদ্যমান বুকিং সম্পন্ন করবে। তারপর ধাপে ধাপে 1.3-লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন অপশনটি বন্ধ করা হবে। সংস্থার এই সিদ্ধান্তের মূল কারণ হল এই ইঞ্জিনের বিক্রি সংস্থার মোট বিক্রির তুলনায় বেশ কম ছিল।
MG Astor-এর 1.3-লিটার টার্বো ইঞ্জিনের পারফরম্যান্স
MG Astor-এর 1.3-লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন শুধুমাত্র Savvy Pro ভেরিয়েন্টে উপলব্ধ ছিল, যার এক্স-শোরুম দাম ছিল ₹18.07 লাখ। এই ইঞ্জিনটি 138 bhp শক্তি এবং 220 Nm পিক টর্ক উৎপন্ন করত, যার সঙ্গে একটি 6-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন যুক্ত ছিল। কিন্তু এখন থেকে MG Astor শুধুমাত্র 1.5-লিটার NA পেট্রোল ইঞ্জিন-এর বিকল্পেই পাওয়া যাবে। নতুন আপডেটের পর এই ইঞ্জিনটি 108 bhp শক্তি এবং 144 Nm পিক টর্ক জেনারেট করবে। এটি 5-স্পিড ম্যানুয়াল অথবা 8-স্টেপ CVT অটোমেটিক ট্রান্সমিশন-এর সঙ্গে বাজারে আসবে।
2025 MG Astor-এর নতুন দাম শুরু হচ্ছে ₹10 লাখ (এক্স-শোরুম) থেকে এবং টপ-এন্ড ভ্যারিয়েন্ট Savvy Pro-এর দাম ₹17.56 লাখ পর্যন্ত গিয়েছে। নতুন আপডেট অনুযায়ী, Savvy Pro ভ্যারিয়েন্টের দাম ₹24,000 বেশি হয়েছে। তবে, গাড়ির ফিচার তালিকায় বিশেষ কোনও পরিবর্তন আনা হয়নি। গাড়িতে প্যানোরামিক সানরুফ, লেভেল 2 ADAS, ওয়্যারলেস অ্যাপল কারপ্লে ও অ্যান্ড্রয়েড অটো, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট এবং কানেক্টেড কার টেকনোলজি-র মতো ফিচার আগের মতোই থাকছে।
MG Astor-এর 1.5-লিটার NA পেট্রোল ভেরিয়েন্টটি বাজারে Hyundai Creta, Honda Elevate, Maruti Suzuki Grand Vitara, Toyota Urban Cruiser Hyryder, এবং Kia Seltos-এর মতো জনপ্রিয় SUV-গুলির সঙ্গে প্রতিযোগিতা করবে। উল্লেখযোগ্যভাবে, Skoda Kushaq এবং Volkswagen Taigun শুধুমাত্র টার্বো পেট্রোল ইঞ্জিনের বিকল্পে উপলব্ধ। অন্যদিকে, Hyundai Creta এবং Kia Seltos-এ টার্বো পেট্রোল বিকল্পও রয়েছে।
MG Motor-এর এই সিদ্ধান্ত সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনার দিকেও ইঙ্গিত দেয়। টার্বো পেট্রোল ইঞ্জিনের চাহিদা কম থাকায় সংস্থা শুধুমাত্র 1.5-লিটার NA পেট্রোল ইঞ্জিনেই ফোকাস করতে চাইছে। এখন দেখার বিষয়, MG Astor-এর নতুন আপডেট বাজারে কতটা সাড়া ফেলতে পারে।