মারুতি সুজুকি ভিক্টোরিস (Maruti Suzuki Victoris) লঞ্চের পর থেকেই ক্রেতামহলে ব্যাপক সাড়া ফেলেছে। এবারে গাড়িটি নিজের যোগ্যতার প্রমাণ দিল। সুরক্ষার ক্ষেত্রে নতুন মান তৈরি করেছে। ভারত এনক্যাপ (Bharat NCAP) ক্র্যাশ টেস্টে ৫-স্টার রেটিং পাওয়ার পর এবার গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টেও ভিক্টোরিস ৫-স্টার রেটিং অর্জন করেছে। উল্লেখ্য, এটি মারুতি সুজুকির দ্বিতীয় মডেল যা গ্লোবাল এনক্যাপ থেকে সর্বোচ্চ সুরক্ষা রেটিং পেয়েছে। এর আগে মারুতি সুজুকি ডিজায়ার একই রেটিং পেয়েছিল।
Maruti Suzuki Victoris: ক্র্যাশ টেস্টে প্রাপ্ত স্কোর
অ্যাডাল্ট অকুপ্যান্ট প্রোটেকশনে Maruti Suzuki Victoris পেয়েছে ৩২-এর মধ্যে ৩১.৬৬ পয়েন্ট, যা প্রায় নিখুঁত স্কোর। এটি বর্তমানে ভারতের সর্বোচ্চ রেটিংপ্রাপ্ত SUV-গুলির মধ্যে অন্যতম। ফ্রন্টাল অফসেট ক্র্যাশ টেস্টে গাড়িটি পেয়েছে ১৬-র মধ্যে ১৫.৬৬ পয়েন্ট এবং সাইড ইমপ্যাক্ট টেস্টে পূর্ণ ১৬ / ১৬ পয়েন্ট।
শিশু যাত্রীদের সুরক্ষা ক্ষেত্রেও ভিক্টোরিস চমৎকার পারফর্ম করেছে। এখানে স্কোর ৪৯-এর মধ্যে ৪৩ পয়েন্ট। এর মধ্যে রয়েছে ডাইনামিক টেস্টে ২৪ / ২৪, চাইল্ড রেস্ট্রেইন্ট সিস্টেম ইনস্টলেশনে ১২ / ১২ এবং ভেহিকল অ্যাসেসমেন্টে ৭ / ১৩ পয়েন্ট।
সুরক্ষা ফিচার ও টেকনোলজি
এই অসাধারণ ফলাফলের পেছনে রয়েছে গাড়ির সমৃদ্ধ সেফটি প্যাকেজ। সব ভ্যারিয়েন্টেই রয়েছে ৬টি এয়ারব্যাগ, ABS ও EBD সহ ব্রেকিং সিস্টেম, ISOFIX চাইল্ড সিট মাউন্ট এবং ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল। তবে ভিক্টোরিসকে আলাদা করে তোলে এর দ্বিতীয় পর্যায়ের ADAS ফিচার।
নতুন অবতারে আসছে Royal Enfield Meteor 350, মিলবে ব্লু পেইন্ট স্কিম ও স্লিপার ক্লাচ
এই সিস্টেমের মাধ্যমে গাড়িতে রয়েছে অটোমেটিক এমারজেন্সি ব্রেকিং, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল উইথ কার্ভ স্পিড অ্যাডজাস্টমেন্ট, লেন কিপ অ্যাসিস্ট, হাই বিম অ্যাসিস্ট, ব্লাইন্ড-স্পট মনিটরিং এবং রিয়ার-ক্রস ট্রাফিক অ্যালার্ট। এগুলি শুধু দুর্ঘটনা হলে সুরক্ষা দেয় না, বরং দুর্ঘটনা এড়াতে সক্রিয়ভাবে সাহায্য করে।
ভারতীয় গাড়ি ক্রেতাদের কাছে এখন সুরক্ষা আর কোনো অপশনাল ফিচার নয়, বরং এক ধরনের প্রয়োজনীয়তা। আগে যেখানে ডিজাইন, মাইলেজ ও দাম ছিল প্রধান ফ্যাক্টর, সেখানে এখন সুরক্ষা বড় ভূমিকা নিচ্ছে। ভিক্টোরিস-এর ৫-তারকা রেটিং সেই পরিবর্তনকেই প্রতিফলিত করছে।
Maruti Suzuki Victoris-এর এই মান অর্জন মারুতি সুজুকির জন্যও এটি একটি বড় সুনামবৃদ্ধির পদক্ষেপ। ডিজায়ারের পর এটি কোম্পানির দ্বিতীয় মডেল যা গ্লোবাল NCAP থেকে সর্বোচ্চ রেটিং পেয়েছে। এটি স্পষ্টভাবে দেখাচ্ছে যে ভারতের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা এখন সুরক্ষাকে তার ব্র্যান্ড আইডেন্টিটির অংশ করতে চাইছে।
এছাড়া এই রেটিং কম্প্যাক্ট ও মিড-SUV সেগমেন্টে প্রতিযোগিতা আরও বাড়িয়ে দেবে। যেখানে হুন্ডাই ক্রেটা, কিয়া সেল্টস এবং টাটা কার্ভ-এর মতো গাড়িগুলি আগে থেকেই শক্তিশালী বিল্ড কোয়ালিটি ও ফিচারের দাবি করছে, সেখানে ভিক্টোরিস এখন নিজের আলাদা সুরক্ষা গল্প নিয়ে হাজির হয়েছে। ফলে বাজারে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে এই SUV।