ছোট গাড়িকে বাঁচান! কাতর আর্জি নিয়ে সরকারের দ্বারস্থ Alto নির্মাতা

ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারে দীর্ঘদিন ধরেই ছোট গাড়ি বা হ্যাচব্যাক গাড়িগুলি প্রধান ভূমিকা পালন করে এসেছে। তবে সাম্প্রতিক সময়ে এই সেগমেন্ট প্রবল চাপের সম্মুখীন হচ্ছে,…

Maruti Suzuki seeks govt support to rescue ailing small car segment

ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারে দীর্ঘদিন ধরেই ছোট গাড়ি বা হ্যাচব্যাক গাড়িগুলি প্রধান ভূমিকা পালন করে এসেছে। তবে সাম্প্রতিক সময়ে এই সেগমেন্ট প্রবল চাপের সম্মুখীন হচ্ছে, যার অন্যতম কারণ গ্রাহকদের চাহিদা দ্রুত SUV ও ক্রসওভারের দিকে ঝুঁকছে। এহেন পরিস্থিতিতে ভারতের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারক মারুতি সুজুকি (Maruti Suzuki) ছোট গাড়ির বাজার রক্ষায় সরকারের হস্তক্ষেপ চেয়ে দ্বারস্থ হয়েছে।

মারুতি সুজুকি বরাবরই Alto K10, S-Presso, Celerio, WagonR, Ignis মতো বহু ছোট গাড়ি বাজারে রেখেছে। তবে গত কয়েক বছরে এই গাড়িগুলির চাহিদা কমেছে। আর্থিক বছর ২০১৫-১৬-এ যেসব এন্ট্রি-লেভেল গাড়ির দাম ছিল ৫ লক্ষ টাকার নিচে, সেগুলির বিক্রি ছিল প্রায় ৯.৩৪ লক্ষ ইউনিট। অথচ আর্থিক বছর ২০২৪-২৫-এ এই সংখ্যাটি নেমে এসেছে মাত্র ২৫,৪০২ ইউনিটে।

   

2025 Tata Altroz facelift-এর শুরু বুকিং, ফিচারে সজ্জিত গাড়ি কতটা সাড়া ফেলবে?

বিক্রির হারে পতন, উদ্বিগ্ন Maruti Suzuki

২০২৫ সালের মে মাসে মারুতি সুজুকির Alto K10 ও S-Presso-র বিক্রি নেমে এসেছে ৬,৭৭৬ ইউনিটে, যা গত বছরের মে মাসে ছিল ৯,৯০২ ইউনিট। এছাড়াও, Baleno, Celerio, Dzire, Ignis, Swift এবং WagonR-এর মতো কমপ্যাক্ট গাড়ির সম্মিলিত বিক্রি গত মাসে ছিল ৬১,৫০২ ইউনিট, যেখানে ২০২৪ সালের একই সময়ে ছিল ৬৮,২০৬ ইউনিট। এই প্রবণতা স্পষ্টভাবে দেখাচ্ছে, ছোট গাড়ির প্রতি আগ্রহ কমে যাচ্ছে।

একসময়ে যাত্রীবাহী গাড়ির বাজারে ছোট গাড়ির অংশীদারিত্ব ছিল প্রায় অর্ধেক। FY18-এ এই হার ছিল ৪৭.৪%, FY19-এ ৪৬%, FY20-এ ৪৬.৫%। কিন্তু FY21-এ তা নেমে আসে ৪৫.৬%-এ, FY22-এ ৩৭.৫%, FY23-এ ৩৪.৪% এবং FY24-এ এসে দাঁড়ায় মাত্র ২৭.৭%। এই পতনের ধারা মারুতি সুজুকির মতো নির্মাতাদের দুশ্চিন্তায় ফেলেছে।

Advertisements

Toyota Fortuner Neo Drive বাজারে এন্ট্রি নিল, 48-ভোল্ট হাইব্রিড সিস্টেম বিশেষ সুবিধা দেবে

মারুতি সুজুকির (Maruti Suzuki) সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (মার্কেটিং ও সেলস), পার্থ ব্যানার্জি একটি ভার্চুয়াল প্রেস কনফারেন্সে জানান, কঠোর নিয়ম-কানুনের কারণে ছোট গাড়ির উৎপাদন খরচ বেড়েছে, ফলে দামও বেড়েছে। যার ফলে দুই চাকার গাড়ি ব্যবহারকারী যেসব মানুষ চার চাকার গাড়িতে আপগ্রেড করতে চাইছেন, তারা এখন সেই ক্ষমতা হারাচ্ছেন।

তিনি বলেন, “যদি সরকার চায় যে দেশের গাড়ি শিল্প আরও প্রসারিত হোক, তাহলে তাদের দেখতে হবে সমস্যাটা কোথায় এবং কীভাবে এই ছোট গাড়ির বাজারকে বাড়ানো যায়। কিছু ইনসেনটিভ প্রয়োজন যাতে সাধারণ ক্রেতারা আরও বেশি সহজে চার চাকার গাড়ির দিকে এগিয়ে আসতে পারেন।”

প্রসঙ্গত, এক সময়ের অপ্রতিরোধ্য ছোট গাড়ির বাজার আজ কঠিন সময় পার করছে। SUV-এর ক্রমবর্ধমান চাহিদা, কড়া বিধিনিষেধ ও মূল্যবৃদ্ধি এই পরিস্থিতি সৃষ্টি করেছে। এই অবস্থায় মারুতি সুজুকির (Maruti Suzuki) মতো বৃহৎ সংস্থা সরকারের কাছে আহ্বান জানাচ্ছে – বিশেষ প্রণোদনার মাধ্যমে যেন ছোট গাড়ির বাজারকে পুনরুজ্জীবিত করা যায় এবং সাধারণ মানুষের জন্য আরও সাশ্রয়ী বিকল্প উপলব্ধ হয়।