ভারতের অন্যতম বৃহৎ গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki India Limited) এবার আনতে চলেছে তাদের প্রথম ইলেকট্রিক SUV, যার নাম e-Vitara। গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত Bharat Mobility Global Expo 2025-এ এই গাড়ির ঝলক দেখানো হয়েছিল। কোম্পানি জানিয়েছে, আগামী ২৬ আগস্ট থেকে এই গাড়ির উৎপাদন শুরু হবে, এবং খুব শীঘ্রই লঞ্চের সম্ভাবনাও রয়েছে।
ভারতের ইলেকট্রিক SUV বাজারে মারুতি সুজুকি e-Vitara-র প্রতিদ্বন্দ্বী হবে একাধিক নামী ব্র্যান্ড। এর সরাসরি টক্কর দেবে Hyundai Creta Electric, Tata Curvv EV, Mahindra BE 6 এবং MG Windsor EV-এর সঙ্গে। অর্থাৎ, SUV ইলেকট্রিক সেগমেন্টে প্রতিযোগিতা হবে যথেষ্ট কড়া।
মারুতি সুজুকি’র ইলেকট্রিক গাড়ির ডিজাইন
ডিজাইনের দিক থেকে মারুতি সুজুকি’র এই গাড়ি একেবারেই আধুনিক ও প্রিমিয়াম ধাঁচের। গাড়িটিতে থাকবে এলইডি প্রজেক্টর হেডলাইট, Y-শেপড এলইডি DRL, এবং ফগ ল্যাম্প। যেহেতু এটি একটি ইলেকট্রিক SUV, তাই এখানে কনভেনশনাল রেডিয়েটর গ্রিলের প্রয়োজন হয়নি। গাড়ির সাইড প্রোফাইলে দেওয়া হয়েছে কালো ক্ল্যাডিং এবং ১৮ ইঞ্চির অ্যারোডাইনামিক অ্যালয় হুইল। পিছনের অংশে থাকছে কালো বাম্পার এবং থ্রি-পিস এলইডি টেইললাইট, যেগুলোকে একটি চকচকে ব্ল্যাক স্ট্রিপ যুক্ত করেছে।
নাগা চৈতন্য কিনলেন নতুন BMW, দাম শুনলে চক্ষু চড়কগাছ হবে!
ইন্টেরিয়র ও ফিচার
ভিতরের ডিজাইনেও মিলবে বিলাসবহুল স্পর্শ। গাড়িতে থাকবে ডুয়াল-স্পোক স্টিয়ারিং হুইল এবং ডুয়াল-স্ক্রিন ড্যাশবোর্ড সেটআপ। এর মধ্যে একটি ১০.১ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, অন্যটি ১০.২৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এছাড়াও দেওয়া হয়েছে আয়তাকার AC ভেন্ট, অটো-ডিমিং IRVM, সেমি-লেদারেট সিট, ইলেকট্রনিক পার্কিং ব্রেক এবং ওয়্যারলেস ফোন চার্জিং। প্রিমিয়াম ফিচারের মধ্যে থাকছে প্যানোরামিক সানরুফ, ড্রাইভারের জন্য ১০-ওয়ে অ্যাডজাস্টেবল সিট এবং ভেন্টিলেটেড ফ্রন্ট সিট। নিরাপত্তার জন্য দেওয়া হয়েছে সাতটি এয়ারব্যাগ, ৩৬০ ডিগ্রি ক্যামেরা এবং ADAS প্রযুক্তি।
ব্যাটারি, রেঞ্জ ও স্পেসিফিকেশন
আন্তর্জাতিক মডেলের ভিত্তিতে জানা গিয়েছে, e-Vitara-তে ৪৯ কিলোওয়াট আওয়ার ও ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক পাওয়া যাবে। ছোট ব্যাটারি প্যাকের WLTP রেঞ্জ হবে ৩৪৪ কিমি, যা ফ্রন্ট-হুইল-ড্রাইভ মোটর থেকে ১৪২ বিএইচপি শক্তি ও ১৯৩ এনএম টর্ক উৎপন্ন করে। অন্যদিকে বড় ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভ্যারিয়েন্টে ফ্রন্ট-হুইল-ড্রাইভে রেঞ্জ হবে ৪২৬ কিমি, মোটর উৎপন্ন করবে ১৭১ বিএইচপি শক্তি ও ১৯৩ এনএম টর্ক। এর অল-হুইল-ড্রাইভ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ১৮১ বিএইচপি শক্তি ও ৩০৭ এনএম টর্ক, যার রেঞ্জ হবে ৩৯৫ কিমি।
চার্জিংয়ের ক্ষেত্রেও থাকছে নানা অপশন। ৭ কিলোওয়াট AC চার্জারে ৪৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ফুল চার্জ হবে ৬.৫ ঘণ্টায়, আর ১১ কিলোওয়াট চার্জারে লাগবে ৪.৫ ঘণ্টা। বড় ব্যাটারির ক্ষেত্রে সময় লাগবে যথাক্রমে ৯ ঘণ্টা ও ৫.৫ ঘণ্টা। তবে উভয় ব্যাটারি প্যাকই DC ফাস্ট চার্জারে মাত্র ৪৫ মিনিটে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যাবে।
সব মিলিয়ে Maruti Suzuki e-Vitara হতে চলেছে একটি প্রিমিয়াম ইলেকট্রিক SUV, যা ডিজাইন, রেঞ্জ, ফিচার এবং নিরাপত্তার দিক থেকে ভারতীয় বাজারে বড়সড় চাহিদা তৈরি করতে পারে। ২৬ আগস্ট উৎপাদন শুরু হওয়ার পর খুব দ্রুতই এর আনুষ্ঠানিক লঞ্চের সম্ভাবনা রয়েছে।