আগামীকাল অর্থাৎ 2 ডিসেম্বর 2025-এ মারুতি সুজুকির প্রথম অল-ইলেকট্রিক SUV, Maruti Suzuki e-Vitara, ভারতের বাজারে আসতে চলেছে। এই মডেলটি Maruti Suzuki EVX কনসেপ্ট থেকে অনুপ্রাণিত। গাড়ির সামনে অ্যাঙ্গুলার হেডল্যাম্প ইউনিটের সঙ্গে দেওয়া হয়েছে Y-শেপ ডে-টাইম রানিং লাইট। হুইল আর্চ, বাম্পার এবং নীচের দরজা জুড়ে মোটা ক্ল্যাডিং গাড়িটিকে আরও পেশিবহুল লুক দিয়েছে। পিছনে সংযুক্ত টেল-ল্যাম্প ডিজাইন এটিকে আরও প্রিমিয়াম ইমপ্রেশন দেয় এবং EVX কনসেপ্টের সঙ্গে মিল রাখে।
Maruti Suzuki e Vitara: ইন্টেরিয়রে সম্পূর্ণ নতুন লেআউট
গাড়ির কেবিন ডিজাইন Maruti Suzuki–র অন্য কোনো মডেলের সঙ্গে মিল নেই। ড্যাশবোর্ডের উপরে একটি ইউনিটের মধ্যে দু’টি ফ্রি-স্ট্যান্ডিং ডিসপ্লে রয়েছে—একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং আরেকটি ইনফোটেইনমেন্ট স্ক্রিন। সফ্ট-টাচ ম্যাটেরিয়ালের চওড়া প্যানেল কেবিনে প্রিমিয়াম ফিল আনে। সেন্ট্রাল এয়ার ভেন্টের নীচে কমপ্যাক্ট ফিজিক্যাল কন্ট্রোল সেট এবং প্রচলিত গিয়ার লিভারের পরিবর্তে একটি রোটারি ডায়াল যোগ করা হয়েছে, যা গাড়ির আধুনিক ইভি চরিত্রকে আরও দৃঢ় করে।
আন্তর্জাতিক বাজারে e Vitara–তে রয়েছে ADAS, 10.25-ইঞ্চির ডিজিটাল ক্লাস্টার, 10.1-ইঞ্চির টাচস্ক্রিন, অ্যাম্বিয়েন্ট লাইটিং, টেলিস্কোপিক স্টিয়ারিং, কীলেস এন্ট্রি ও স্টার্ট, অটো-ডিমিং IRVM এবং চারটি স্পিকার। উচ্চতর ভ্যারিয়েন্টে যোগ হয় 19-ইঞ্চির অ্যালয় চাকা, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, 10-ওয়ে পাওয়ার ড্রাইভার সিট, ওয়্যারলেস চার্জিং, ইনফিনিটি অডিও সিস্টেম, ফগ ল্যাম্প এবং 360-ডিগ্রি ক্যামেরা। ভারতীয় বাজারের জন্য ঠিক কোন কোন ফিচার থাকছে, তা এখনো নিশ্চিত নয়, তবে এর বেশিরভাগই আসার সম্ভাবনা রয়েছে।
ব্যাটারি অপশন, রেঞ্জ ও মোটর পারফরম্যান্স
ভারতে মডেলটি 49 কিলোওয়াট আওয়ার এবং 61 কিলোওয়াট আওয়ার—দুটি ব্যাটারি প্যাকেই আসবে বলে ধারণা করা হচ্ছে। লোয়ার ভ্যারিয়েন্টে থাকবে 142 বিএইচপি ও 192.5 এনএম আউটপুটের ফ্রন্ট-মাউন্টেড মোটর। হায়ার কনফিগারেশনে পাওয়ার বেড়ে হবে 172 বিএইচপি। আন্তর্জাতিক বাজারে দেওয়া AWD অপশন ভারতীয় সংস্করণে আসবে কি না, তা এখনো অনিশ্চিত। বিভিন্ন ভ্যারিয়েন্টে গাড়ির রেঞ্জ WLTP সাইকেলে সর্বোচ্চ 428 কিলোমিটার পর্যন্ত যেতে পারে। ভারতীয় বাজারে লঞ্চের পর Hyundai Creta Electric, Tata Curvv EV, MG ZS EV এবং Mahindra BE 6–এর সঙ্গে e Vitara–র প্রতিদ্বন্দ্বিতা চলবে। বিক্রি হবে মারুতি সুজুকি–র Nexa নেটওয়ার্কের মাধ্যমে।
ভারতে উৎপাদন ও রপ্তানি
এই মডেলটির উৎপাদন একেবারেই এক্সক্লুসিভলি করা হচ্ছে হানসালপুর প্ল্যান্টে। গত 25 অগস্ট 2025–এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং Suzuki Motor Corporation–এর প্রেসিডেন্ট তোশিহিরো সুজুকির উপস্থিতিতে গণ-উৎপাদন শুরু হয়। সময়ের সঙ্গে সঙ্গে 100–এর বেশি দেশে রপ্তানির লক্ষ্য নিয়েছে কোম্পানি। প্রথম রপ্তানিতে 2900 ইউনিট পাঠানো হয় 12টি ইউরোপীয় দেশে, যার মধ্যে রয়েছে UK, জার্মানি, নরওয়ে, ফ্রান্স এবং আরও কয়েকটি দেশ।
UK বাজারে দাম ও ভারতের সম্ভাব্য মূল্য
UK-তে Motion ট্রিমের 49 কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে 29,999 পাউন্ড, যা ভারতীয় মুদ্রায় প্রায় 35 লাখ টাকা। টপ-এন্ড আলট্রা অলগ্রিপ-ই, 61 কিলোওয়াট আওয়ার ব্যাটারি ও AWD সেটআপসহ, মূল্য 37,799 পাউন্ড—অর্থাৎ প্রায় 44 লাখ টাকা। তবে ভারতে হানসালপুর প্ল্যান্টে লোকাল প্রোডাকশন হওয়ায় গাড়ির দাম তুলনামূলক অনেক কম হবে। ভারতের সম্ভাব্য দাম শুরু হতে পারে প্রায় 17 লাখ টাকা থেকে এবং টপ ভ্যারিয়েন্ট যেতে পারে প্রায় 23 লাখ টাকায়।
Maruti Suzuki e-Vitara ভারতীয় বাজারে কোম্পানির প্রথম সিরিয়াস ইলেকট্রিক SUV প্রচেষ্টা। আধুনিক ডিজাইন, উন্নত ফিচার, শক্তিশালী ব্যাটারি অপশন ও প্রতিযোগিতামূলক প্রাইসিং—সব মিলিয়ে এটি ইভি সেগমেন্টে বড়সড় চমক এনে দিতে পারে।
