ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি Maruti Suzuki e Vitara নিয়ে আসতে চলেছে। সম্প্রতি অটো এক্সপো ২০২৫-এ প্রকাশিত হয়েছে এই ইলেকট্রিক SUV-এর ডিজাইন, ফিচার ও স্পেসিফিকেশন। ভারতের ইলেকট্রিক যাত্রীবাহী গাড়ির বাজারে টাটা মোটরস-এর আধিপত্য কমাতে মারুতি সুজুকি এই মডেলের উপর বড় বাজি ধরেছে। শীঘ্রই লঞ্চ হতে চলা এই গাড়ির জন্য ইতিমধ্যেই দেশের কিছু নির্বাচিত শহরে অফলাইন বুকিং শুরু হয়েছে।
Maruti Suzuki e Vitara-এর ব্যাটারি ও চার্জিং ক্ষমতা
Maruti Suzuki e Vitara তিনটি ভ্যারিয়েন্টে আসছে – Delta, Zeta এবং Alpha। এতে দুটি ভিন্ন ব্যাটারি প্যাক অপশন থাকবে – ৪৯ কিলোওয়াট আওয়ার এবং ৬১ কিলোওয়াট আওয়ার। এই দুটি ব্যাটারি প্যাকই একবার চার্জে ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ দেওয়ার প্রতিশ্রুতি দেয়। গাড়িটি ৭ কিলোওয়াট এসি চার্জিং এবং ৭০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করবে, যার ফলে দ্রুত চার্জিং সুবিধা পাওয়া যাবে। একটি বিশেষ বৈশিষ্ট্য হল, প্রত্যেক ভ্যারিয়েন্ট শুধুমাত্র একটি নির্দিষ্ট ব্যাটারি প্যাকের সঙ্গে আসবে। অর্থাৎ, ক্রেতারা কোনও ভ্যারিয়েন্টের জন্য ব্যাটারি প্যাক বেছে নেওয়ার সুযোগ পাবেন না।
Maruti Suzuki e Vitara: ডেল্টা (Delta)
Maruti Suzuki e Vitara-এর বেস ভ্যারিয়েন্ট হল ডেল্টা, যা শুধুমাত্র ৪৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ আসবে। এতে সামনের অক্ষে স্থাপিত ইলেকট্রিক মোটর থাকবে, যা ১৪২ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ১৯২.২ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। গাড়িটির নির্দিষ্ট রেঞ্জ এখনও প্রকাশ করা না হলেও, ফুল চার্জে এটি ৫০০ কিলোমিটার পথ চলবে বলে আশা করা হচ্ছে।
জেটা (Zeta) ভ্যারিয়েন্ট:
মাঝারি স্তরের এই ভ্যারিয়েন্ট শুধুমাত্র ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ উপলব্ধ থাকবে। এতে থাকা ইলেকট্রিক মোটর ১৭১ বিএইচপি সর্বোচ্চ শক্তি উৎপন্ন করবে, তবে টর্ক থাকবে ১৯২.৫ এনএম। এই ভ্যারিয়েন্টেও ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ পাওয়া যাবে।
আলফা (Alpha) ভ্যারিয়েন্ট:
e Vitara-এর শীর্ষস্থানীয় ভ্যারিয়েন্ট হল আলফা। যা ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ আসবে। এর শক্তি ও টর্কের আউটপুট জেটা ট্রিমের মতোই হবে। এই ভ্যারিয়েন্টেও ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ পাওয়া যাবে।
প্রসঙ্গত, ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে Maruti Suzuki e Vitara বড়সড় পরিবর্তন আনতে পারে। বর্তমানে টাটা মোটরস EV সেগমেন্টে আধিপত্য বজায় রাখলেও, মারুতি সুজুকির এই প্রথম ইলেকট্রিক SUV তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে। শক্তিশালী ব্যাটারি, উন্নত চার্জিং সাপোর্ট ও প্রতিযোগিতামূলক মূল্যের মধ্যে এই মডেল বাজারে সাড়া ফেলবে বলে আশাবাদী সংস্থা।