ভারতের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা মারুতি সুজুকি ইন্ডিয়া তাদের প্রথম ব্যাটারি ইলেকট্রিক ভেহিকল (EV) Maruti Suzuki e Vitara-র রপ্তানি আনুষ্ঠানিকভাবে শুরু করেছে। গুজরাটের পিপাভাভ বন্দর থেকে ইতিমধ্যেই ২,৯০০টিরও বেশি ইউনিট পাঠানো হয়েছে ইউরোপের ১২টি দেশে। এই দেশগুলির মধ্যে রয়েছে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, নরওয়ে, ডেনমার্ক, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, হাঙ্গেরি, আইসল্যান্ড, অস্ট্রিয়া ও বেলজিয়াম। এটি ভারতের জন্য এক গুরুত্বপূর্ণ মাইলফলক, যা ইঙ্গিত দিচ্ছে যে দেশটি এখন বৈশ্বিক ইলেকট্রিক ভেহিকল ভ্যালু চেইনে বড় ভূমিকা নিতে চলেছে।
Maruti Suzuki e Vitara বিদেশে পা রাখছে
মারুতি সুজুকির ইতিহাসে এবারই প্রথমবার তারা একটি ইলেকট্রিক ভেহিকল রপ্তানি করছে। Maruti Suzuki e Vitara-কে কেন্দ্র করে ভারতকে বৈশ্বিক রোলআউট হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করছে কোম্পানি। আগামী দিনে এই মডেলটি ১০০-রও বেশি দেশে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে খুব শীঘ্রই এটি ভারতীয় বাজারেও লঞ্চ হবে।
ক্রুজ কন্ট্রোল ফিচার সহ এলো Ather 450 Apex, নতুন ‘Infinite Cruise’ ক্রেতা টানবে
এই রপ্তানির আগে চলতি বছরের ২৬ আগস্ট গুজরাটের হানসালপুর প্ল্যান্টে e Vitara-র উৎপাদন শুরু হয়। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে প্রথম ইউনিট অ্যাসেম্বলি লাইনে থেকে ফ্ল্যাগ অফ করেন। তিনি মারুতি সুজুকি-কে “Make in India”-র ব্র্যান্ড অ্যাম্বাসেডর আখ্যা দেন এবং বলেন যে, ভারতের মাটিতে তৈরি বৈদ্যুতিক গাড়ি বিশ্ববাজারে রপ্তানি হওয়া দেশের জন্য এক গর্বের বিষয়। e Vitara নির্মিত হয়েছে Suzuki-র ডেডিকেটেড Heartect-e প্ল্যাটফর্মে, যা বিশেষভাবে ইলেকট্রিক ভেহিকলের জন্য ডিজাইন করা হয়েছে।
মারুতি সুজুকির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও হিসাশি তাকেউচি জানান, “e Vitara-র ইউরোপে রপ্তানি শুরু আমাদের বিদ্যুতায়নের যাত্রায় এক গর্বের ও ঐতিহাসিক মুহূর্ত। ১০০-রও বেশি দেশে গ্রাহকদের আনন্দ দিতে গেলে প্রযুক্তি, ডিজাইন, সেফটি ও পারফরম্যান্সে পণ্যকে সত্যিই বিশ্বমানের হতে হবে।” ইতিমধ্যেই e Vitara-কে মিলান এবং দিল্লির Bharat Mobility Global Expo-তে প্রদর্শন করা হয়েছে, যা এর আন্তর্জাতিক আকাঙ্ক্ষার প্রমাণ।
ইউরোপে প্রবেশের তাৎপর্য
e Vitara-র প্রথম রপ্তানির গন্তব্য হিসেবে ইউরোপকে বেছে নেওয়া মারুতি সুজুকির জন্য কেবলমাত্র বাণিজ্যিক সিদ্ধান্ত নয়, বরং কৌশলগত পদক্ষেপ। ইউরোপীয় বাজার বিশ্বের অন্যতম কঠিন ইলেকট্রিক ভেহিকল মার্কেট, যেখানে নিয়মকানুন কঠোর, প্রতিযোগিতা তীব্র এবং গ্রাহকদের হাতে অসংখ্য বিকল্প রয়েছে। তবুও এই বাজারে প্রবেশের সাহস দেখিয়ে Suzuki বুঝিয়ে দিল যে তারা ভারতের ভূমিকা কেন্দ্র করে বৈশ্বিক বিদ্যুতায়ন কৌশলকে এগিয়ে নিতে দৃঢ়প্রতিজ্ঞ।
২,৯০০ ইউনিট গাড়ি রপ্তানি শুধু সংখ্যার দিক থেকেই নয়, বরং প্রতীকী দিক থেকেও গুরুত্বপূর্ণ। এটি প্রমাণ করছে যে ভারত কেবলমাত্র সস্তা উৎপাদন কেন্দ্র হিসেবে নয়, বরং ধীরে ধীরে বৈশ্বিক EV ভ্যালু চেইনের অংশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করছে। Maruti Suzuki e Vitara-র রপ্তানি ভারতীয় অটোমোবাইল শিল্পকে আন্তর্জাতিক মানচিত্রে আরও একধাপ উপরে নিয়ে গেল। যাই হোক, e Vitara-র রপ্তানি শুধু মারুতি সুজুকির জন্য নয়, ভারতের জন্যও এক ঐতিহাসিক অধ্যায়—যা ভবিষ্যতে বৈশ্বিক ইলেকট্রিক ভেহিকল বাজারে দেশের অবস্থানকে আরও সুদৃঢ় করবে।