জুন মাসের মধ্যেই দেশের বাজারে আসছে নতুন সুপারমটো বাইক

কেটিএম (KTM) ভারতীয় বাজারে ২০২৫ সালের প্রথমার্ধেই আগ্রাসী ডিজাইনের বাইক আনছে। নতুন 390 Adventure সিরিজ লঞ্চ করার পর, সংস্থার লক্ষ্য এবার KTM 390 Enduro R-এর…

KTM 390 SMC R India launch timeline details revealed

কেটিএম (KTM) ভারতীয় বাজারে ২০২৫ সালের প্রথমার্ধেই আগ্রাসী ডিজাইনের বাইক আনছে। নতুন 390 Adventure সিরিজ লঞ্চ করার পর, সংস্থার লক্ষ্য এবার KTM 390 Enduro R-এর দিকে। এখানেই শেষ নয়। এর পাশাপাশি 390 সিসি লাইনআপ আরও প্রসারিত করতে চলেছে সংস্থা। KTM 390 SMC R শীঘ্রই বাজারে আসছে। এটি একটি নতুন সেগমেন্ট তৈরি করবে এবং ভারতের রাইডারদের জন্য সুপারমটো রাইডিং অভিজ্ঞতা নিয়ে আসবে।

KTM 390 SMC R-র লঞ্চের সময়কাল

কেটিএম ২০২৫ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে 390 SMC R ভারতীয় বাজারে হাজির করার পরিকল্পনা করছে । যেহেতু এটি দেশের বাজারে একটি সম্পূর্ণ নতুন সেগমেন্ট তৈরি করবে, সংস্থা চায় অন্যান্য নতুন বাইকের লঞ্চের মধ্যে পর্যাপ্ত সময়ের ব্যবধান রাখতে। আসন্ন 390 SMC R ও 390 Duke একই প্ল্যাটফর্মে নির্মিত হলেও এটি অনেক হালকা এবং কর্নারিংয়ের জন্য আরও উপযুক্ত। এর ডিজাইন 690 SMC R থেকে অনুপ্রাণিত, যা কখনই ভারতে লঞ্চ করা হয়নি।

   

এই বাইকের ওজন ৩৯০ ডিউকের চেয়ে প্রায় ১১ কেজি কম, অর্থাৎ এটি মাত্র ১৫৪ কেজি। এতে ৯ লিটারের একটি কমপ্যাক্ট ফুয়েল ট্যাঙ্ক এবং একটি সিঙ্গেল পিস সিট ডিজাইন রয়েছে, যা বাইকের আরগোনমিক্স আরও উন্নত করবে। হ্যান্ডেলবার, মিরর এবং লাইটের মতো কিছু অংশ 390 Duke-এর সঙ্গে অভিন্ন।

KTM 390 SMC R-এর সামনে WP USD ফর্ক সাসপেনশন ব্যবহার করা হয়েছে, যা ২৩০ মিমি ট্রাভেল প্রদান করে। বিশেষ বিষয় হল, এই সাসপেনশন সম্পূর্ণরূপে কম্প্রেশন এবং রিবাউন্ডের জন্য অ্যাডজাস্টেবল। পিছনের মোনোশক সাসপেনশনও প্রিলোড এবং রিবাউন্ড অ্যাডজাস্টমেন্টের সুযোগ দেয়। ব্রেকিং সিস্টেমে 390 Duke-এর মতোই ডিস্ক ব্রেক সেটআপ ব্যবহার করা হয়েছে, যা দারুণ ব্রেকিং পারফরম্যান্স নিশ্চিত করবে। তাছাড়া, বাইকটিতে সুইচেবল রিয়ার এবিএস (অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম) দেওয়া হয়েছে, যা সুপারমটো রাইডিংয়ের জন্য অত্যন্ত কার্যকরী।

390 SMC R ১৭-ইঞ্চি চাকা ব্যবহার করেছে, এবং এতে Michelin Power 6 টায়ার দেওয়া হয়েছে, যা রোড গ্রিপ উন্নত করবে। এর পাশাপাশি ৪.২ ইঞ্চির TFT ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে, যেখানে তিনটি রাইডিং মোড সিলেক্ট করা যাবে। মোটরসাইকেলটি ভারতে আনুমানিক ৩.৫ লক্ষ থেকে ৩.৬ লক্ষ টাকা (এক্স-শোরুম) মূল্যে লঞ্চ হতে পারে। এটি সুপারমটো বাইক সেগমেন্টে নতুন দিগন্ত খুলে দেবে, যেখানে বর্তমানে কোনো সরাসরি প্রতিদ্বন্দ্বী নেই। তবে, দাম এবং পারফরম্যান্সের ভিত্তিতে এটি কিছু ADV এবং নেকেড বাইকের প্রতিদ্বন্দ্বী হতে পারে।