সামনেই ইতালির মিলানে আন্তর্জাতিক বাইক প্রদর্শনী EICMA 2024 অনুষ্ঠিত হতে চলেছে। যাকে ঘিরে এখন ক্রেতাদের মধ্যে উত্তেজনার অন্ত নেই। এই মঞ্চে বেশ কিছু বাইকের নয়া ভার্সনের পাশাপাশি নতুন মডেল উন্মোচিত হতে চলেছে। সেগুলির মধ্যে রয়েছে KTM 390 Adventure রেঞ্জ। একাধিক ভ্যারিয়েন্টে আসতে চলেছে বাইকটি। যেমন – হার্ডকোর অফ-রোড, টুরার এবং এনডুরো ভার্সন। কিন্তু আত্মপ্রকাশের আগেই এই অ্যাডভেঞ্চার সিরিজের যাবতীয় বৈশিষ্ট্য ফাঁস হল।
2025 KTM 390 Adventure R
নতুন প্রজন্মের KTM 390 Adventure R-তে আরও বেশি বৈশিষ্ট্য সংযুক্ত হতে চলেছে। ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, ২১ ইঞ্চি ফ্রন্ট এবং ১৮ ইঞ্চি রিয়ার ওয়্যার-স্পোকড হুইল, একটি নতুন এইচ৫০ টিএফটি ড্যাশবোর্ড, ৮৮৫ মিমি লম্বা সিট, কর্নারিং এবিএস এবং মোটরসাইকেল ট্র্যাকশন কন্ট্রোল (এমটিসি) সহ হাজির হবে এটি। এছাড়াও সামনে ও পেছনে অফ-রোড টিউনড সাসপেনশন থাকবে, যা ফুল অ্যাডজাস্টেবল। উভয় প্রান্তে ২৩০ মিমি ট্রাভেল থাকবে।
রাস্তা খারাপ হলেও এবার ‘নো পরোয়া’, Royal Enfield Hunter 350 দুর্দান্ত আপডেট পেতে চলেছে
2025 KTM 390 Adventure X
নতুন KTM 390 Adventure X হবে মোটরসাইকেলটির রোড-বায়াসড ভার্সন। অনেকটা আউটগোয়িং ভার্সনের মতো। এতে ১৯ ইঞ্চি ফ্রন্ট এবং ১৭ ইঞ্চি রিয়ার কাস্ট অ্যালয় হুইল থাকবে যার উভয় প্রান্তে ২০০ মিমি ট্রাভেলের দেখা মিলবে। বাইকটিতে থাকবে নন-অ্যাডজাস্টেবল সাসপেনশন সেটআপ, একটি এলসিডি ড্যাশবোর্ড এবং কর্নারিং ক্যাবিলিটি ছাড়াই ডুয়েল চ্যানেল এবিএস। বর্তমান সংস্করণের মতো, ৩৯০ অ্যাডভেঞ্চার এক্স-এর ২০২৫ মডেলটিও যথেষ্ট সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে।
রয়্যাল এনফিল্ডের এই 650cc বাইক পাচ্ছে বিরাট আপডেট
2025 KTM 390 Enduro R
ফাঁস হওয়া নথি 125 সিসি সংস্করণ সহ 2025 KTM 390 Enduro R আসার প্রসঙ্গেও নিশ্চিত করেছে। এন্ডুরো মেশিনে পাবেন ফ্ল্যাট সিট, লং ট্রাভেল সাসপেনশন, অফ-রোড কম্পিটিশন মডেল থেকে অনুপ্রাণিত ইন-মোল্ড গ্রাফিক্স এবং ২১ ইঞ্চি ফ্রন্ট ও ১৮ ইঞ্চি রিয়ার স্পোক হুইল। নতুন ৩৯০ এন্ডুরো আরও কম বডিওয়ার্ক সহ আসবে, যা 390 অ্যাডভেঞ্চারের চেয়ে উল্লেখযোগ্যভাবে হালকা হবে।
Royal Enfield-এর প্রথম ইলেকট্রিক বাইক কেমন হবে, লঞ্চের আগেই ছবি ফাঁস
2025 KTM 390 SMC R
কেটিএম 390 অ্যাডভেঞ্চার প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আরএ একটি বাইক আসছে। এটি হচ্ছে KTM 390 SMC R। এটি সুপারমোটোর উপর ভিত্তি করে তৈরি। এটি একটি ডুকাটি হাইপারমোটার্ড মেশিন হিসাবে আসতে পারে, যা হালকা কার্ব ওজন এবং তীক্ষ্ণ গতিশীলতার সঙ্গে একটি শক্তিশালী মোটর পাবে। উভয় প্রান্তে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল।
প্রসঙ্গত, উপরিউক্ত প্রতিটি মোটরসাইকেল নতুন ৩৯৯ সিসি সিঙ্গল-সিলিন্ডার, লিকুইড-কুলড ইঞ্জিন দ্বারা চালিত হবে। যা তৃতীয় প্রজন্মের কেটিএম 390 ডিউক-এ দেখা গিয়েছিল। মোটরটি ৮,৫০০ আরপিএমে প্রায় ৪৫.৩ বিএইচপি এবং ৬,৫০০ আরপিএমে ৩৯ এনএম পিক টর্ক উৎপন্ন হবে। কেটিএম বিভিন্ন শ্রেণীর ক্রেতাদের জন্য মোটরসাইকেলের বাজারে আনতে চলেছে। ২০২৫-এর শুরুতে ভারতের বাজারেও এই বাইকগুলি লঞ্চ হতে পারে।