২০২৬ সালের মধ্যে ২০,০০০ ইলেকট্রিক টু-হুইলার রাস্তায় নামাবে Indofast Energy ও e-Sprinto

ভারতে বৈদ্যুতিক গতিশীলতা দ্রুত গতিতে এগোচ্ছে, আর সেই ধারাতেই নতুন সংযোজন আনতে চলেছে Indofast Energy ও ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা e-Sprinto। দুটি সংস্থা যৌথভাবে ঘোষণা করেছে…

Indofast Energy, e-Sprinto to deploy 20,000 electric two-wheelers by 2026

ভারতে বৈদ্যুতিক গতিশীলতা দ্রুত গতিতে এগোচ্ছে, আর সেই ধারাতেই নতুন সংযোজন আনতে চলেছে Indofast Energy ও ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা e-Sprinto। দুটি সংস্থা যৌথভাবে ঘোষণা করেছে যে, তারা ২০২৬ সালের মধ্যে ভারতীয় রাস্তায় প্রায় ২০,০০০ ইলেকট্রিক টু-হুইলার মোতায়েন করবে। এই পদক্ষেপ মূলত ভারতের লাস্ট-মাইল ডেলিভারি চেইনে ইলেকট্রিক যানবাহনের ব্যবহার বাড়ানোর লক্ষ্যেই নেওয়া হয়েছে।

Advertisements

দু’মিনিটে ব্যাটারি বদল

ইন্দোফাস্ট এনার্জি-র এই প্রকল্পের মূল লক্ষ্য হল ব্যাটারি-সোয়াপিং স্টেশন নেটওয়ার্কের মাধ্যমে দ্রুত ব্যাটারি পরিবর্তনের সুবিধা দেওয়া, যাতে চালকদের দীর্ঘ সময় চার্জিংয়ের জন্য অপেক্ষা করতে না হয়। বর্তমানে সংস্থার ১০টি রাজ্য ও ২২টি শহরে ১,০০০-রও বেশি ব্যাটারি সোয়াপিং স্টেশন রয়েছে।

Advertisements

তাদের লক্ষ্য ২০২৬ সালের মার্চ মাসের মধ্যে ২,৭৫০টি সোয়াপিং স্টেশন স্থাপন করা, যা প্রায় ১.৫ লক্ষ ইলেকট্রিক যানবাহনকে পরিষেবা দিতে সক্ষম হবে। এই ব্যাটারি-সোয়াপিং পদ্ধতিতে চালকরা মাত্র দুই মিনিটে ব্যাটারি বদল করতে পারবেন, ফলে গাড়ি চার্জে বেঁধে না থেকে লাগাতার চলতে পারবে।

ই-স্প্রিন্টো ও ইন্দোফাস্ট এনার্জি-র এই জোট মূলত গিগ ইকোনমি কর্মীদের (যেমন ফুড ডেলিভারি ও ফাস্ট কমার্স রাইডারদের) জন্যই এক নতুন সম্ভাবনা তৈরি করছে। দীর্ঘ চার্জিং সময়ের কারণে অনেক চালকের কাজের ঘন্টা নষ্ট হয়, আয়ও কমে। কিন্তু দ্রুত ব্যাটারি বদলের সুবিধা তাদের কাজের সময় ও উপার্জন—দুটোই বাড়াতে সাহায্য করবে।

ইন্দোফাস্ট জানিয়েছে, তাদের নেটওয়ার্কে ইতিমধ্যেই রয়েছে Zypp, Shadowfax, Rapido, Wickedride-এর মতো শীর্ষস্থানীয় লজিস্টিক সংস্থা। এছাড়া সংস্থার IOCL (ইন্ডিয়ান অয়েল), ভারতীয় রেলওয়ে ও একাধিক নগর পরিবহন সংস্থার সঙ্গে পরিকাঠামোগত চুক্তিও রয়েছে।

রিটেল বিক্রির বদলে ফ্লিট ইকোনমিতে নজর

এই উদ্যোগের মাধ্যমে দুটি সংস্থা রিটেল বিক্রির চেয়ে বেশি জোর দিচ্ছে ফ্লিট-ভিত্তিক ইকোনমির দিকে। অর্থাৎ, আলাদা আলাদা ব্যক্তি ক্রেতার পরিবর্তে তারা লক্ষ্য রাখছে ডেলিভারি নেটওয়ার্ক, লজিস্টিক পার্টনার ও ফ্লিট অপারেটরদের উপর। এই মডেলে একই ধরনের ইলেকট্রিক যানবাহনকে সংযুক্ত করা হচ্ছে একটি বৃহৎ সোয়াপিং ইকোসিস্টেমে, যা চালকদের নিরবচ্ছিন্ন সেবা দিতে পারবে।

e-Sprinto-র ইলেকট্রিক টু-হুইলারগুলিকে এই সোয়াপিং ইকোসিস্টেমে সংযুক্ত করে একটি উচ্চ ব্যবহারযোগ্যতা সম্পন্ন EV নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে, যা একক মালিকানার পরিবর্তে সম্মিলিত ব্যবহারে বেশি কার্যকর হবে।

Also Read: আগামী মাসেই আসছে Tata Sierra SUV, তিন রকম জ্বালানী বিকল্পে উপলব্ধ হবে

ভবিষ্যৎ পরিকল্পনা

ইন্দোফাস্ট এনার্জি-র দীর্ঘমেয়াদি লক্ষ্য আরও বিস্তৃত। তারা আগামী তিন বছরে ৪০টি শহরে প্রায় ১০,০০০ সোয়াপিং স্টেশন স্থাপন করতে চায়। এই পদক্ষেপ ভারতে বৈদ্যুতিক যানবাহনের মাস অ্যাডপশন বা ব্যাপক গ্রহণের আগেই পরিকাঠামো তৈরি করার একটি কৌশল, যা এখন পর্যন্ত দেশের ইভি সেগমেন্টে খুবই বিরল।

Indofast Energy জানিয়েছে, এই উদ্যোগ তাদের B2B মডেল থেকে B2C (কাস্টমার-ফেসিং) ইভি গতিশীলতায় প্রবেশের একটি নতুন অধ্যায়। অন্যদিকে, e-Sprinto বিশ্বাস করে, প্রস্তুত ব্যাটারি-সোয়াপিং নেটওয়ার্কের কারণে গ্রাহকদের মধ্যে ইলেকট্রিক টু-হুইলার নিয়ে আস্থা আরও বাড়বে, বিশেষত বাণিজ্যিক ব্যবহারের ক্ষেত্রে। প্রসঙ্গত, এই অংশীদারিত্ব ভারতের ইভি ইকোসিস্টেমে একটি নতুন দিশা দেখাবে—যেখানে সময় বাঁচবে, আয় বাড়বে, আর দূষণমুক্ত পরিবহনের পথে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।