সেপ্টেম্বরে বিক্রি মাত্র 6, Hyundai Ioniq 5 নিয়ে চরম হতাশায় সংস্থা!

Hyundai Ioniq 5 EV

ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে একসময় আলোড়ন ফেলে দিয়েছিল Hyundai Ioniq 5। ভবিষ্যৎমুখী ডিজাইন ও উন্নত পারফরম্যান্সের জন্য এই গাড়িটি বহু গাড়িপ্রেমীর নজর কেড়েছিল। কিন্তু বর্তমানে এই ফ্ল্যাগশিপ ইলেকট্রিক গাড়ির বিক্রি তলানিতে এসে ঠেকেছে। সেপ্টেম্বর ২০২৫-এ গোটা দেশে মাত্র ৬ জন ক্রেতা এই ইলেকট্রিক SUV কিনেছেন, যা আগের মাসের তুলনায় বিশাল পতন নির্দেশ করছে।

Hyundai Ioniq 5-এর বিক্রির পরিসংখ্যান: ৫৭ শতাংশের ধস

আগস্ট ২০২৫-এ যেখানে হুন্ডাই আয়োনিক ৫-এর ১৪ ইউনিট বিক্রি হয়েছিল, সেখানে সেপ্টেম্বর মাসে তা নেমে আসে মাত্র ৬ ইউনিটে। অর্থাৎ বিক্রিতে প্রায় ৫৭ শতাংশের পতন। গত ছয় মাসের বিক্রির পরিসংখ্যান আরও উদ্বেগজনক—

  • এপ্রিল ২০২৫: ১৬ ইউনিট
  • মে ২০২৫: ১১ ইউনিট
  • জুন ২০২৫: ১২ ইউনিট
  • জুলাই ২০২৫: ২৫ ইউনিট
  • আগস্ট ২০২৫: ১৪ ইউনিট
  • সেপ্টেম্বর ২০২৫: ৬ ইউনিট

এই তথ্য স্পষ্ট করে যে জুলাই মাসে বিক্রি শীর্ষে উঠলেও, এরপর থেকেই Ioniq 5-এর চাহিদা ক্রমশ হ্রাস পাচ্ছে।

Advertisements

বিক্রিতে পতনের সম্ভাব্য কারণ

যদিও Ioniq 5 প্রযুক্তিগতভাবে একটি অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি, তবু বিক্রি কমার পিছনে একাধিক কারণ রয়েছে। প্রথমত, এর এক্স-শোরুম মূল্য প্রায় ৪৬ লক্ষ টাকা, যা প্রিমিয়াম ইভি সেগমেন্টে পড়ে এবং স্বাভাবিকভাবে সীমিত সংখ্যক ক্রেতার নাগালের মধ্যে। দ্বিতীয়ত, ভারতীয় রাস্তায় এখনো পর্যাপ্ত EV চার্জিং নেটওয়ার্ক গড়ে ওঠেনি, ফলে দীর্ঘ দূরত্বের ভ্রমণ এখনো চ্যালেঞ্জিং।

এছাড়াও, Tata, BYD, ও MG-র মতো ব্র্যান্ডগুলো তুলনামূলকভাবে কম দামে শক্তিশালী ইলেকট্রিক গাড়ি বাজারে এনেছে, যার ফলে গ্রাহকদের মনোযোগ সেই দিকেই ঘুরেছে। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, লাক্সারি EV সেগমেন্টে সরকারের তরফে উল্লেখযোগ্য করছাড় না থাকায় Ioniq 5-এর দাম আরও বেড়ে যাচ্ছে, যা ক্রেতাদের নিরুৎসাহিত করছে।

বিক্রি কমলেও Ioniq 5 ফিচার ও পারফরম্যান্সের দিক থেকে এখনও অন্যতম উন্নত ইলেকট্রিক গাড়ি। এতে রয়েছে ৭২.৬ kWh ব্যাটারি প্যাক, যা এক চার্জে ৬৩১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম (ARAI সার্টিফায়েড)।

Also Read: Hero Hunk 440 পা রাখল বিদেশে, বাইকের বিশেষত্ব কী, জানেন?

এর অন্যতম আকর্ষণীয় দিক হল আল্ট্রা-ফাস্ট চার্জিং প্রযুক্তি, যার মাধ্যমে মাত্র ১৮ মিনিটে ১০ শতাংশ থেকে ৮০ শতাংশ পর্যন্ত ব্যাটারি চার্জ করা যায়। সেফটির ক্ষেত্রে গাড়িটিতে রয়েছে Level 2 ADAS সিস্টেম, যা ড্রাইভিং সেফটি আরও উন্নত করে। এছাড়াও এতে রয়েছে প্যানোরামিক সানরুফ এবং ১২.৩ ইঞ্চির ডুয়েল স্ক্রিন ডিসপ্লে, যা এটিকে করে তুলেছে আরও প্রিমিয়াম ও আধুনিক।

সব মিলিয়ে বলা যায়, প্রযুক্তি ও ডিজাইনের দিক থেকে Hyundai Ioniq 5 এখনো ভারতের অন্যতম উন্নত ইলেকট্রিক SUV হলেও, এর দাম, চার্জিং অবকাঠামোর অভাব এবং সীমিত বাজারজনিত কারণে বিক্রিতে বড় ধাক্কা খেয়েছে। মাত্র ৬টি ইউনিট বিক্রির পরিসংখ্যান স্পষ্ট করছে যে ভারতীয় বাজারে এখনো প্রিমিয়াম ইলেকট্রিক গাড়ির জন্য গ্রাহক ভিত্তি গড়ে ওঠেনি। তবে, EV অবকাঠামো আরও মজবুত হলে ভবিষ্যতে Ioniq 5 আবারও জনপ্রিয়তা ফিরে পেতে পারে।

Advertisements