Saturday, December 6, 2025
HomeBusinessAutomobile Newsনিরাপত্তা পরীক্ষায় মুখ থুবড়ে পড়ল এই জনপ্রিয় হ্যাচব্যাক

নিরাপত্তা পরীক্ষায় মুখ থুবড়ে পড়ল এই জনপ্রিয় হ্যাচব্যাক

- Advertisement -

ভারতে তৈরি Hyundai Grand i10 দক্ষিণ আফ্রিকান বাজারের জন্য Global NCAP-এর সর্বশেষ ক্র্যাশ টেস্টে অংশ নিয়ে প্রাপ্তবয়স্ক যাত্রী সুরক্ষায় শূন্য রেটিং পেয়েছে। মোট 34 পয়েন্টের মধ্যে প্রাপ্তবয়স্ক সুরক্ষার স্কোর দাঁড়িয়েছে 0। যদিও ফ্রন্টাল অফসেট টেস্টে ড্রাইভার ও প্যাসেঞ্জারের মাথা এবং ঘাড়ের সুরক্ষা ‘ভালো’ পর্যায়ে ছিল, তবে ড্রাইভারের বুকে সুরক্ষা ‘দুর্বল’ এবং প্যাসেঞ্জারের বুকে সুরক্ষা ‘মোটামুটি’ হিসেবে ধরা হয়েছে।

Advertisements

Hyundai Grand i10: নিরাপত্তা পরীক্ষায় করুণ দশা

Global NCAP জানায়, ড্যাশবোর্ডের পেছনে অস্থির কাঠামোর কারণে সামনে থাকা দুই যাত্রীর হাঁটুতে আঘাত লাগার সম্ভাবনা রয়েছে। ফলে সুরক্ষার দিক থেকে এটি বড় উদ্বেগের বিষয়।

   

সাইড ইমপ্যাক্ট পরীক্ষায় মাথা ও পেলভিসের সুরক্ষা ‘ভালো’, পেটের সুরক্ষা ‘মোটামুটি’—কিন্তু বুকের সুরক্ষা ‘খুব খারাপ’ হিসেবে ধরা হয়েছে। এই খারাপ বুক সুরক্ষা স্কোরই সামগ্রিক রেটিং একেবারে নিচে নামিয়ে দেয়। পাশাপাশি, গাড়িটিতে স্ট্যান্ডার্ড সাইড হেড প্রোটেকশন (যেমন কার্টেন এয়ারব্যাগ) না থাকায় সাইড পোল টেস্ট করা হয়নি। আরও জানা যায়, শুধুমাত্র ড্রাইভারের জন্য সিটবেল্ট রিমাইন্ডার থাকার কারণে স্কোরিং কমে যায়।

শিশু যাত্রী সুরক্ষায় ভালো ফল

শিশু সুরক্ষার ক্ষেত্রে হুন্ডাই গ্র্যান্ড আই10 তুলনামূলক ভালো পারফর্ম করেছে। এতে 49 পয়েন্টের মধ্যে 28.28 পেয়ে 3 স্টার রেটিং অর্জন করেছে। টেস্ট রিপোর্ট অনুযায়ী, 18-মাস থেকে 3-বছর বয়সী শিশুদের জন্য ব্যবহৃত রিয়ার-ফেসিং রেস্ট্রেইন সিস্টেম ফ্রন্টাল ও সাইড ইমপ্যাক্ট টেস্টে ভালো সুরক্ষা প্রদান করেছে। মাথায় কোনো আঘাতের ঝুঁকি দেখা যায়নি।

তবে মডেলটি কয়েকটি গুরুত্বপূর্ণ সেফটি ফিচারের অভাবে নম্বর হারিয়েছে। গাড়িটিতে সব সিটে 3-পয়েন্ট সিটবেল্ট নেই, এয়ারব্যাগ ডিঅ্যাক্টিভেশন সুইচ-এর অভাব রয়েছে এবং পিছনের সেন্টার সিটে শিশু নিরাপদে আবদ্ধ করার সিস্টেম নেই। ফলে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করা যায়নি।

ভারতীয় বাজারের Grand i10 Nios কিন্তু বেশি নিরাপদ

উল্লেখযোগ্য বিষয় হল, যে মডেলটি টেস্ট করা হয়েছে সেটি ভারতের তৈরি হলেও দক্ষিণ আফ্রিকার জন্য রপ্তানি করা সংস্করণ। এটি ভারতীয় বাজারে বিক্রি হওয়া Grand i10 Nios-এর তুলনায় নিরাপত্তা কনফিগারেশনে পিছিয়ে।

ভারতে বিক্রিত Grand i10 Nios-এ স্ট্যান্ডার্ড হিসেবে রয়েছে 6 এয়ারব্যাগ, সব যাত্রীর জন্য থ্রি-পয়েন্ট সিটবেল্ট, সিটবেল্ট রিমাইন্ডার এবং রিয়ার পার্কিং সেন্সর। ফলে আলাদা করে পরীক্ষা করলে ভারতীয় সংস্করণটি ভিন্ন ও ভালো ফল করতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

Hyundai Grand i10-এর এই শূন্য রেটিং আবারও প্রমাণ করল—নিরাপত্তার ক্ষেত্রে বাজারভেদে ভিন্ন কনফিগারেশন রাখা কতটা ঝুঁকিপূর্ণ। দক্ষিণ আফ্রিকায় এই ফল ক্রেতাদের মধ্যে উদ্বেগ বাড়ালেও ভারতীয় মডেল কিছুটা স্বস্তি দিচ্ছে। তবুও Hyundai-এর কাছে গ্রাহকদের স্পষ্ট দাবি—সব বাজারেই সমান নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।

Advertisements
- Advertisement -
এই সংক্রান্ত আরও খবর
- Advertisment -

Most Popular