Honda Shine 100 DX নাকি Shine 100, ৬,০০০ টাকায় বেশিতে DX-এ কতটা বাড়তি সুবিধা?

ভারতের কমিউটার বাইক সেগমেন্টে Honda তার Shine 100 সিরিজে সম্প্রতি নতুন মডেল Honda Shine 100 DX যুক্ত করেছে। Shine 100-এর ওপর ভিত্তি করে তৈরি এই…

Honda Shine 100 DX vs Honda Shine 100

ভারতের কমিউটার বাইক সেগমেন্টে Honda তার Shine 100 সিরিজে সম্প্রতি নতুন মডেল Honda Shine 100 DX যুক্ত করেছে। Shine 100-এর ওপর ভিত্তি করে তৈরি এই নতুন DX ভ্যারিয়েন্টে সংযোজিত হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার ও স্টাইলের পরিবর্তন, যা সাধারণ রাইডারদের জন্য বাড়তি আরাম প্রদান করতে পারে। তবে এর জন্য স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের তুলনায় DX মডেলের দাম ৬,০০০ টাকা বেশি রাখা হয়েছে। যদিও দু’টি বাইকের ইঞ্জিন ও মেকানিক্যাল স্পেসিফিকেশন একই রকম, তবে DX মডেলটির ভিজ্যুয়াল এবং ব্যবহারিক দিক থেকে স্পষ্ট ফারাক রয়েছে।

Honda Shine 100 DX-র ডিজাইন সূক্ষ্ম কিন্তু পরিবর্তন

দেখতে Shine 100 ও Honda Shine 100 DX অনেকটা একরকম মনে হলেও, DX মডেলে রয়েছে কিছু অতিরিক্ত ডিজাইন টাচ, যা বাইকটিকে আরও প্রিমিয়াম ফিল দেয়। Shine 100 DX-এ দেওয়া হয়েছে হেডল্যাম্পের চারপাশে ক্রোম বেজেল, ক্রোম ফিনিশড মাফলার গার্ড এবং কালো রঙের গ্র্যাব রেল, যা একে সাধারণ Shine 100 থেকে আলাদা করে তোলে।

   

রঙের ক্ষেত্রেও কিছু পার্থক্য রয়েছে। Shine 100 DX-এ চারটি রঙের অপশন দেওয়া হয়েছে—কালো, লাল, নীল ও ধূসর। প্রত্যেকটি রঙেই নতুন গ্রাফিক্স যুক্ত করা হয়েছে। Shine 100 মডেলে যদিও পাঁচটি রঙের অপশন রয়েছে, কিন্তু এতে সেই আধুনিকতার ছোঁয়া কম।

আসছে নতুন প্রজন্মের Mahindra Bolero, ১৫ আগস্ট বড় চমক দিকে চলেছে এই SUV

ফিচার

Shine 100 DX-এর অন্যতম বড় আপডেট হল টিউবলেস টায়ারের ব্যবহার, যেখানে Shine 100-এ এখনও টিউব টাইপ টায়ার রয়েছে। DX মডেলটি Shine 125-এর ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার করছে, যা বাস্তব সময়ের ফুয়েল এফিশিয়েন্সি, ডিস্টেন্স টু এম্পটি এবং সার্ভিস রিমাইন্ডার দেখায়। যদিও এতে গিয়ারের অবস্থান দেখানোর ফিচার নেই, তবুও সাধারণ বাইকের তুলনায় এটি অনেক বেশি উন্নত।

এছাড়া, নিরাপত্তার জন্য নতুন Shine 100 DX-এ দেওয়া হয়েছে সাইড-স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ সিস্টেম, যা বেস মডেলে অনুপস্থিত। এই ফিচার রাইডারদের সেফটি বাড়াতে সাহায্য করবে।

Advertisements

ইঞ্জিন

দুই মডেলেই ব্যবহৃত হয়েছে একই ৯৮.৯৮ সিসি সিঙ্গেল-সিলিন্ডার, এয়ার-কুল্ড ইঞ্জিন, যা ৪-স্পিড গিয়ারবক্সের সঙ্গে যুক্ত। তাই পারফরম্যান্স ও রাইডিং এক্সপিরিয়েন্সে উল্লেখযোগ্য কোনও পার্থক্য নেই।

তবে Shine 100 DX-এ একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা গিয়েছে — এর ফুয়েল ট্যাঙ্ক এখন ১০ লিটারের, যেখানে Shine 100-এ ছিল ৯ লিটারের ট্যাঙ্ক। মাত্র ১ লিটারের ব্যবধান হলেও, দীর্ঘ রাইডে বা প্রতিদিনের যাতায়াতে এটি কম রিফুয়েলিংয়ের দরকার ফেলবে। হোন্ডা জানিয়েছে, গ্রাহকদের মতামতের ভিত্তিতেই এই পরিবর্তন আনা হয়েছে।

দাম

Shine 100 DX-এর এক্স-শোরুম দাম ৭৪,৯৫৯, যা Shine 100-এর ৬৮,৮৬২ টাকা দামের থেকে ৬,০০০ টাকা বেশি। যদিও এই দামের ব্যবধান একে Hero Splendor-এর মতো প্রিমিয়াম বাইকের কাছে পৌঁছে দেয়, তবুও যুক্ত হওয়া নতুন ফিচার, ডিজিটাল ড্যাশবোর্ড, নিরাপত্তা ব্যবস্থা ও আধুনিক রূপান্তরের জন্য এই অতিরিক্ত দাম যথেষ্ট যুক্তিযুক্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Honda Shine 100 DX এমন গ্রাহকদের জন্য আদর্শ, যারা সামান্য বাড়তি দামে আধুনিক ফিচার ও উন্নত লুক চায়, কিন্তু একইসঙ্গে চান একই নির্ভরযোগ্য ইঞ্জিন ও পারফরম্যান্স। Shine 100 DX নিঃসন্দেহে একটি চতুর, কার্যকর ও ফিউচারিস্টিক আপগ্রেড।